অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

পাসপোর্ট চেক করার নিয়ম-আজকের পোষ্ট থেকে আপনি জানতে পারবেন অনলাইনের মাধ্যমে যখন আপনি পাসপোর্টের আবেদন জমা দিয়েছেন সে আবেদনের বর্তমান অবস্থা অর্থাৎ অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

পাসপোর্ট করতে কি লাগে 2023 নতুন নিয়ম

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

অনলাইনে পাসপোর্ট চেক করতে কি লাগে?

অনলাইনের মাধ্যমে আপনার ই-পাসপোর্ট বা পাসপোর্ট এর বর্তমান অবস্থা অর্থাৎ ইশটাটাছ জানার জন্য আপনাদের দুইটি জিনিস প্রয়োজন হবে।

১.অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশান আইডিয়া আপনি আবেদন করার সময় যে স্লিপ আইডি দিয়েছে, সে আইডি নাম্বার টি দরকার হবে।

২.পাসপোর্ট আবেদনের দেওয়া জন্মতারিখ দরকার হবে।

অনলাইনে পাসপোর্ট চেক করার নতুন নিয়ম ২০২৩

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনি আপনার মোবাইলে অথবা কম্পিউটারে গুগল ক্রোম ব্রাউজার থেকে ভিজিট করবেন-https://www.epassport.gov.bd/ অথবা এই লিংকে ক্লিক করবেন।

এরপরে আপনার সামনে গভারমেন্ট অফ দ্যা পিপল রিপাবলিক অব বাংলাদেশের এই ওয়েবসাইটটি আপনার সামনে চলে আসবে। সেখান থেকে আপনি চেক স্ট্যাটাস(Check Status) বলে একটি অপশন রয়েছে। নিচের ছবির মতো সেখানে এর উপরে ক্লিক করে দিবেন।অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

এখন আপনার সামনে চেক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস বলে একটি ফার্মের মত ইন্টারফেস চলে আসবে।

সেখান থেকে প্রথমে আপনিও অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি এটি বসিয়ে দিবেন। অর্থাৎ আপনি অ্যাপ্লিকেশান করার সময় আপনাকে যে এপ্লিকেশন বা স্লিপ আইডি দিয়েছে সে আইডিটি এখানে এই খালি বক্সে দিয়ে দিবেন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

এরপর একটু নিচে আসলে অ্যাপ্লিকেশন আইডি /অনলাইন রেজিস্ট্রেশন আইডি /ইমেইল বলে একটি বক্স চলে আসবে সেখানে কোন কিছু আপনাকে দিতে হবে না।

এরপরে একটু নিচের দিকে আসলে আপনি সিলেট ডেট অফ বার্থ বলে একটি অপশন দেখতে পাবেন সেখানে আপনি পাসপোর্ট আবেদন করার সময় আপনার যে বাদ দিয়ে দিয়েছেন অর্থাৎ আপনার জন্মতারিখ দিয়েছেন, নিচের এই বক্সের সেভাবে আপনি আপনার জন্ম তারিখটি ঠিকভাবে দিয়ে দিবেন।

এরপরে একটু নিচে আসলে আপনার সামনে একটি ক্যাপচা আসবে সেখানে i am human এই লেখাটির টিক মার্ক এর উপরে একটি টিক দিয়ে দিবেন।

উপরের সবকিছু ঠিকঠাক থাকলে আপনি চেক check বলে একটি অপশন নিচের দিকে দেখতে পাবেন। এই চেক লিখার উপরে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার ই-পাসপোর্ট অর্থাৎ আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কি অবস্থায় রয়েছে স্ট্যাটাসটি আপনি সম্পূর্ণরূপে দেখতে পাবেন।অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

আশা করছি আপনি উপরের এই নিয়ম অনুসরণ করলে খুব সহজে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে ঘরে বসেই আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা অর্থাৎ আপনার পাসপোর্ট এর চেক করার সম্পূর্ণ ভাবে হয়ে যাবে।

ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে

আমরা যারা ই পাসপোর্ট করতে চাই তারা এবং তাদের মধ্যে অনেকেই জানিনা ই-পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে? অনেকেই গুগোল ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে এই সম্পর্কের জানতে চেয়ে সার্চ করে থাকেন এবং বিভিন্ন  ই-পাসপোর্ট আঞ্চলিক অফিসে চাকরিরত কর্মকর্তাদের  ফোন করে এই সম্পর্কে জানতে চাই।

তো আজকে আমি আপনাদেরকে এমন একটি লিংক দিয়ে দিব এই লিংকের মাধ্যমে আপনি সারাজীবন ই-পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে এবং কোন কোন জেলায় কবে চালু হবে এই সম্পর্কে একদম গভমেন্ট থেকে সরকারিভাবে আপনি এই আপডেটটি পেয়ে থাকবেন এই লিঙ্ক থেকে আপনি দেখে নিন ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে।

কোন কোন জেলায় চালু হয়েছে

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

ই পাসপোর্ট কতদিনে হয়ে থাকে বা ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ সম্পর্কে আমরা যখনই গুগলে সার্চ করি বা বিভিন্ন দালাল চক্রের সঙ্গে কথা বলি, তখন বিভিন্ন বিভিন্ন রকম তথ্য দিয়ে থাকেন।

তবে আমি আজকে আপনাদেরকে একদম সরকারি নিয়মে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেটি সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়ে দিচ্ছি।

  • আপনি যদি 48 পাতার 5 বছর মেয়াদী ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে সরকারি ফি অনুযায়ী 7500 টাকা দিতে হবে।
  • আপনি যদি 10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে 15 দিনের পেতে ফি দিতে হবে পাঁচ হাজার টাকা।
  • এবং এই 10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট যদি আপনি জরুরী হিসেবে নেন তাহলে সাত দিন সময় লাগবে আপনাকে ফি দিতে হবে 7000 টাকা।
  • এছাড়াও আপনি যদি ই পাসপোর্ট অতি জরুরী হিসেবে নেন। তাহলে আপনাকে ফি প্রদান করতে হবে 9000 টাকা এবং এটি আপনি দুই থেকে তিন কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।
  • অর্থাৎ অতি জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে দুই কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন আর জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে সাত বা 10 কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন আর সাধারণ পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে 15 -21 কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।

 পাসপোর্টের ফি জমা দেওয়ার জন্য কি কি লগে

  • ই পাসপোর্টের টাকা জমা দেওয়ার জন্য প্রথমেই আপনার পাসপোর্ট এর পৃষ্ঠা সংখ্যা ও মেয়াদ দরকার হবে।
  • পাসপোর্টে ডেলিভারির ধরন আপনাকে সিলেট করতে হবে।
  • ব্যক্তিগত পরিচিতি নাম্বার হিসাবে আপনার জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন নাম্বার।
  • পাসপোর্ট এর আবেদন অনুসারে আপনার নাম ইংরেজিতে প্রয়োজন হবে।
  • পাসপোর্ট আবেদনের নিয়ম অনুসারে আপনার বর্তমান ঠিকানা প্রয়োজন হবে।
  • আপনার নিজের একটি অ্যাক্টিভ মোবাইল নাম্বার দরকার হবে।

বিদেশ থেকে পাসপোর্ট ফি জমা দেওয়ার নিয়ম

বিদেশে অবস্থানরত বিভিন্ন মিশনে ইতিমধ্যে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, সৌদিআরব ইত্যাদি রয়েছে। তাই এখানকার বাংলাদেশ দূতাবাস থেকে আপনার ই-পাসপোর্ট আবেদন ও রিনিউ করতে পারবেন। বিদেশ থেকে পাসপোর্ট ফি কিভাবে জমা দিবেন তার তথ্য নিচে দেওয়া হল।

সংযুক্ত আরব আমিরাত থেকেই পাসপোর্টের ফি কিভাবে জমা দিবেন ই লিংকে ভিজিট করুন

পাসপোর্ট সম্পর্কিত আরো তথ্য

অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম

নতুন নিয়মে পাসপোর্ট করতে কত টাকা খরচ লাগে

এক নজরে বাংলাদেশ পাসপোর্ট অফিস সমূহ-নতুন আপডেট

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়-নতুন নিয়মে আপডেট

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম