পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম | E Passport Check Online

পাসপোর্টে শব্দটি শুনলেই ভয়। আর যদি সঠিক নিয়ম জানা থাকে তাহলেই জয়।আজকে আপনাদেরকে নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে জানাবো। কিভাবে পাসপোর্ট জমা দেওয়ার পর পাসপোর্ট অফিসে না গিয়ে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট এর সকল স্ট্যাটাস ঘরে বসে জানতে পারবেন।

আপনি যদি নতুন পাসপোর্ট আবেদন করে থাকেন। তাহলে পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পর পাসপোর্ট চেক করার প্রয়োজন পড়ে থাকবে। কারণ এর মাধ্যমে পাসপোর্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

সেজন্য আজকের পোস্টে আমি সম্পূর্ণভাবে আপনাদেরকে প্র্যাকটিক্যালি একদম জানিয়ে দিব এবং দেখিয়ে দিব পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে।

শুরুতেই বলেছি পাসপোর্ট সম্পর্কিত সকল তথ্য যদি আপনি জানেন তাহলে আপনার কাছে খুবই সহজ। হতে পারে সেটি ই-পাসপোর্ট অথবা এমআরপি পাসপোর্ট। আপনার কাছে যে পাসপোর্ট থাকুক না কেন। আপনি খুব সহজেই বাংলাদেশ পাসপোর্ট চেক করতে পারবেন অনলাইনের মাধ্যমে ঘরে বসে মোবাইল ফোন অথবা কম্পিউটার ডিভাইস এর মাধ্যমে।

আপনাদেরকে আজকে আমি বিভিন্ন মাধ্যমে অনলাইন থেকে পাসপোর্ট চেক করা এবং পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করা। এছাড়াও পাসপোর্ট চেক করার সকল নিয়ম কানুন আপনাদেরকে বিস্তারিত জানাবো।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

প্রথমেই অনলাইন থেকে পাসপোর্ট কিভাবে চেক করবেন। তার একটি মাধ্যম হিসেবে পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করবেন। সে বিষয়টি আপনাদেরকে নিম্নে আলোচনা করছি।পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

  • প্রথমেই আপনি যে ডিভাইস অথবা মোবাইল ফোনের মাধ্যমে কাজটি করবেন সে ডিভাইস এবং মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ দিয়ে নিবেন।
  • প্রথমে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য এই লিংকটি epassport.gov.bd ভিজিট করবেন।অর্থাৎ আপনি গুগলে গিয়ে এই অ্যাড্রেসটা লিখে আপনার ডিভাইস থেকে সার্চ করবেন।
  • তাহলে আপনার সামনে নিচের ছবির মতো এই ওয়েবসাইটের এই ইন্টারফেসটি অর্থাৎ হোমপেজটি আপনার সামনে চলে আসবে।
  • এর পরে আপনি অ্যাপ্লিকেশন স্ট্যাটাস(Application status) এ গিয়ে। ডেলিভারি স্লিপে থাকা পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি(application id) নাম্বার এবং ডেট অফ বার্থ(Date of Birth) টাইপ করবেন।পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

অনেকে আবার প্রশ্ন করে অ্যাপ্লিকেশন আইডি এবং ডেট অফ বার্থ এইগুলি কোথা থেকে নিব?

এই প্রশ্নের উত্তর হচ্ছে আপনি যখন পাসপোর্ট আবেদন করেন তখন আবেদন করার পর অ্যাপ্লিকেশনের একটি কপি আপনাকে দেওয়া হয়, সেই কপিতে আপনার অ্যাপ্লিকেশন আইডি রয়েছে এবং বার্থডে রয়েছে। সেখান থেকে আপনি এগুলো সংগ্রহ করে এখানে ইনপুট দিয়ে দিবেন।

  • উপরের নিয়ম অনুসারে সবকিছু ঠিকঠাক ভাবে দেওয়া হয়ে গেলে। নিচের দিকে আসলে পাসপোর্টের এখানে “সার্চ বাটন” বলে একটি অপশন দেখতে পাবেন । আপনি সেই সার্চ বাটন অপশনটির উপরে ক্লিক করে দিবেন।

ব্যাস আপনার কাজ শেষ। আপনি একটু সময় নিয়ে অপেক্ষা করুন। অটোমেটিকলি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা অর্থাৎ আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস কি অবস্থায় রয়েছে। কবে আপনাকে তারা ডেলিভারি করছে এবং কি অবস্থাতে আপনার পাসপোর্টটি কোন অফিসে রয়েছে। সবকিছু সুন্দরভাবে এখানে দেখতে পাবেন।

আশা করছি উপরের এই নিয়ম অনুসরণ করলে। আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার সম্পর্কিত আর কোন প্রশ্ন থাকবে না। আপনি ঘরে বসেই অনলাইনের মাধ্যমে এই নিয়ম অনুসরণ করে আপনার এবং আপনার পরিবারের যে কারোই পাসপোর্ট এর বর্তমান অবস্থা নিজেই নিজের চেক করতে পারবেন।

এখন চলুন পাসপোর্ট চেক করার আরও কিছু মাধ্যম রয়েছে। যে মাধ্যমগুলি আপনাদের জানা থাকলে। কোন মাধ্যমে কোন অসুবিধা থেকে থাকলে। আপনি সেই মাধ্যম গুলি ব্যবহার করতে পারবেন।

এস এম এস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

কি—? হেডলাইন দেখে অবাক হচ্ছেন? অবাক হওয়ার কোনো কারণ নেই। হ্যাঁ এসএমএসের মাধ্যমে মোবাইল ফোনের সিম ব্যবহার করেও আপনি ঘরে বসে খুব সহজেই আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা অর্থাৎ পাসপোর্ট চেক  করতে পারবেন।

মোবাইল ফোন দিয়ে এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে মেসেজ অপশনে যেতে হবে।

মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন- MRP<স্পেস >enrollment ID লিখে মেসেজ পাঠিয়ে দিবেন 6969 নাম্বারে।

ব্যাস আপনার এই কাজটিও সম্পূর্ণ। আপনি কিছুক্ষণ অপেক্ষা করলেই ফিরতি এসএমএসে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা।

আশা করছি এই এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম কেউ আপনাদের কাছে সহজ এবং উপকার বয়ে আনবে।

অনলাইনে নিজের এমআরপি(MRP Passport) পাসপোর্ট চেক করার নিয়ম

এই বিষয়টি জানা খুবই জরুরী। যারা পাসপোর্ট করবেন তখন আপনাকে ডেলিভারি স্লিপ হিসেবে এনরলমেন্ট আইডি দেওয়া হবে। কিন্তু এখানে আপনার পাসপোর্ট নাম্বার উল্লেখ থাকবে না। তাই পাসপোর্ট নাম্বার না থাকায় আপনি অনলাইনে নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক কোনদিনই করতে পারবেন না। আপনার পাসপোর্ট নাম্বারটি আপনি পাসপোর্ট হাতে পাওয়ার পরেই শুধুমাত্র পেয়ে থাকবেন।

তাহলে কি আর উপায় নেই? হ্যাঁ আছে আমি সেটি আপনাদেরকে নিচে আলোচনা করছি।

  • প্রথমে আপনি পাসপোর্ট চেক করার জন্য আপনার ডিভাইস থেকে টাইপ করবেন passport.gov.bd এই লিংকে।
  • এরপরে আপনার সামনে এই ওয়েবসাইটের হোমপেজটি চলে আসলে সেখানে চেক স্ট্যাটাস অপশন বলে একটি অপশন দেখতে পাবেন।
  • এরপরে আপনার সামনে এনরোলমেন্ট নাম্বার এন্ড বার্থডে নাম্বারের অপশন চলে আসবে।
  • সেখান থেকে আবেদন করার সময় এনরোলমেন্ট নাম্বার এবং বার্থডে নাম্বার দিয়ে আপনি পরবর্তী পেজে ক্লিক করে দিবেন।পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ব্যাস আপনার কাজ শেষ। আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস আপনার সামনে ভেসে উঠবে সেখান থেকে আপনার প্রয়োজনীয় পাসপোর্ট স্ট্যাটাস আপনি নিজেই ঘরে বসে দেখতে পেয়ে যাবেন।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

আপনারা অনেকেই জানেন না। ই পাসপোর্ট বা পাসপোর্ট পাওয়ার জন্য তিনটি ধরনের তিন রকমের ডেলিভারি দিয়ে থাকে পাসপোর্ট বা আঞ্চলিক অফিস।

তিনটি ধরণী আমি নিচে আলোচনা করছি দেখে নিন

১.অতি জরুরি পাসপোর্ট ডেলিভারি যেটাকে সুপার এক্সপ্রেস বলা হয়।

২.জরুরী পাসপোর্ট ডেলিভারি যেটাকে এক্সপ্রেস বলা হয়।

৩.সাধারণ বা নিয়মিত এটাকে রেগুলার ডেলিভারি বলা হয়।

উপরের এই তিন ধরনের উপরে বেসিস করেই পাসপোর্ট ডেলিভারি করা হয়ে থাকে। এখন জানুন এই তিন ধরনের কখন কোন ধরনের জন্য পাসপোর্ট আপনি কত দিনে পাবেন সে বিষয়ে

ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র

বর্তমানে আপনি পাসপোর্ট করতে গেলেই ই-পাসপোর্টের এ-কথাটি আপনার সামনে চলে আসে তো ই-পাসপোর্ট করার জন্য যদি আপনার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানা না থাকে তাহলে আপনি আঞ্চলিক অফিসে গিয়ে আবার আপনাকে ফেরত আসতে হতে পারে।

এজন্যই পাসপোর্ট করার আগে অবশ্যইআপনার ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে কি কি প্রয়োজন এই পাসপোর্ট করতে সে বিষয়টি অবশ্যই আপনার জানতে হবে তাহলে আপনি উপকৃত হবেন।আসে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়ম

পাসপোর্ট তথ্য যাচাই করার জন্য বা পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে প্রথমে আপনি আপনার মোবাইলের ব্রাউজার বা কম্পিউটার ব্রাউজার থেকে এই লিংকে প্রবেশ করবেন অথবা গুগোল এ গিয়ে টাইপ করবেন www.passport.gov.bd  এটি বাংলাদেশের পাসপোর্ট এর ওয়েবসাইট প্রথমে এই সাইটে প্রবেশ করতে হবে।এরপরে

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

পাসপোর্ট করতে যাওয়ার আগে পাসপোর্ট অফিসে, আপনার পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়ে থাকে। এই সকল বিষয় যদি আপনি না জেনে পাসপোর্ট অফিসে যেয়ে থাকেন।তাহলে আপনাকে অর্ধেক কাজ করে আবারো আপনার এই পাসপোর্ট করার জন্য কি কি লাগে সেই বিষয়টি জেনে আবার আপনার ব্যাক করে বাসায় এসে এই কাগজপত্রগুলো রেডি করে আবার আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর

পাসপোর্ট নাম্বার দিয়ে কি অনলাইনে পাসপোর্ট চেক করা যায়?

জি। পাসপোর্ট নাম্বার দিয়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর সকল তথ্য চেক করা সম্ভব।

আবেদনের কতদিন পরে পাসপোর্ট হাতে পাওয়া যায়?

পাসপোর্ট ডেলিভারি হওয়ার তিনটি নিয়ম রয়েছে। এই তিন নিয়ম অনুসরণ অর্থাৎ তিনটি মাধ্যমে অনুসরণ করে পাসপোর্ট step-by-step ডেলিভারি করা হয়ে থাকে।

পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে?

পাসপোর্ট তৈরি করার খরচ নির্ধারণ করে থাকে পাসপোর্ট অফিস তার ডেলিভারির উপরে।

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers