জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম।২ মিনিটে

আজকে যানবেন, জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম সহকারে “জাতীয় জাদুঘর টিকেটের মূল্য “জাতীয় জাদুঘর খোলার সময়সূচী ২০২২, মোটকথা বাংলাদেশ জাতীয় জাদুঘর অনলাইন টিকেট সংক্রান্ত সব ধরনের এই জাদুঘরের সম্পর্কিত সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

অনলাইন টিকেট

আমরা অনেকেই বুঝি না অনলাইন টিকেট কি? অনলাইন টিকেট হচ্ছে- আপনি চাইলে ঘরে বসে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে বাংলাদেশ জাতীয় জাদুঘরের ঢোকার এবং এন্ট্রির আপনি অনলাইনে টিকেট করে ফেলতে পারবেন।মোট কথা হচ্ছে, ঘরে বসেই অনলাইনের মাধ্যমে যে টিকেট ক্রয় করা হয় তাকেই অনলাইন টিকেট বলা হয়।

অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম 

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম।National museum ticket online

করোনাভাইরাসের সংক্রমণ  এড়াতে প্রায় অনেকদিন যাবত বন্ধ ছিল এই বাংলাদেশের জাতীয় জাদুঘর তবে স্বাস্থ্যবিধি মানা শর্তে কিছুদিন আগে এই জাদুঘর খুলে দেওয়া হয়েছে, তবে দর্শনার্থীদের জন্য বাধ্যতামূলকভাবে মাক্স পরা সহকারে নানা নিয়ম-কানুন আরোপ করেছে জাদুঘর কর্তৃপক্ষ।যার মধ্যে অন্যতম হচ্ছে অনলাইনের মাধ্যমে টিকেট নিতে হবে।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

এজন্য সচরাচর অনলাইনের মাধ্যমে কিভাবে টিকেট কাটতে হয়, সে বিষয়টি আমরা না জানার ফলে অনেক সময় বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকি,তাই আজ যানাবো সঠিক নিয়মে কিভাবে আপনি অনলাইনে বাংলাদেশের জাতীয় জাদুঘরের টিকেট করবেন সে বিষয় বিস্তারিত।

ধাপ০১

জাতীয় জাদুঘরের টিকেট অনলাইনে কাটার জন্য, প্রথমে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে এই ওয়েবসাইটের লিঙ্ক এ ক্লিক করে তাদের ওয়েবসাইটে প্রবেশ করুন।উপরের এই লিংকটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে নিচের মত এইরকম এই ওয়েবসাইটের হোমপেজটি চলে আসবে, ছবির সঙ্গে মিলিয়ে নিন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

ধাপ০২

এরপরে বাই টিকেট (BUY TICKET)এই অপশনটির উপরে আপনি ক্লিক করুন। এখানে ক্লিক করলেই আপনার সামনে একটি লগইন(Login) করার ইন্টারফেস চলে আসবে, আপনি যেহেতু এই ওয়েবসাইটে প্রথম এ জন্য আপনাকে নিচের দিকে আসলে নিউ রেজিস্টার(New Register) এই অপশনটির উপরে ক্লিক করতে হবে । নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

ধাপ০৩

এখন নিউ রেজিস্টার (new register)এই অপশনটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে নিচের ছবির মত আপনার সামনে অনলাইনে রেজিস্ট্রেশন করার একটি ফম চলে আসবে।সেখান থেকে আপনি আপনার নাম,ইমেইল এড্রেস, মোবাইল নাম্বার, সিটি অ্যাড্রেস, পাসওয়ার্ড এবং কনফার্ম  পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন অপশনটির উপরে ক্লিক করুন। তাহলে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

ধাপ০৪

রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে গেলে, আপনার প্যানেলটি আপনার সামনে চলে আসবে এবং সেখানে টিকেট ক্রয় করার নিয়মাবলী সম্পূর্ণ বাংলা ভাবে দেওয়া রয়েছে,আপনি পড়ে নিন, নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

ধাপ০৫

এবং সেখানে হাতের বাম পাশে কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে আপনি ড্যাশবোর্ড এর নিচে “Purchase eTicket” এই অপশনটির উপরে ক্লিক করুন।

ধাপ০৬

এরপরে আপনার সামনে “purchase etiket”এর ইন্টারফেসটি চলে আসবে, সেখানে আপনি ভিজিট এর তারিখ(visit date) অর্থাৎ আপনি কবে বাংলাদেশে জাতীয় জাদুঘরটি দেখতে যেতে চাচ্ছেন? সেই তারিখ সিলেট করে দিবেন। এরপর নিচে আসলে  ক্যাটাগরির( Category) বলে একটা অপশান আছে ,সেই ঘরে অনেকগুলো অপশন দেখতে পাবেন, আপনার প্রয়জন অনুযায়ী  এই অপশনটি সিলেক্ট করে দিবেন।

