পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে-নতুন আপডেট

আসসালামু আলাইকুম,আজকে আপনাদেরকে জানাবো কিভাবে আপনি আপনার পাসপোর্ট তথ্য যাচাই করবেন? এবং পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন এবং পাসপোর্ট তথ্য কেন্দ্র এবং পাসপোর্ট অভিযোগ কেন্দ্র MRP পাসপোর্ট চেক সহকারে পাসপোর্ট সম্পর্কিত আরো অনেক বিষয়।

দেখুন আপনি আপনার পাসপোর্ট তথ্য কেন যাচাই করবেন এবং পাসপোর্ট চেক কেন এতো জরুরি, তার কারণ হচ্ছে আপনি যখন আপনার নতুন পাসপোর্ট করার জন্য আঞ্চলিক অফিসে পাসপোর্ট এর সকল তথ্যাদি জমা দেবেন।পাসপোর্ট তথ্য যাচাই

তখন আপনি চাইলে ঘরে বসেই আপনার পাসপোর্ট এর সকল তথ্য এবং পাসপোর্ট এর স্ট্যাটাস গুলো আপনি দেখতে পাবেন। কারণ কখনো কখনো পাসপোর্ট আসতে অনেক সময় লাগে আবার কখনও ২১ দিনের মধ্য আসে।তাই আমি আপনাকে পাসপোর্ট চেক করার সম্পূর্ণ পদ্ধতি দেখানোর চেষ্টা করব।

পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়মE passport Check

পাসপোর্ট তথ্য যাচাই করার জন্য বা পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে প্রথমে আপনি আপনার মোবাইলের ব্রাউজার বা কম্পিউটার ব্রাউজার থেকে এই লিংকে প্রবেশ করবেন অথবা গুগোল এ গিয়ে টাইপ করবেন www.passport.gov.bd  এটি বাংলাদেশের পাসপোর্ট এর ওয়েবসাইট প্রথমে এই সাইটে প্রবেশ করতে হবে।

এরপরে আপনার সামনে ছবির মতো যে ধরনের বাংলাদেশের ভেরিফাইড এই পাসপোর্ট এর ওয়েবসাইটে আসবে। সেখান থেকে আপনি “অ্যাপ্লিকেশন স্ট্যাটাস“অপশনের উপরে ক্লিক করতে হবে।

পাসপোর্ট তথ্য যাচাই

এরপরে আপনার সামনে নতুন একটি নিচের ছবির মত  উইন্ডো চলে আসবে। সেখানে আপনি অ্যাপ্লিকেশন স্ট্যাটাস পেয়ে যাবেন। ওখানে আপনি আপনার পাসপোর্ট এর “স্লিপ আইডি” নাম্বার এবং পাসপোর্টে দেওয়া যে “জন্মতারিখ” ব্যবহার করেছেন, সেটি ব্যবহার করবেন এবং নিচে আসলে একটি ক্যাপচা আসবে সে ক্যাপচাটি পূরণ করে সার্চ বক্সে ক্লিক করবেন।পাসপোর্ট তথ্য যাচাই

এভাবে উপরের দেওয়ায় নিয়ম অনুসরন করে খুব সহজেই আপনি আপনার পাসপোর্ট তথ্য যাচাই করতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট চেক করার আরেকটি নিয়ম রয়েছে এর জন্য আরো সহজ নিয়ম আমি যে লিঙ্কটা নিচে দিয়ে দিব এই লিঙ্কে আপনি প্রথমে প্রবেশ করবেন প্রবেশ করলে নিচের ছবির মত এরকম একটি ইন্টারফেস দেখতে পাবেন। সেখানে আপনি আপনার পাসপোর্ট অফিসের স্লিপ নাম্বার আপনার জন্ম তারিখ দিয়ে সাবমিট করলেই পরবর্তী পৃষ্ঠায় আপনাকেই পাসপোর্টের তথ্য দেখাবে,যেমন- আপনার পাসপোর্ট হয়েছে কিনা এবং কতদিন পরে এটি হাতে পাবেন এই সকল তথ্য আপনি দেখতে পাবেন।

পাসপোর্ট তথ্য কেন্দ্রপাসপোর্ট তথ্য কেন্দ্র

পাসপোর্ট তথ্য কেন্দ্র অর্থাৎ আপনি পাসপোর্ট যদি করতে চান তাহলে বাংলাদেশের ই-পাসপোর্টের এই কেন্দ্র গুলি কোন কোন জেলায় অবস্থিত তার একটি লিস্ট আমি আজকে আপনাদেরকে বাংলাদেশের চলমান যতগুলি ই পাসপোর্ট করার অফিস রয়েছে। তার একটি লিস্ট এর লিংক দিয়ে দিচ্ছি।

এই লিংক থেকে আপনারা খুব সহজেই চলমান  বাংলাদেশের পাসপোর্ট করার তথ্য এখান থেকে বা পাসপোর্ট করার জন্য যে সকল অফিস রয়েছে তা আপনি পেয়ে যাবেন।

আশা করছি এই পাসপোর্ট তথ্যকেন্দ্র লিস্টে আপনার উপকারে আসবে।

পাসপোর্ট অভিযোগ কেন্দ্র

পাসপোর্ট অভিযোগ কেন্দ্র আমাদের অনেকেরই প্রয়োজন পড়ে থাকে। কারন একটি পাসপোর্ট যখন আমরা করতে যাই বা অনলাইনের মাধ্যমে পাসপোর্ট করি। তখন বিভিন্ন রকম সমস্যার বা হয়রানির মুখে আমরা পড়ে থাকি।

এজন্য আমরা অনেকেই জিজ্ঞেস করে থাকি যে, পাসপোর্ট সম্পর্কিত যদি কোন অভিযোগ থাকে সে ক্ষেত্রে কোথায় সেটি আমরা দিব? তো আজকে আপনাদেরকে আমি একদম দুটি নিয়ম দেখিয়ে দিব এই দুটি নিয়ম অনুসরণ করে। আপনি আপনার পাসপোর্ট এর অভিযোগ সংক্রান্ত সকল সমাধান পেয়ে যাবেন ইনশাল্লাহ।

  • একটি হচ্ছে আপনি যদি আপনার নির্দিষ্ট আঞ্চলিক পাসপোর্ট অফিসে আপনার অভিযোগ দাখিল করতে চান। সে ক্ষেত্রে সেখানে গেলেই ওই অফিসে দেখতে পাবেন অভিযোগ কেন্দ্র বা অভিযোগ বক্স রয়েছে। সেখানে আপনি আপনার অভিযোগটি দিতে পারেন
  • এছাড়া আরেকটি নিয়ম হচ্ছে খুবই সহজ যা, অনলাইনের মাধ্যমে আপনি আপনার যেকোনো ধরনের অভিযোগ অনলাইনেই দাখিল করতে পারবেন এবং অনলাইনে তার সমাধান আপনি দেখতে পাবেন। তো এজন্য আপনাকে যে কাজটি করতে হবে এই যে এই লিঙ্ক এ আপনি ক্লিক করে অনলাইনে আপনার অভিযোগটি তাদের নিয়ম-কানুন দেওয়া রয়েছে সেটি ভালোভাবে দেখে পড়ে আপনি এখান থেকে আপনার অভিযোগটি করে দিন।

MRP পাসপোর্ট চেক

আবার আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা এমআরপি পাসপোর্ট চেক বলে গুগলে সার্চ করে থাকে এবং বিভিন্ন জনের কাছে জিজ্ঞেস করে থাকে যে আমি আমান এমআরপি পাসপোর্ট কিভাবে চেক করব?

এই প্রশ্নের উত্তর হচ্ছে আমি নিচে একটি লিংক দিয়ে দিবো এই লিঙ্ক থেকে আপনি এমআরপি পাসপোর্টের তথ্য দিয়ে আপনি এমআরপি পাসপোর্ট এক মিনিটের মধ্যেই চেক করে ফেলতে পারবেন। এমআরপি পাসপোর্ট চেক লিংক

ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র

এখন আমি আপনাদেরকে ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র কি কি প্রয়োজন তার একটি লিস্ট সুন্দরভাবে নিজের অভিজ্ঞতা থেকে দিয়ে দিচ্ছে আপনারা এটি দেখে আপনি ই-পাসপোর্ট করার পূর্বে এ কাগজপত্রগুলো আপনি রেডি করে নিবেন।ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র এখানে

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

তবে আমি আজকে আপনাদেরকে একদম সরকারি নিয়মে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেটি সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়ে দিচ্ছি।

  • আপনি যদি 48 পাতার 5 বছর মেয়াদী ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে সরকারি ফি অনুযায়ী 7500 টাকা দিতে হবে।
  • আপনি যদি 10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে 15 দিনের পেতে ফি দিতে হবে পাঁচ হাজার টাকা।
  • এবং এই 10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট যদি আপনি জরুরী হিসেবে নেন তাহলে সাত দিন সময় লাগবে আপনাকে ফি দিতে হবে 7000 টাকা।
  • এছাড়াও আপনি যদি ই পাসপোর্ট অতি জরুরী হিসেবে নেন। তাহলে আপনাকে ফি প্রদান করতে হবে 9000 টাকা এবং এটি আপনি দুই থেকে তিন কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।
  • অর্থাৎ অতি জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে দুই কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন আর জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে সাত বা 10 কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন আর সাধারণ পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে 15 -21 কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।

আশা করছি ই-পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সে বিষয়ে আপনি বুঝে গিয়েছেন যদি না বোঝেন। তাহলে আমি নিচে আরো ভালোভাবে আপনাদেরকে পরিস্কার করে দিচ্ছি।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২২

৫ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি

ডেলিভারি ৫ বছর মেয়াদি ৪৮ পাতা ই পাসপোর্ট ফি ৫ বছর মেয়াদি ৬৪ পাতা ই পাসপোর্ট ফি
রেগুলার 4,025 টাকা 6,325 টাকা
এক্সপ্রেস/জরুরী 6,325 টাকা 8,625 টাকা
সুপার এক্সপ্রেস 8,625 টাকা 12,075 টাকা

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি:

ডেলিভারি ১০ বছর মেয়াদি ৪৮ পাতা ই পাসপোর্ট ফি ১০ বছর মেয়াদি ৬৪ পাতা ই পাসপোর্ট ফি
রেগুলার 5,750 টাকা 8,050 টাকা
এক্সপ্রেস/জরুরী 8,050 টাকা 10,350 টাকা
সুপার এক্সপ্রেস 10,350 টাকা 13,800 টাকা

যোগাযোগ

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন গুলো দেখাতে ক্লিক করুন  এখানে 

আপনার আবেদনের বর্তমান অবস্থান জানতে ক্লিক করুন এখানে 

এই ওয়েবসাইটে পাসপোর্ট এবং ই-পাসপোর্ট সম্পর্কিত সব ধরনের তথ্যই আপনি পাসপোর্টে ক্যাটাগরি থেকে পেয়ে থাকবেন এজন্য অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটি মেইল সাবস্ক্রাইব করে রাখুন পরবর্তী নতুন এই ধরনের পোস্ট সবার আগে পাওয়ার জন্য।

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম