পলিস্টার ফিলামেন্ট সুতা কি? পলিস্টার ফিলামেন্ট সুতা

পলিস্টার ফিলামেন্ট সুতা-পলিস্টার ফাইবার বিশ্বজোড়ে সবচেয়ে বেশি পরিচিত বাণিজ্যিক ফাইবার গুলোর মধ্যে অন্যতম।পলিস্টার ফিলামেন্ট সুতা হলো একটি উৎকৃষ্ট এবং কৃত্রিম সুতা যায় সূচি কর্মশীলায় বুনন এবং আরো অনেক কিছুর জন্য ব্যবহৃত হয়ে থাকে। পলিস্টার ফিলামেন্ট সুতা বিশ্বজুড়ে টেক্সটাইল শিল্পে একটি বিপ্লব তৈরি করে এনেছে।

ফিলামেন্ট

ফিলামেন্ট হল দীর্ঘ ও অবিচ্ছিন্ন ফাইবার যার দৈর্ঘ্য ৫ হাজার মিলিমিটারের থেকে বেশি অর্থাৎ ফিলামেন্ট ফাইবার হতে হলে তাকে অবশ্যই পাঁচ হাজার মিলিমিটারের চেয়ে বেশি হতে হবে। ৫০০০ মিলিমিটার থেকে ছোট হলে তাকে আমরা স্টপল ফাইবার বলবো।

সুতার কাউন্ট কি ও এর প্রকারভেদ

সাধারণত সকল সিনথেটিক বা কৃত্রিম ফাইবারই হল ফিলামেন্ট ফাইবার তবে নিজ ইচ্ছামত ফাইবার কে ছোট বড় করে বিভিন্ন দৈর্ঘ্যের ফাইবার তৈরি করা যায়। প্রাকৃতিক ফাইবারের মতো একটি ফাইবার হচ্ছে ফিলামেন্ট ফাইবার আর সেটা হচ্ছে সিল্ক।

ফিলামেন্টের ব্যবহার

ফিলামেন্ট সাধারণত ব্যবহৃত হয়ে থাকে

*এমব্রয়ডারি

*সুইং

*নিটিং

*ওভেনে এর ক্ষেত্রে।

ফিলামেন্টের প্রকারভেদ

ফিলামেন্ট হলো দুই প্রকার

*মনোফিলামেন্ট

*মাল্টিফিলামেন্ট

ফিলামেন্ট সুতা

সুতা ফিলামেন্ট এবং কাজ সুতার শ্রেণীবদ্ধ করতে পারে। সাধারণত ফিলামেন্ট এর মধ্যে একটি যৌগিক সুতা একটি পাকানো সুতা এবং একটি প্রক্রিয়াকৃত সুতা বা টেক্সটচার্ট সুতা অন্তর্ভুক্ত থাকে। নিম্নে সম্পর্কে আলোচনা করা হলো:

যৌগিক সুতা

যৌগিক সুতা কৃত্রিম দীর্ঘ এবং সংক্ষিপ্ত তন্তগুলির মূলটি ব্যবহার করা হয়এবং মূল তারটি শক্ত সুতা হিসেবে প্রাকৃতিক কৃত্রিম দীর্ঘ এবং সংক্ষিপ্ত ফাইবার দিয়ে লেখা হয় যা দীর্ঘ এবং ছোট তন্ত গুলির সাথে মিশ্রিত করা যেতে পারে। এই প্রক্রিয়াতে রেশম কাপড়ের পরিধান কর্ম ক্ষমতা উন্নত করে। এটি বলিরেখা প্রতিরোধ নয় এবং ধোয়ার পর অবশ্যই ইস্ত্রী করা উচিত।মেশিনের পরিচ্ছন্নতার দিকে মনোযোগ দিতে হবে এই প্রক্রিয়ার ক্ষেত্রে। অন্যথায় এটি খারাপ সুতা গঠনের কারণ হতে পারে।

পাকানো সুতা

টুইস্টেড সুতা হলো একটি বর্ধিত এলাস্টিক ফাইবার বা সপ্তসতা একবার দুটি ভিন্ন ধরনের শক্ত শুতাসহ একই সাথে বোনা এবং পেঁচানো যায়  যাতে ফেব্রিকের একই সময়ে বিভিন্ন ফাইবার বৈশিষ্ট্য থাকতে পারে যাতে ফেব্রিক টি এর চেয়ে ভালো কাজ করে।

ইন্সপেকশন কত প্রকার ও কি কি

এটি একটি একক ফাইবার।এটি একত্রিত করার প্রক্রিয়াতে প্রতিটি সুতার গুণমান একই রকম কিনা সেদিকে মনোযোগ দিতে হয় অন্যথায় এটি দুর্বল প্রক্রিয়াকরণের কারণ হবে এবং ফেব্রিকের পৃষ্ঠটি সমতল হবে না।

টেক্সচার্ড সুতা

টেক্সচার্ড সুতা (পলিস্টার প্রি- ওরিয়েন্টেড সুতা = POY)মূল সুতা হিসেবে এবং প্রসারিত এবং মিথ্যা মোচড় দিয়ে প্রক্রিয়া করা হয় প্রায়ই একটি নির্দিষ্ট মাত্রার নমনীয়তা এবং সংকোচন থাকে এই সুতায়।

POY DTY = পলিস্টার ড্র টেক্সচার্ড সুতা তৈরি করা হয়।

পলিস্টার ফিলামেন্ট সুতা

পলেস্টার ফাইবার বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ব্যবহৃত বাণিজ্যিক ফাইবার গুলোর মধ্যে একটি। এগুলি শক্তিশালী সিন্থেটিক ফাইবার যা অ্যালকোহল এবং এসিড মিশ্রিত করে এবং প্রতিক্রিয়া শুরু করে। এটি টেরেফথালিক এসিড (পিটিএ) বা টেরেবথালিখ এসিড ডাই মিথাইল এস্টার (ডিএমটি) এবং ইথিলিন গ্লাইকল (এমইজি) এর কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়।

esterification বা transesterification এবং ফাইবার উচ্চ পলিমার প্রস্তুতির ঘনীভূত প্রতিক্রিয়ার মাধ্যমে পলিথিলিন terephthalate (PIT city name) স্পিনিং এবং পোস্ট প্রসেসিং দ্বারা ফাইবার তৈরি করা হয়। এই ধরনের সুতাকে PFY বলা হয়। এই ধরনের সুতা তৈরি হয় যখন MEG এবং PTA সরাসরি কাটা হয়।

পলিস্টার সুতার ধরন

পলিস্টার সুতা মূলত তিন প্রকার। যথা;

১. পলিস্টার ফিলামেন্ট সুতা

২. কাত সুত

৩. টেক্সচার্ড সুতা

১.পলিস্টার ফিলামেন্ট সুতা

পি আই টি পলিস্টার থেকে তৈরি বিশ্ব বাজারে পিএফওয়াই এর ব্যাপক চাহিদা রয়েছে।PET পলিস্টার পলিথিন টেরেফথালেটও বলা হয়। এই সুতিগুলি আধুনিক ফাইবার উৎপাদন শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয় PFY শক্তিশালী এবং বাধ্যতামূলক।এগুলি মাল্টি ফিলামেন্ট এবং মনোফিরামেন্ট উভয়কর ফর্মে ব্যবহৃত হয়।

পি এফ ওয়াই এর গুণাবলীর একটি নির্বাচন রয়েছে হাই ট্যানিসিটি PFY ব্যবহার করা হয় অরগ্যান্ডিএবং ভয়েল এর মত হালকা কাপড় তৈরির জন্য যেখানে নিয়মিত টেনাসেটই পি এফ ওয়াই ব্যবহার করা হয় ।অন্তর্বাস তৈরিতে যখন পিএফওয়াইয়ের কম ট্যানাসিটি বা নিস্তেজ সংস্করণ ব্লাউজ এবং শার্ট তৈরিতে ব্যবহার করা হয়।

২. কাত সুতা

পিসিডিটি বা কাট পিইটি ব্যবহার করে তৈরি স্প্যান সুতা একটি জনপ্রিয় পলিস্টার সুতার ধরন। পলিস্টার ফাইবারের একত্রে কাটা সুতা তৈরি করে এই ধরনের সুতা প্রাথমিকভাবে বুনন এবং বুনুনের মতো কাজে ব্যবহৃত হয় ভোক্তা কাপড় এমব্রয়ডারি এবং বাড়ির আসবাবপত্রে কাত সুতার ব্যবহার দেখা যায়।

৩. টেক্সচার্ড সুতা

এটি পলেস্টার POY এর মোচড় এবং অঙ্কন দ্বারা তৈরি করা হয়।PET মাল্টি ফিলামেন্টের সৃষ্টিতে ব্যবহৃত হয়।

পলিস্টার ফিলামেন্টের বৈশিষ্ট্য

পলিস্টার ফিলামেন্ট সুতার অপরিমিও শক্তির কারণেই তারা টেক্সটাইল শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। শুধুমাত্র বাইরের পোশাক নয় পলিস্টার ফিলামেন্ট ব্যবহার করে অন্যান্য পণ্যের একটি পরিসীমা তৈরি করা হয়। পলিস্টার ফিলামেন্ট সুতার প্রধান বৈশিষ্ট্য গুলোর মধ্যে রয়েছে;

*সাধারণত লম্বা ফিলামেন্ট ফাইবার দিয়ে তৈরি।

*এটি মসৃণ জাতীয় ফিলামেন্ট।

*পলিস্টার ফিলামেন্ট একটানা এবং দীর্ঘ।

*এটি দ্যুতিময়।

*পলেস্টার ফিলামেন্ট খুব উচ্চ মোচড়।

*এই ফিলামেন্টের উৎপাদন সহজ।

*পলিস্টার ফিলামেন্ট এর মছর প্রসারিত এর উপর নির্ভর করে।

*ফেব্রিক নির্মাণ PFY snagging সিদ্ধান্ত নেয়।

*পলিস্টার ফিলামেন্ট সিল্ক এবং ঠান্ডা।

*Strands অন্তরঙ্গভাবে বস্তাবন্দি হয়।

*পলিস্টার ফিলামেন্টের দৃঢ়তা উচ্চ বিশাল শক্তি এবং কম সংকোচন হয়।

পলিস্টার ফিলামেন্ট সুতাকে টেক্সটাইল শিল্পে একটি গুরুত্বপূর্ণ উপাদান করে তুলে উপাদানটির সাধারণ দর্শক ব্লাউজ অন্তর বাস এবং অন্যান্য অনেক ধরনের পোশাক তৈরিতে ব্যবহৃত হয় পলিস্টার ফিলামেন্ট সুতা দিয়ে তৈরি পোশাক পরিধান করলে চরম আবহাওয়া থেকে ধারণ সুরক্ষা পাওয়া যায়। এবং হালকা ওজনের তাই বিশ্বব্যাপী তরঙ্গ তৈরি করেছে। একটি রুমাল থেকে একটি মার্জিত গাউন পলিস্টার ফাইবারের তৈরি পোশাকেব্যবহৃত হয়।

পলেস্টার ফিলামেন্ট এর ব্যবহার

ফিলামেন্ট থেকে বোনা কাপড়টি চকচকে এবং স্পর্শের সাথে মসৃণ নাইলনের অনুরূপ।প্রধান ফাইবার যেমন তুলার মতো অন্যান্য তন্তগুলির সাথে মিশ্রিত করতে ব্যবহৃত হয়। পলেস্টার ফিলামেন্ট ১ কিলোমিটারেরও বেশি দৈর্ঘ্যের সুতা এবং ফিলামেন্টটি একটি গ্রুপে ক্ষত হয়।পলেস্টার স্যাম্পল ফাইবার হলো কয়েক সেন্টিমিটার থেকে ১০ সেন্টিমিটার এর একটি সংক্ষিপ্ত ফাইবার।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

ফিলামেন্ট ক্রমাগত তন্ত গুলিকে বোঝায় যেমন রেশম এবং রাসায়নিক ফাইবার থেকে নিঃসৃত অবিচ্ছিন্ন প্রাণ গুলি সাধারণত এক ডজন বা কয়েক ডজন একক ফিলামেন্ট গুলি একত্রিত হয় এবং একসাথে বোনা হয়‌।ফেব্রিক একটি মসৃণ এবং শক্তিশালী দিপ্তি আছে‌। এটি প্রায়সই গ্রীষ্মের ফেব্রিক হিসেবে ব্যবহৃত হয়।

সংক্ষিপ্ত তন্তগুলি কয়েক মিলিমিটার দৈর্ঘ্যের কয়েক দশক মিলিমিটারের সাথে ফাইবার কে বোঝায় যেমন তোলা উলের এবং শন হিসেবে প্রাকৃতিক আঁশ যা ফেলিমেন্ট কেটে তৈরি করা যেতে পারে। বুনুনের জন্য অবিচ্ছিন্ন সুতা তৈরি করতে তন্তগুলির মধ্য মোচড় এবং একত্রিত হতে সংক্ষিপ্ত ফাইবার কে একটি স্পিনিং প্রক্রিয়াটি কাটাতে হবে সংক্ষিপ্ত ফাইবার কাপড়ের তলদেশে লোমশতা মোরগ এবং তুলতুলে থাকে এবং প্রায় সই শরৎকাল এবং শীতের কাপড় গুলিতে ব্যবহৃত হয়ে থাকে।

প্রশ্ন:UDY ফিলামেন্ট কি?

উত্তর:UDY ফিলামেন্টের ফাইবারের অণগুলি মূলত অমুখী এবং অক্রিস্টালাইজড তাই এই ধরনের সিল্কের শক্তি কম বড় প্রসারণ এবং কম স্থায়িত্ব সাধারণত সরাসরি প্রয়োগ করা যায় না।

প্রশ্ন: MOY ফিলামেন্ট কি?

উত্তর:MOY ফিলামেন্টের ফাইবার অনুগুলির অভিযোজন একটি ছোট পরিমাণ আছে এবং ওরিয়েন্টেশন ডিগ্রী UDY থেকে বেশি এবং প্রাক ভিত্তিক ফিলামেন্টের চেয়ে কম। এই ফিলামেন্ট এর গঠন অবস্থা এখনো সরাসরি প্রয়োগ করার জন্য যথেষ্ট স্থিতিশীল নয়।

প্রশ্ন:POY ফিলামেন্ট কি?

উত্তর: এই ফিলামেন্টের ফাইবার নিজেই মাঝারি ভাবে প্রসারিত করা হয়েছে এবং একটি নির্দিষ্ট অভিযোজন এবং অল্প পরিমাণে মাইক্রো গ্রেইন সহ কিন্তু এটি এখনো ফিনিশড তারের প্রয়োজনীয়তার তুলনায় কম। এই ধরনের সিল্কের শক্তি কম এবং বড় এক্সটেনশন রয়েছে সাধারণত সরাসরি ফেব্রিক প্রক্রিয়াকরণের জন্য মুক্ত নয়। তবে অন্যান্য ফাইবার দিয়ে যৌগ তৈরি করা যেতে পারে যাতে ফেব্রিক এ একটি বিশেষ শৈলী থাকে।

প্রশ্ন:HOY ফিলামেন্ট কি?

এটি এক ধাপে অতি উচ্চ ক্ষতির স্পিনিং দ্বারা প্রস্তুত করা হয়। ফাইবার অনুর অভিযোজন উচ্চ ডিগ্রী এবং ফাইবার ভালো রঞ্জনবিদ্যা কর্মক্ষমতার সঙ্গে কিন্তু বড় প্রসারণ এবং তাপীয় সংকোচন যা ব্যবহারের জন্য সাধারণ প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না।

শেষ কথা-

আজকের পোস্টটি তাদের জন্য যারা পলিস্টার ফিলামেন্ট সম্পর্কে জানতেন না। আজকের আর্টিকেলটির পরে অবশ্যই এই সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু কথা আপনারা জানতে পেরেছেন। যদি কারো কথা বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না। নতুন নতুন আরো ভালো ভালো তথ্যবহুল কনটেন্ট পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। আজ এ পর্যন্তই বন্ধুরা। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ-

পলিস্টার ফিলামেন্ট সুতা,সুতার নাম,সুতার কাউন্ট,সার্জিক্যাল সুতার নাম,সুতা কত প্রকার কি কি,থ্রেড কত প্রকার ও কি কি,সার্জিক্যাল সুতার দাম,সুতার হিসাব।

আরো তথ্য-

গার্মেন্টস কোয়ালিটি পলিসি বা নীতিমালা

ফিনিশিং কোয়ালিটির কাজ

গার্মেন্টস বা যে কোন চাকরিতে প্রমোশনাল লেটার বা পদোন্নতির আবেদন পত্র

বাংলাদেশের কয়েকটি শীর্ষ স্থানীয় গার্মেন্টস কোম্পানির নাম

গার্মেন্টস কি কত প্রকার ও কি কি

কোন সেলাই মেশিনের কেমন দাম

রিজাইন লেটার বাংলা ও ইংলিশে

গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার অফিসার

গার্মেন্টস লাইন কোয়ালিটির কাজ 

সুইং কোয়ালিটির কাজ কি

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :< strong>এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম