ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ঘরোয়া উপায়  

আজকাল ত্বকের উজ্জ্বলতা নিয়ে সবাই অনেক সচেতন।  তাইতো সবাই কেমিক্যালযুক্ত প্রডাক্ট বাদ দিয়ে খুঁজছে ঘরোয়া উপায়। ঘরে তৈরি বিভিন্ন প্যাক ও খাবার আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য সহায়ক ভূমিকা পালন করে। তাইতো  রং ফর্সাকারী ক্রিম  বাদ দিয়ে   ঘরোয়া উপায় নিজের ত্বকের  উজ্জ্বলতা বৃদ্ধি  করুন।

কিভাবে বৃদ্ধি পাবে আপনার ত্বকের উজ্জ্বলতা

মানুষের নিজের সৌন্দর্য নিয়ে ভাবনার শেষ নেই। কিন্তু ব্যস্ততার কারণে অনেকেই আমরা ত্বকের যত্ন নেই না।  সময় বাঁচাতে আবার অনেকেই দৌড়ায়ে  পার্লারে।  কিন্তু পার্লারের  কেমিক্যালযুক্ত প্রোডাক্ট আমাদের সামরিক ফর্সা করে। যা ভবিষ্যতে আমাদের ত্বকের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই আজকে আপনাদের খুব সহজে খুব কম সময়ে ত্বকের উজ্জ্বলতা কিভাবে বৃদ্ধি করবেন  তার উপায় জানাবো।ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ঘরোয়া উপায়

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার কার্যকারী কিছু ফেসপ্যাক

আলু লেবুর রসের  ফেসপ্যাক

আলু ত্বকের জন্য অনেক উপকারী।  ত্বকের কালো দাগ দূর করতে আলু ও লেবুর রস ব্যবহার করতে পারি। সামান্য পরিমাণ আলুর  আলুর পেস্ট ও লেবুর রস একসাথে মিশিয়ে  ভালোভাবে মুখে লাগিয়ে 20 মিনিট পর মুখ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

টমেটো মধুর ফেসপ্যাক

টমেটোতে রয়েছে প্রচুর মাত্রায় লাইকোপেন নামক একটি উপাদান।  যা ত্বকের দাগ দূর করতে সহায়তা করে। সামান্য পরিমাণ টমেটো পেস্ট ও সাথে মধু মিশিয়ে মুখেও হাত-পায়ে লাগিয়ে 20 মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

লেবুর রস চিনির ফেসপ্যাক

সামান্য পরিমাণ লেবুর রস ও এক চামচ চিনি মিশিয়ে এই ফেসপ্যাকটি তৈরি করতে হবে। ফেইস প্যাকটি মুখে ভালোভাবে মেসেজ করে দিতে হবে এবং 20 মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

??গুগল নিউজে সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন??

কফি  মধুর ফেসপ্যাক

মধু ত্বকের জন্য অনেক ভালো একটি উপাদান। ত্বকে মধু ব্যবহার করলে ত্বকের রুক্ষতা দূর হয়। শীতকালে আমাদের ত্বক অনেক রুক্ষ হয়ে যায়। তাই মধু ও কফির ফেসপ্যাক আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। সামান্য পরিমাণ কফির, এক চামচ মধু একসাথে মিশিয়ে মুখে গলায় ও ঘাড়ে ও হাতে পায়ে দিয়ে 20 মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।     ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ঘরোয়া উপায়

অ্যালোভেরা বাদামের ফেসপ্যাক

বাদাম আমাদের ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে এবং ত্বকের  ব্ল্যাকহেডস দূর করতে দারুন কাজ করে। সামান্য পরিমাণ অ্যালোভেরা জেল ও বাদামের গুঁড়ো একসাথে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। 20 মিনিট মিশ্রণটি রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।           মধু ও দই এর ফেসপ্যাক  এক চামচ মধু ও এক চামচ টক দই একসাথে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন।  মিশ্রণটি  20 মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অতিরিক্ত চুল পরছে? কি করবেন ভেবে পাচ্ছেননা? চুল পড়া বন্ধের উপায় যেনে নিন

কমলার রস চিনির ফেসপ্যাক

কমলাতে রয়েছে ভিটামিন সি। আর ভিটামিন-সি আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ভিটামিন সি ত্বককে উজ্জ্বল করে ও ফর্সা করে। সামান্য পরিমাণ কমলার রস ও চিনি একসাথে মিশিয়ে  মুখে গলায় ও ঘাড়ে ব্যবহার করতে হবে। মিশ্রণটি 20 মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলবেন।  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ঘরোয়া উপায়

ডিমের ফেসপ্যাক

ডিম ত্বককে ফর্সা করে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে  থাকে।  তাই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য ডিমের ফেসপ্যাক আমরা ব্যবহার করতে পারি।   একটি ডিমের কুসুম ভালোভাবে ফেটিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে। 20 মিনিট পর মিশ্রণটি শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

আটা হলুদের ফেসপ্যাক              

এক চামচ আটা ও এক চামচ হলুদ সামান্য পরিমাণ লেবুর রস, সামান্য মধু একসাথে মিশিয়ে এই ফেসপ্যাকটি তৈরি করতে হবে। ফেসপ্যাকটি ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা দ্রুত বৃদ্ধি পাবে।

কলা মধুর ফেসপ্যাক

সামান্য পরিমাণ কলার পেস্ট ও মধু একসাথে মিশিয়ে মুখে  ও গলায় ব্যবহার করতে হবে। 20 মিনিট রাখতে হবে যাতে করে মিশ্রণটি শুকিয়ে যায় এবং ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আম দুধের ফেসপ্যাক

দুধ যেমন শরীরের জন্য অনেক উপকারী তেমনি ত্বকের জন্য অনেক উপকারী। সামান্য পরিমাণ আমের  পেস্ট  ও সামান্য দুধ একসাথে মিশিয়ে মুখে লাগাতে হবে। 20 মিনিট পর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ঘরোয়া উপায়
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ঘরোয়া উপায়

যেসব খাবার খেলে উজ্জ্বল হবে আপনার ত্বক

১।টমেটো -টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি ও পটাশিয়াম। যা আমাদের ত্বকের ও শরীরের জন্য অনেক উপকারী। টমেটোতে  লাইকোপিন নামের   অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বকের শুষ্কতা ও ত্বকের দাগ দূর করে।   এটি সানস্ক্রিম হিসেবে ত্বকে ভালো কাজ করে।।।

২।গাজর- গাজরে থাকে ভিটামিন এ, যার সাহায্যে আমরা ত্বক টানটান রাখতে পারি। ত্বককে মসৃন করতেও গাজরের ভূমিকা অনেক। গাজরের ফেসপ্যাক ত্বকের জন্য অনেক ভালো।

৩।ডার্ক চকলেট– ডার্ক চকলেট শুধু সুস্বাদু খাবারের না এটি ত্বকের জন্য অনেক কার্যকরী। চকলেটে অ্যান্টি  অক্সিডেন্ট ও পুষ্টি উপাদান থাকে যা ত্বক সুস্থ এবং উজ্জ্বল রাখে।

৪। গ্রিন টি – গ্রিন টি শুধুমাত্র পানীয় নয়  এটি রূপচর্চায়ও ব্যবহৃত হয়। গ্রিন টি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। গ্রীন টিতে আছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন বি, পটাশিয়াম,   ক্যাফেন, ফোলেট, ম্যাঙ্গানিজ জাতকের জন্য অনেক উপযোগী।

আরও পড়ুন-

৬ মাস থেকে ৫ বছরের বাচ্চার খাবার 

খুব দ্রুত ওজন কমানো 

মুখে মধু মাখার উপকারিতা

রসুন খেলে কি হয়?

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ২৬৩ other subscribers

এছারাও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন।

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

বাংলাদেশের সবচাইতে বড় উদীয়মান প্রশ্ন এবং উত্তরের বাংলা ওয়েবসাইট এবং ইনকাম করার ডিজিটাল প্ল্যাটফর্ম US IT BARI। আপনি এই ডিজিটাল প্ল্যাটফর্ম বাংলা ওয়েবসাইটের মাধ্যমে প্রশ্ন এবং উত্তর করে জ্ঞান অর্জনের পাশাপাশি প্রতিমাসে ঘরে বসে ভালো মানের ইনকাম করতে পারবেন। তাই এখুনি আপনি আমাদের ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলুন এবং জ্ঞান চর্চার পাশাপাশি ইনকাম করুন।

এ্যাকাউন্ট করতে এবং আরও বিস্তারিত জানতে ভিজিট করুন- www.usitbari.com 

WhatsApp Image 2022 02 01 at 9.56.07 AM

SS IT BARI- ভালবাসার টেক ব্লগ এ হেলথ/স্বাস্থ্য/স্কিন কেয়ার  এবং ইতিহাস বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। হেলথ/স্বাস্থ্য/স্কিন কেয়ার বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.