নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম 2022

অনেকেই হয়তো জানি না অনলাইনে ট্রেনের টিকিকিভাবে করা যায়?  আজকে আমি আপনাদেরকে জানাবো অনলাইন থেকে আপনি ঘরে বসেই কিভাবে ২০২২ সালের নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন।এছাড়াও জানাবো কিভাবে আপনি ঘরে বসে দুই মিনিটে মোবাইল অ্যাপসের মাধ্যমে অনলাইন থেকেই ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন।

বর্তমানে বাংলাদেশের শত ভাগ ট্রেনের টিকেট অনলাইনের মাধ্যমে এখন কাটা সম্ভব।এবং কিভাবে আপনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করবেন এবং বিল পেমেন্ট করবেন। আরোও জানতে পারবেন কিভাবে আপনি অগ্রিম ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন ঘরে বসেই।

অন্য পোস্ট:সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর শাখা সমূহ।

নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম ২০২২
নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম ২০২২নিয়ম ২০২২

অনলাইনে ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে সর্তকতা:-

তবে হ্যাঁ সবকিছুর যেহেতু সুবিধা রয়েছে তার পাশাপাশি অনেক অসুবিধা গুলি ও রয়ে যায়। এজন্য আপনি সঠিক নিয়ম না বুঝে, না পড়ে, না জেনে কখনোই অনলাইনে ট্রেনের টিকিট কাটতে যাবেন না। এজন্য অবশ্যই আপনার সঠিক নিয়ম জানতে হবে কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন।

তা না হলে,আপনি অনেক রকম সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি অনলাইনের মাধ্যমে পেমেন্ট করেছেন কিন্তু আপনার টিকেট টি কনফার্ম হয়নি? আপনি অনলাইনের মাধ্যমে যে ডেটে সিলেক্ট করে টিকেট করেছেন, দেখতেছেন সে ডেটের ট্রেনের নাম্বার সহ সেই ডেটে কোন ট্রেনই আসে নাই। তাই আমাদের পোষ্ট থেকে সবকিছু জেনে তারপরে অনলাইন থেকে টিকেট করবেন- এ জন্য আমাদের এই পোস্টটি আপনার একটু সময় লাগলেও মনোযোগ সহকারে একটু পড়ে তার পর অনলাইনে ট্রেনের টিকিট করুন।

More Post:অনলাইনে ঘরে বসে নতুন ভোটার হওয়ার সহজ নিয়ম-২০২২

অনলাইনে ট্রেনের টিকিট অগ্রিম কাটার নিয়ম ২০২২

ট্রেন বাংলাদেশের সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে সাশ্রয়ী মূল্যের পরিবহন মাধ্যম হিসেবে বিবেচিত হয়। তাই যে কোনো দূরপাল্লার যাত্রায় ট্রেন ব্যবহার করে সবাই স্বাচ্ছন্দ্য বোধ করে।

কিন্তু ট্রেনের টিকিট পাওয়া খুবই কঠিন। দীর্ঘ লাইনে দাঁড়ালেও শেষ পর্যন্ত টিকিট নাও পেতে পারেন। সুতরাং, আপনি ঘরে বসে সহজেই আপনার মোবাইল থেকে ট্রেনের টিকিট বুক করতে পারেন।

অনলাইন ট্রেন টিকিটের সময় কাল 24 ঘন্টা সপ্তাহে সাতদিন। আপনি আজ থেকে পরবর্তী 7 দিন পর্যন্ত ট্রেনের অগ্রিম টিকিট কিনতে পারবেন।

চলুন দেখি কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কিনবেন।

আপনি দুটি উপায়ে ট্রেনের টিকিট কিনতে পারবেন, ১) বাংলাদেশ রেলওয়ের মোবাইল অ্যাপ থেকে, ২) বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে।

ড্রাইভিং লাইসেন্স করার নতুন নিয়ম ২০২২।

মোবাইলে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম | Rail Sheba এ্যাপের মাধ্যমে

বাংলাদেশের শতকরা এখন 90 ভাগেরও বেশি মানুষ স্মার্ট মোবাইল ফোন ব্যবহার করে থাকি এবং সঙ্গে ইন্টারনেট তো আছেই।

তাই আমার কাছে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সবচাইতে সহজ নিয়ম হচ্ছে মোবাইল অ্যাপসের মাধ্যমে অনলাইনে রেলের টিকিট করা।

প্রথমে আপনি গুগল প্লে স্টোর থেকে সার্চ করুন  রেলসেবা(Rail Sheba) লিখে তাহলে আপনার মোবাইলের সামনে রেলসেবা(Rail Sheba) একটি মোবাইল অ্যাপস চলে আসবে।

এছাড়াও আপনি চাইলে আমাদের দেওয়া লিঙ্ক থেকে সরাসরি মোবাইল অ্যাপস টি ডাউনলোড করে নিতে পারেন।

Rail Sheba এ্যাপের মাধ্যমে
Rail Sheba এ্যাপের মাধ্যমে

মোবাইল অ্যাপস টি আপনার ফোনে ইন্সটল করা হয়ে গেলে আপনি অ্যাপস টি ওপেন করুন ওপেন করার পরে সাইন আপ বাটনে ক্লিক করুন নিচের মত একটি রেজিস্ট্রেশন ফরম চলে আসবে।Apps register from

জাতীয় পরিচয় পত্র অনুসারে আপনার নাম ইংরেজিতে লিখুন। মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, আপনার পছন্দমত আট ডিজিটের পাসওয়ার্ড এবং পাসওয়ার্ডটি দুইবার দিয়ে কনফার্ম বা সাইন আপ বাটনে ক্লিক করুন।

ব্যাস আপনার মোবাইলে যে নাম্বারটি দিয়ে রেজিস্ট্রেশন করার সময় ব্যবহার করেছেন, সেই নাম্বারটিতে একটি ওটিপি কোড পাঠানো হবে। ওটিপি কোড টি মোবাইলে ভেরিফাই করে সাইন আপ কমপ্লিট করুন।

আপনার রেজিস্টার কৃত একাউন্ট এর প্রোফাইল আপডেট করুন।

এবার সঠিকভাবে আপনি সকল তথ্য দিয়ে আপনার প্রোফাইলটি সাইন আপ হয়ে গেলে। পুনরায় আপনি আবার আপনার রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়েছিলেন সেটি ব্যবহার করে লগইন করুন।

apps profile update

এর পরে আপনি আপনার প্রোফাইলে ঢুকে আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে প্রোফাইলটি সুন্দর ভাবে আপডেট করে নিন যাতে আপনাকে যেকোন সময় খোঁজ করলে রেল কর্তৃপক্ষ আপনাকে সঙ্গে সঙ্গে পেয়ে যায়।

উপরের বাম পাশ থেকে 3 Lines মেন্যু আইকনে ক্লিক করুন। এর পর Settings অপশনে যান এবং Update Profile বাটনে ক্লিক করুন।

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আপনার ইংরেজি নাম লিখুন। জন্ম তারিখ এবং লিঙ্গ নির্বাচন করুন। আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর সঠিকভাবে লিখুন।তারপর Submit বাটনে ক্লিক করলে আপনার প্রোফাইলটি আপডেট হয়ে যাবে।

এরপরে আপনার কাজ ট্রেন খোঁজা মানে আপনার গন্তব্যস্থান  সিলেক্ট করা

এখন আপনার পালা অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য Purchase অপশন থেকে স্টেশন অনুসারে ট্রেন প্রথমে খুঁজে বের করতে হবে। মানে ট্রেন সার্চ অপশনে ক্লিক করুন।

  • From Station- যে স্টেশন থেকে রওনা হবেন। To Station- যে স্টেশনে নামবেন। Journey Date- যেদিন ভ্রমণ করবেন সিলেক্ট করুন।
  • Seat বা আসনের মান অনুসারে আপনি একটি Class সিলেক্ট করুন। সাধারণ সিটের মধ্যে রয়েছে Shovon এবং S-Chair। বয়স্ক যাত্রী কতজন এক শিশু যাত্রী কতজন সিলেক্ট করুন। তারপর Select Seat বাটনে ক্লিক করুন।
  • Seat বা আসন বাছাই করুন এবং Continue বাটন ক্লিক করে পরের ধাপে যানএরপরে আপনার কাজ ট্রেন খোঁজা মানে আপনার গন্তব্যস্থান সিলেক্ট করা

অনলাইনে ট্রেনের টিকেটের মূল্য পরিশোধ

টিকিটের ক্লাস ভাড়া এখানে ভ্যাট, ব্যাঙ্ক চার্জ এবং মোট খরচ হিসাবে দেখানো হবে। সবকিছু ঠিকঠাক থাকলে, Pay Now বোতামে ক্লিক করে আপনার সুবিধাজনক পেমেন্ট বিকল্প, ডেবিট/ক্রেডিট কার্ড, বিকাশ, রকেট বা অন্যান্য মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার অর্থপ্রদান সম্পূর্ণ করুন।

অনলাইন টিকিট শীঘ্রই আপনার মেইলে পাঠানো হবে। তাছাড়া, আপনি Rail Sheba মোবাইল অ্যাপ থেকে টিকিট ডাউনলোড করতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকেটের মূল্য পরিশোধ

ডাউনলোড করা টিকিট A4 সাইজের কাগজে প্রিন্ট করুন। এবং ভ্রমণের জন্য এটি আপনার সাথে রাখুন।

অনলাইনে ট্রেনের টিকিট বিকাশ এ্যাপ এর মাধ্যমে

শুনতে অবাক মনে হলেও কথাটা সত্য। এখন বিকাশ অ্যাপের মাধ্যমে আরও সহজেই আপনি আপনার ঘরে অথবা যেকোন জায়গা থেকে যেকোনো সময় খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট করতে পারবেন।চলুন দেখে নেই step-by-step কিভাবে বিকাশ অ্যাপ দিয়ে আপনি ট্রেনের টিকিট করবেন।

প্রথমে আপনি আপনার মোবাইল থেকে বিকাশে অ্যাপসটি লগইন করুন এবং বিকাশ অ্যাপ এর মূল স্কিনের টিকিট আইকন থেকে আপনি ক্লিক করুন অথবা বাছাই করুন।অনলাইনে ট্রেনের টিকিট বিকাশ এ্যাপ এর মাধ্যমে

এরপরে আপনার সামনে বাংলাদেশ রেলওয়ে “ই টিকেটিং সার্ভিস” বলে একটি অপশন স্কিনে আসবে।

অনলাইনে ট্রেনের টিকিট বিকাশ এ্যাপ এর মাধ্যমে

এরপরে আপনার যাত্রার স্থান এবং গন্তব্য তারিখ টিকেট সংখ্যা এসকল তথ্য দিয়ে ট্রেন নির্বাচন করতে হবে গ্রাহকের তথ্য অনুসারে যদি সিট অ্যাভেলেবল থাকে তাহলে পারচেজ অপশনে যেতে পারবেন।অনলাইনে ট্রেনের টিকিট বিকাশ এ্যাপ এর মাধ্যমে 271389464 3170204233225795 837563501989276201 n

এরপরে আপনাকে রেলওয়ে নিবন্ধিত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিতে হবে যেটি ইতিমধ্যে আমরা আলোচনা করেছি এরপরে বিকাশ গেটওয় আসবে গেটওয়ে বিকাশ নাম্বার দিলে গ্রাহক তার মোবাইলে একটি ভেরিফিকেশন ওটিপি কোড পাবেন ভেরিফিকেশন ওটিপি কোড অফ ইন্ডিয়া টিকেট কেনার প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে রাখবেন যুক্তরাষ্ট্রভিত্তিক মানি ইন মোশন বিশ্বব্যাংকের অন্তর্গত ইন্টার্নেশনাল ফিনান্সিয়াল করপরেশন হেড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং এন্টি ফিনাল চেয়ার যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ 2011 সাল থেকে বাংলাদেশের ব্যাংকিং নিয়ন্ত্রণ পেমেন্ট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের ডিজিটাল লেনদেনের সার্ভিস দিয়ে আসতেছে

ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

Google Chrome ব্রাউজার থেকে আপনার মোবাইল ফোন বা কম্পিউটার থেকে এই ওয়েবসাইটটি দেখুন।Bangladesh Railway E-Ticketing Service (www.esheba.cnsbd.com)

একাউন্ট রেজিষ্ট্রেশন

প্রথমে আপনাকে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে আপনার মোবাইল নম্বর এবং ইমেল দিয়ে নিবন্ধন বা সাইন আপ করতে হবে। নিবন্ধন করতে উপরের ডানদিকে রেজিস্টার বোতামে ক্লিক করুন।নিচে ছবি আকারে আরও বুজানোর জন্য দেয়া হল

ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

রেজিস্ট্রেশন ফরম টি আপনার সামনে আসলে ।এখানে আপনি আপনার নাম,আপনার ইমেইল এড্রেস,আপনার মোবাইল নাম্বার দিন ,অবশ্যই আপনার যে ফোন নাম্বারটি আপনার সব সময় এক্টিভ থাকবেন সেটি দিন যাতে যে কোন সময় আপনাকে কল করলে পাওয়া যায় ।সেই মোবাইল নাম্বারটি দুইবার ব্যবহার করুন ।এরপরে আপনি আট সংখ্যার একটি পাসওয়ার্ড ব্যবহার করুন এবং কনফার্ম পাসওয়ার্ডের ঘরে পাসওয়ার্ডটি ব্যবহার করুন এরপরে আপনি signup বাটনে ক্লিক।

তারপর আপনার মোবাইলে একটি যাচাইকরণ OTP কোড পাঠানো হবে এবং আপনাকে কোডটি OTP দিয়ে যাচাই করতে বলা হবে। আপনার মোবাইল ফোনে কোডটি সঠিকভাবে লিখুন এবং  Verify বাটনে ক্লিক করুন। আপনার একাউন্টটি প্রাথমিক ভাবে চালু হয়ে যাবে।ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনার রেজিস্ট্রেশন টি সম্পূর্ণভাবে ভেরিফিকেশন হয়ে গেলে। আবার এই ওয়েবসাইটের হোম পেজে ফিরে আসবেন এবং উপরের ডান পাস থেকে দেখতে পাবেন লগইন মেনু বলে একটি অপশন রয়েছে সেখানে আপনি ক্লিক করে রেজিস্ট্রেশন এর সময় আপনি যে ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়েছেন এখানে দিয়ে তা লগইন করুন।

প্রোফাইল আপডেট

সম্পূর্ণভাবে লগইন হওয়ার পরে এখন আপনার প্রোফাইলটি আপডেট করার পালা।আপনি প্রথমে আপনার প্রোফাইলটি আপডেট করে নিন।এখানে ভ্রমণকারী নাম, জাতীয় পরিচয় পত্র,দ্বারা প্রোফাইল আপডেট করতে হবে ।কারণ জাতীয় পরিচয় পত্র ছাড়া টিকিট ইস্যু করা হয় না এবং নিজ জাতীয় পরিচয় পত্রের প্রমাণ ছাড়া ভ্রমণ করার অনুমতি নেই। এজন্য অবশ্যই আপনি আপনার প্রোফাইল এডিট অপশন থেকে আপনার নাম আপনার বার্থডে আপনার এড্রেস আপনার পোস্ট কোড আপনার জেন্ডার সিলেক্ট করে আপনার NID নাম্বার আপডেট করুন।

প্রোফাইল আপডেট করার জন্য Dashboard এ ক্লিক করুন। নিচের ছবিতে খেয়াল করুন কিভাবে প্রোফাইল আপডেট করবেন।ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

  • প্রথমে Update User Profile এই অপশনে ক্লিক করুন।
  • পরে Passenger Name এর ঘরে, জাতীয় পরিচয়পত্র অনুসারে আপনার নাম লিখুন।
  • Date of Birth আপনার জন্ম তারিখ সঠিক ভাবে বাছাই করুন।
  • Post Code- আপনার এলাকার পোস্ট অফিস কোড যেনে নিয়ে সঠিক ভাবে পরুন করুন।
  • Gender- Male/Female আপনি ছেলে না মেয়ে তা সিলেক্ট করুন।
  • National ID অথবা Birth Registration Number যেটি আপনি দিতে চান, সেটি Identification Number এর নিচে Dropdown অপশন থেকে পরুন করুন।
  • আপনার National ID Number বা Birth Registration নাম্বার লিখুন। আপনার জাতীয় পরিচয়পত্র এখনো হাতে না পেলে, অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন
  • সবশেষে Update Your Profile বাটনে ক্লিক করে সেইভ করুন।

প্রোফাইল থেকে ট্রেন খুঁজুন

প্রোফাইল আপডেট করার পর, ওয়েবসাইটের হোম পেজে ফিরে যান। আপনি কোন স্টেশন থেকে ছাড়বেন এবং কোন স্টেশনে নামবেন সেই অনুযায়ী ট্রেনটি অনুসন্ধান করুন।

  • FROM – আপনি যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন বাছাই করুন এবং TO- তে আপনি যে স্টেশনে নামবেন তা বাছাই করুন।
  • আপনার ভ্রমণের তারিখ বাছাই করুন।
  • CHOOSE A CLASS – এখানে ক্লিক করুন ।ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

উপরের মত বিকল্পগুলি পূরণ করুন এবং হলুদ বোতামে Find বাটনে ক্লিক করুন। তারপর আপনার নির্বাচিত তারিখের সমস্ত ট্রেন দেখানো হবে।

এখান থেকে ট্রেন ছাড়ার সময় অনুসারে আপনার পছন্দমত ট্রেন থেকে টিকিট কাটার জন্য সিলেট অপশনটিতে ক্লিক করুন।

হেল্পলাইন নাম্বার

Email:[email protected]
Mobile: 01401168806

?ব্যাটারি ছাড়া ল্যাপটপ চালানো

?স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

?দুর্দান্ত ক্যামেরা ও শক্তিশালী ব্যাটারি সহ লঞ্চ হল

?পাওয়ার ফুল ব্যাটারি, দাম 20 হাজার টাকার কম

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.