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

 

এরপর নিচের দিকে কোয়ান্টিটির(Quantity) ঘরে কতজন আপনারা ভ্রমণ করবেন বা ভিজিট করবেন, সেই কোয়ান্টিটি লিখে দিলেই, হাতের ডানপাশে টোটাল কত টাকা অ্যামাউন্ট লাগবে বা তাদের দিতে হবে  সবকিছু অটোমেটিক্যালি শো চলে আসবে, সব কিছু ঠিক থাকলে নিচে থাকা submit এ চাপুন।

ধাপশেষ

সাবমিট বাটনটিতে চাপ দেওয়ার সঙ্গে সঙ্গে আপনার সামনে একটি নতুন ইন্টারফেস চলে আসবে এবং সেখানে আপনি আপনার অর্ডার আইডি, অর্ডার, ভিজিট ডেট, টিকেট ক্যাটাগরি, ইউনিট প্রাইস, কোয়ান্টিটি, সার্ভিস পেমেন্ট, পেমেন্ট অপশন, গুলো আপনি দেখতে পাবেন।

মোটকথা, আপনার অর্ডারটি  বা আপনার টিকেটটি কনফার্ম হওয়ার পর এই অপশনটি আপনি দেখতে পাবেন, এখানে আপনি মেক পেমেন্ট(Make Payment)  এই অপশনটির উপরে ক্লিক করে আপনার পেমেন্ট সম্পন্ন করে দিলেই প্রিন্ট টিকেট ( Print Ticket) বলে একটি অপশন চলে আসবে, সেখান থেকে আপনি আপনার টিকেট গুলি প্রিন্ট করে নিয়ে,  বাংলাদেশের জাতীয় জাদুঘর ভিজিট করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স করার নতুন নিয়ম ২০২২।

এছাড়াও আপনি চাইলে অর্ডার কনফার্ম করার পরও অর্ডারটি ক্যান্সেল করতে পারবেন, এখানে ক্যান্সিল (Cancel) বলে একটি অপশন রয়েছে।সেখানে ক্লিক করলেই ক্যানসিল হয়ে যাবে।

আশা করছি উপরের এই নিয়ম সঠিকভাবে আপনি পূরণ করে থাকলে আপনি দুই মিনিটের মধ্যে ঘরে বসেই যেকোনো ডিভাইসের মাধ্যমে অনলাইনে বাংলাদেশের জাতীয় জাদুঘরের টিকেটটি করে ফেলতে পারবেন।

জাতীয় জাদুঘর অনলাইনে পেমেন্ট করার নিয়ম

জাতীয় জাদুঘর অনলাইনে টিকিট করার পর,আমাদের অনলাইনের মাধ্যমে পেমেন্ট কি করে দিতে হয় সেজন্য আমরা অনেকেই বিভ্রান্তির মধ্যে পড়ি, তাই কিভাবে পেমেন্ট করা যায় এবং কিভাবে অনলাইনের মাধ্যমে পেমেন্ট করলে সেই পেমেন্ট স্লিপটি প্রিন্ট আকারে পাওয়া যায় এবং কি কি ব্যাংক এখানে একসেপ্ট করে এবং কি কি মাধ্যমে তারা পেমেন্ট গ্রহন করে থাকে তার বিস্তারিত জানুন।

ধাপ০১

উপরোক্ত নিয়মে অনলাইনে টিকিট কনফার্ম হওয়ার পর, আপনার ড্যাশবোর্ডে অর্ডার অপশনে দেখতে পাবেন, মেক পেমেন্ট(Make payment) বলে একটি অপশন নিচের ছবির মত রয়েছে। সেই মেক পেমেন্ট এর উপরে একটি ক্লিক করবেন।

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

ধাপ০২

এরপরে আপনার সামনে পেমেন্ট গেটওয়ে এর একটি ইন্টারফেস চলে আসবে এবং সেখানে আপনার মোবাইল নাম্বারটি ভেরিফিকেশন করে নিতে বলবে।আপনি ভেরিফিকেশন এ ক্লিক করে ভেরিফাই করে নিবেন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

ধাপ০৩

ভেরিফাই করা হয়ে গেলে, পেমেন্ট গেটওয়ে অপশান গুলো চলে আসবে। যেমন- একখানে প্রথমে আপনার সামনে নিচে দেয়া ছবির মতো  ভিসা, মাস্টার কার্ড পেমেন্ট অপশান আসবে।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

এরপর আপনার কার্ড না থাকলে আপনি মোবাইল ব্যাংকিং করে ও পেমেন্ট করতে পারবে, মোবাইল ব্যাংকিং পেমেন্ট করতে – Mobile Banking অপশান নির্বাচন করুন।ছবি দেখুনজাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

এছাড়াও আপনি Net Banking করেও পেমেন্ট করতে পারবে।ছবি দেখুন

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

সাপোর্টেড মোবাইল ব্যাংকিং সূমহএখানে আপনি সকল ধরণের বাংলাদেশী মোবাইল বাংকিং যেমন – রকেট,বিকাশ- নগদ-এম ক্যাশ-উপায়- ওকে ওয়ালেট- মাই ক্যাশ-টেপ ইত্যাদি ব্যাবহার করতে পারবেন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

জাতীয় জাদুঘর টিকেট মূল্য

জাতীয় জাদুঘর টিকেট মূল্যঃ- জাতীয় জাদুঘর টিকেট মূল্য এ বিষয়টি নিয়ে গুগলে অনেকে খোঁজ করে  থাকে, সেজন্য আমি আপনাদেরকে একদম সরকারি নিয়ম অনুসারে কি পরিমান টাকা জাদুঘরের জন্য টিকেটের ফ্রী হিসাবে কেটে বা নিয়ে থাকে সে বিষয়টি ক্লিয়ার করার চেষ্টা করব।

জাতীয় জাদুঘর টিকেট মূল্য–   

?আপনি যদি বাংলাদেশী নাগরিক হোন আর আপনি যদি প্রাপ্ত বয়স্ক হয়ে থাকেন, তাহলে প্রতি জনের জন্য 20 টাকা এবং 4 পারসেন্ট সার্ভিস চার্জ কাটা হবে।

?বাংলাদেশি শিশু বাচ্চাদের জন্য 10 টাকা এবং সার্ভিস চার্জ হিসাবে 4 পারসেন্ট কেটে নেওয়া হবে।

?এবং বিদেশীদের জন্য ফিক্সট 500 টাকা এবং 4 পারসেন্ট সার্ভিস চার্জ নেওয়া হয়।

?আর যারা সার্ক অন্তর্ভুক্ত তাদের জন্য 300 টাকা এবং 4 পারসেন্ট সার্ভিস চার্জ।

উপরের এই লিস্টের বাইরে যদি বাড়তি কোনো টাকা আপনাকে বা আপনার দিতে হয়, তাহলে আপনি বুঝে যাবেন আপনি কোন খারাপ চক্রের হাতে পড়েছেন।তাই উপরের দেয়া এই নিয়মে ফি প্রদান করবেন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

জাতীয় জাদুঘর খোলার সময়সূচী ২০২২

জাতীয় জাদুঘর খোলার সময়সূচী 2022-আমরা অনেকেই জাতীয় জাদুঘর যাওয়ার আগে ইন্টারনেটে খুঁজে থাকি, কবে জাতীয় জাদুঘর খোলা থাকে এবং কয়টা থেকে কয়টা পর্যন্ত ভিতরে অবস্থান করা যায় । সে বিষয়ে সঠিক তথ্য না জানা থাকলে অনেকেই সেখানে গিয়ে ঘুরে আসে এবং সঠিক সময়ে তারা জাতীয় জাদুঘরে প্রবেশ করতে পারে না।

তাই চলুন জেনে নিই জাতীয় জাদুঘর খোলার সঠিক সময়সূচী –

পরিদর্শনের নতুন সময়সূচি:

শনিবার থেকে বুধবার: প্রতিদিন সকাল ১০.৩০ মিনিট হতে বিকাল ০৫.৩০ মিনিট পর্যন্ত।

প্রতি শুক্রবার : বিকাল ০৩.০০টা  থেকে  রাত ৮.০০টা পর্যন্ত।

সাপ্তাহিকবন্ধ:  প্রতি বৃহস্পতিবারজাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

বাংলাদেশ জাতীয় জাদুঘর ঢাকা জাতীয় জাদুঘর যাবার ঠিকানা

  • ঠিকানা
  • বাংলাদেশ জাতীয় জাদুঘর
  • শাহবাগ, ঢাকা-১০০০
  • বাংলাদেশ

বাংলাদেশ জাতীয় জাদুঘর হেল্পলাইন নাম্বার

Email: [email protected]

Web: www.bangladeshmuseum.gov.bd

Phone: +88-02-8619396-9, +88-02-8619400

অনলাইনে টিকেট সম্পর্কিত সকল পোস্ট আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন এজন্য আপনি আমাদের সঙ্গে থাকুন আমাদের মেইল সাবস্ক্রাইব করে রাখুন যাতে নতুন পোস্ট দিলেই সরাসরি নোটিফিকেশন আকারে আপনার মেইলে চলে যায়।

আরও আপনার জন্য

?ব্যাটারি ছাড়া ল্যাপটপ চালানো

?স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

?দুর্দান্ত ক্যামেরা ও শক্তিশালী ব্যাটারি সহ লঞ্চ হল

?পাওয়ার ফুল ব্যাটারি, দাম 20 হাজার টাকার কম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন

 

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ২৬৩ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.