পাতলা চুল ঘন ও সুন্দর করার সবচেয়ে সহজ উপায়

পাতলা চুল ঘন করার উপায়-ঘন ও  সুন্দর চুলের আকাঙ্ক্ষা থাকে সবার।  তবে অনেক সময় চুল পড়ার কারণে  ধীরে ধীরে কমে আসে । কিছু সহজ উপায়ে চুল ঘন করে তোলা যায় । এবং এর সঙ্গে সঙ্গে চুলের সৌন্দর্য বৃদ্ধি পায় ।

লেবুর উপকারিতা ও অপকারিতা- জেনে নিন

জেনে নিন যেসব কারনে চুল পাতলা হয়ে যাই

আপনার চুল হয়তো দেখতে সুন্দর, কিন্তু যদি তা নিয়মিত পড়তেই থাকে, তবে একসময় স্বাভাবিক সৌন্দর্য হারাতে বাধ্য।

  • মানসিক নানা চাপ
  • পরিবেশ দূষণ
  • শারীরিক অসুস্থতা
  • পানির প্রকৃতি
  • চুলের স্টাইলিং
  • যন্ত্রের ব্যবহার
  • কেমিক্যাল হেয়ার ট্রিটমেন্টসহ

এমন নানা কারণেই চুল পাতলা হতে শুরু করে। এর বাইরে চুলে নানা কেমিক্যাল প্রয়োগের কারণেও চুল পড়তে পারে।অতিরিক্ত চুল ওঠার কারণে চুল পাতলা হয়ে যায়।

চুল পড়া বন্ধ ও ঘন করার সহজ উপায়

পাতলা চুল ঘন   সুন্দর  করার সহজ কিছু উপায়

১। তেল মাসাজ

তেল  মাসাজ  চুল ঘন  ও সুন্দর করতে সহায়তা করে । চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে । সপ্তাহে অন্তত একদিন শ্যাম্পু করার আগে গরম তেল দিয়ে চুলে আর স্ক্যাল্পে মাসাজ করুন। আমন্ড অয়েল, নারিকেল তেল, অলিভ অয়েল বা অ্যাভোকাডোর মতো প্রাকৃতিক তেল চুলের গোড়ায় পুষ্টি জোগায়, চুলের রুক্ষতা কমাতে সাহায্য করে। এছাড়া নিয়মিত স্ক্যাল্প মাসাজ করলে রক্ত সংবহন বাড়ে, চুলের ঘনভাব ফিরে আসে।

২।ড্রাই মাসাজ

অয়েল মাসাজের মতো ড্রাই মাসাজও চুলের জন্য উপকারী। প্রতি রাতে শুতে যাওয়ার আগে আঙুলের ডগা দিয়ে স্ক্যাল্পটা এমনি মাসাজ করুন। এতেও স্ক্যাল্পে রক্ত সংবহন বাড়বে, চুলের ঘনত্ব  বাড়বে।

৩। হেয়ার মাস্ক

চুল ঘন ও সুন্দর করতে হেয়ার মাস্ক এর গুরুত্ব অনেক।

ক্যাস্টর অয়েল, পেঁয়াজের রস, অ্যালোভেরা জেল, নারিকেল তেলের মতো সাধারণ উপাদানে এমন অজস্র ভিটামিন ও মিনারেল রয়েছে যা পাতলা চুল ঘন করতে ভীষণ কার্যকরী। এসব উপাদান দিয়ে তৈরি করে নিন আপনার নিজস্ব হেয়ার মাস্ক। চুলে আর স্ক্যাল্পে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার ব্যবহার করলেই চুল ধীরে ধীরে ঘন হতে শুরু করবে।

৪।খাবার

খাবার শরীর ও চুলের জন্য  গুরুত্বপূর্ণ। তাই পুষ্টিকর খাবার  আামাদের খেতে হবে।

যত্ন নেয়ার পাশাপাশি নজর দিন খাবারেও। ডিম, মাছ, দুধ, দই বা ছানা নিয়মিত খেতে হবে। ব্রকলি, পালং, বাঁধাকপির মতো সবুজ শাকসবজি চুলের কেরাটিন মজবুত করে চুল ঘন করে তোলে। কমলা, স্ট্রবেরি, পেয়ারার মতো ফল প্রতিদিন খান।

৫।শ্যাম্পু আর কন্ডিশনারের ব্যবহার

ভালো শ্যাম্পু, তেল, কন্ডিশনার আপনার চুল ভালো রাখতে সাহায্য করে। চুল ওঠা, খুসকি, শুষ্কতার মতো সমস্যা কমিয়ে চুল ভালো রাখতে ভল্যুমাইজিং শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার করুন।

পাতলা চুল ঘন সুন্দর করার কিছু  প্রাকৃতিক উপাদান চুল পড়া বন্ধ ও ঘন করার সহজ উপায়

. অ্যালোভেরা

পাতলা চুল ঘন করা যায় অ্যালোভেরা সঠিক ব্যবহার করার মাধ্যমে। এর জন্য একটি অ্যালোভেরা পাতা থেকে চামচ বা ছুড়ির সাহায্যে এর জেলটি বের করে নিন।  জেল-টাকে মসৃণভাবে পেস্ট করে নিন। এবার মাথার স্ক্যাপ্ল-এ ভালো করে ঘষে ঘষে লাগিয়ে রাখুন প্রায় ১০-১৫ মিনিট। তারপর ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে ২ বার ইউজ করতে পারেন। অ্যালোভেরা স্ক্যাপ্ল-এর মৃত কোষ মেরামত করে চুলের গোড়া মজবুত করে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে। এটি চুলে ভলিউম এনে দেয়। পাতা থেকে জেল সংগ্রহ করার সুযোগ না থাকলে অ্যালোভেরা জেল কিনে নিতে পারেন।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

. ডিম

একটি বাটিতে একটি ডিম ভেঙে নিন। এবার এর সাথে যোগ করুন ১ টেবিল চামচ অলিভ অয়েল। এই দুটি উপকরণ ভালোভাবে মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। এবার একটি শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন ৩০-৪০ মিনিটের জন্য। তারপর শ্যাম্পু করে কন্ডিশনার দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলুন। প্যাকটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন। ডিমে আছে প্রোটিন এবং সালফার যা চুলকে ভেতর থেকে মজবুত করে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি করার পাশাপাশি চুলকে করে তোলে ঝলমলে ও সিল্কি। আর ডিমের সাথে থাকা অলিভ অয়েলও চুল ঘন ও সিল্কি করতে বিশেষভাবে কার্যকরী।

. আমলকী

১ টেবিল চামচ আমলকী গুঁড়ার সাথে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এতে টকদই মিশিয়ে নিলে সেটা চুলের জন্য আরও বেনিফিসিয়াল হবে। চুল ড্রাই ও ড্যামেজ হলে মধুও অ্যাড করা যেতে পারে। ভালোভাবে মিশ্রণ তৈরি করে এবার এটি চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন এবং নরমাল পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করতে পারেন। মধু চুলে নারিশমেন্ট প্রোভাইড করে। আমলকীতে আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টস এবং ভিটামিন সি, যা চুলের স্বাস্থ্য সুন্দর রাখে এবং চুলের গোড়ায় কোলাজেন-এর মাত্রা বৃদ্ধি করে চুল বৃদ্ধিতে ভূমিকা রাখে। লেবুর রস চুলের খুশকি দূর করে এবং আমলকী গুঁড়ার সাথে যুক্ত হয়ে চুলের বৃদ্ধি ঘটাতে সাহায্য করে।

. মেথি

পাতলা চুল ঘন করা যায় মেথি ব্যবহারেও। কীভাবে? ২ টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন ভিজিয়ে রাখা মেথি দানা ছেঁকে নিয়ে এর সাথে হাফ কাপ পরিষ্কার পানি যোগ করে ব্লেন্ডার-এ মসৃণভাবে ব্লেন্ড করে নিন। এবার এই পেস্টটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে ভালোভাবে চুল ধুয়ে নিন। এটি সপ্তাহে ১ বার ব্যবহার করুন। চুলের স্বাস্থ্য বজায় রেখে চুলের বৃদ্ধির জন্য মেথি একটি শ্রেষ্ঠ উপকরণ। এটি স্ক্যাল্প-এর প্রদাহ দূর করে, খুশকি তাড়ায় এবং চুল মজবুত করে।চুল পড়া বন্ধ ও ঘন করার সহজ উপায়

. মেহেদি

পাতলা চুল ঘন করা যায় মেহেদির ছোঁয়াতে। কীভাবে? মেহেদি পাতা অল্প পানি দিয়ে বেটে নিন। আপনি চাইলে এর সাথে নারকেল তেল বা অলিভ অয়েল যোগ করতে পারেন। এবার এটি চুলের গোড়ায় লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে চুল আবৃত করে রাখুন ৩০-৩৫ মিনিট। তারপর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। প্যাকটি মাসে ২/৩ বার ব্যবহার করতে পারেন। মেহেদি চুলের আদর্শ খাদ্য। এটি চুলকে ভেতর থেকে মজবুত করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। এখন মার্কেটে হেনা প্যাক কিনতে পাওয়া যায়, তাই মেহেদি পাতা বাটাবাটির ঝামেলা এড়াতে সেটাও ইউজ করতে পারেন।

আরও পড়ুন-

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার নিয়ে   দুশ্চিন্তা দিন শেষ

চুল পড়া বন্ধের উপায় যেনে নিন

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ঘরোয়া উপায় 

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যায় বাবা-মার করণীয়

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৩২ other subscribers

এছারাও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন।

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

WhatsApp Image 2022 02 01 at 9.56.07 AM

SS IT BARI- ভালবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.