জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম ২০২৩

আপনারা যারা পূর্বে ভোটার আইডি বা এন আই ডি কার্ড করেছেন তারা হয়তো প্রতিনিয়ত ভোটার আইডি কার্ডের ভুলগুলো নিয়ে চিন্তিত তাই জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম বা ভোটার আইডি কার্ড সংশোধন সংশোধন কিভাবে করবেন এই বিষয়ে গুগলে সার্চ করেন তাই আজ আমি আপনাদের সুবিধার্থে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করে কিভাবে সেটির সংশোধন করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব।জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম

আপনারা যারা অনেক আগে ভোটার আইডি কার্ড করেছেন তখন হয়তো এতটা অনলাইন যুগ ছিল না বা ভোটার আইডি কার্ডের ভুলগুলো এত কঠোরভাবে দেখা হতো না তাই কেউ ওইভাবে চিন্তা করেনি যে তার জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হবে। তবে এখন যেহেতু ডিজিটাল যুগ আর সব কিছুই ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে তাই বাংলাদেশ সরকার জাতীয় পরিচয় পত্রের উপর খুবই নজরদারি করেছে।

ভোটার আইডি কার্ড চেক ডাউনলোড করার নিয়ম 

আর এজন্যই হয়তো আপনি আপনার ভোটার আইডি কার্ড এর ভুলগুলো সংশোধন করতে চান অনেকের নামে ভুল রয়েছে অনেকের ছবিতে সমস্যা রয়েছে আবার অনেকের বাবা-মায়ের নামে ভুল থাকে আবার অনেকের বয়সের ভুল থাকে যেমন জন্ম নিবন্ধনে একটি বয়স ভোটার আইডি কার্ডে অন্য একটি বয়স আর এই ভুলগুলো পুরনো আইডি কার্ডগুলোতে বেশিরভাগ দেখা যায়।

তবে নতুন আইডি কার্ডে এরকম ভুল দেখা যায় না এটাও কিন্তু ঠিক নয় অনেক সময় নতুন আইডি কার্ডেও ভুল হয়তো দেখা যায় আর এজন্যই আপনি হয়তো আপনার এন আইডি কার্ড সংশোধন করতে চাচ্ছেন বা আপনার ভোটার আইডি কার্ডের ভুলগুলো ঠিক করতে চাচ্ছেন চলুন আমরা আজকের এই আর্টিকেলে আপনার ভোটার আইডি কার্ডের ভুল কিভাবে সংশোধন করবেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে আপনার নিকটস্থ জেলা বা উপজেলা নির্বাচন অফিস এ গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য দুই কপি এনআইডি কার্ড সংশোধন ফরম নিতে হবে এবং সেটি সঠিকভাবে পূরণ করে আপনি যে বিষয়টি পরিবর্তন করতে চাচ্ছেন যেমন ছবি অথবা যে কারো নাম সংশোধন করতে চাচ্ছেন সেই অনুযায়ী একটি টাকা নির্ধারণ করা হবে এবং আপনি সেই টাকা বিকাশ রকেট নগদ যেকোনো মাধ্যমে পেমেন্ট করে তার একটি রশিদ নিয়ে নিবেন।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড

এবার সংশোধন করার জন্য যে দুই কপি ফরম নিয়েছিলেন সেই ফরম পরিপূর্ণভাবে পূরণ করে এবার আপনি যে টাকা পেমেন্ট করেছেন সেই টাকার একটি রশিদ পাবেন সেই রশিদ ডাউনলোড করে আপনার সংশোধন ফর্মের সাথে পিন আপ করে সেটি উপজেলা নির্বাচন কমিশন অফিসে জমা দিতে হবে। এবার আরো কিছু স্টেপ ফলো করে আপনাকে সম্পূর্ণভাবে সংশোধনের জন্য আবেদন করতে হবে চলুন আমরা নিচে দেখে আসি।

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

আপনি যদি ঘরে বসে আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করতে চান তাহলে আপনাকে প্রথমেই ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড করার জন্য যেভাবে রেজিস্ট্রেশন করতে হয় আপনি যদি এর আগে কখনো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য রেজিস্ট্রেশন করে না থাকেন তাহলে প্রথমে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

অনলাইনে ই পাসপোর্ট করার নিয়ম ২০২২

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য প্রথমে আপনাকে services.nidw.gov.bd‌ এই ওয়েব সাইটে গিয়ে সকল সঠিক তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে এবং চাইলে আপনি এখান থেকে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। এবার রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনি এখান থেকেই আপনার ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

আপনার ভোটার আইডি কার্ড সম্পূর্ণভাবে রেজিস্ট্রেশন করা হয়ে গেলে আপনি লগইন করলেই আপনি যার ভোটার আইডি কার্ড সংশোধন করতে চান তার ছবিসহ নিজের নাম বাবার নাম মায়ের নাম সবকিছু একটি ভোটার আইডি কার্ডের মাধ্যমে দেখতে পাবেন এবং উপরের দিকে এডিট বাটন থাকবে আপনি সেখান থেকে আপনার ভোটার আইডি কার্ডের সকল তথ্য এডিট করতে পারবেন।

এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম

বন্ধুরা এনআইডি কার্ড সংশোধন করা খুবই সহজ আপনি আপনার হাতে থাকায় স্মার্টফোনের মাধ্যমে আপনি চাইলে আপনার ভোটার আইডি কার্ড বা এনআইডি কার্ড সংশোধন করে নিতে পারেন তবে অবশ্যই আপনার বিকাশ নগদ বা রকেটে ব্যালেন্স থাকতে হবে অথবা আপনি যেকোন দোকান থেকে পেমেন্ট করার জন্য অবশ্যই হাতে টাকা রেখে নিবেন।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

চলুন আমরা এবার বাড়িতে স্টেপের মাধ্যমে দেখে নেই কিভাবে এনআইডি কার্ড সংশোধন করতে হয়।

ধাপ ১:

এনআইডি কার্ড সংশোধন করতে প্রথমে আপনাকে http://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে লগইন করতে হবে। এবার আপনাকে হোম পেজ থেকে প্রোফাইল অপশন এ ক্লিক করতে হবে এবং প্রোফাইল অপশন এ ক্লিক করলেই আপনি ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য, এবং ঠিকানা নামের তিনটি অপশন দেখতে পাবেন আপনি যেই তথ্য সংশোধন করতে চান সেই অপশনটি সিলেক্ট করুন। উপরের দিকে কর্নারে (এডিট) বলে একটি বাটন পাবেন সেখানে ক্লিক করুন।

ধাপ ২: 

এবার এডিট অপশনে ক্লিক করার পরে আপনি প্রতিটা জায়গায় একটি খালি বক্সের মতন দেখতে পাবেন আপনি যেই নামটি বা যেই লেখাটি পরিবর্তন করতে চান সেই লেখার বাম পাশে একটি ছোট টিকবক্স দেখতে পাবেন আপনি সেই বক্সে একটি টিক মার্ক করে দিবেন এবং আপনার প্রয়োজনীয় কাগজপত্র এবং যেই লেখাটি ভুল রয়েছে সেই লেখাটি সঠিকভাবে লিখে পরবর্তী বাটনে ক্লিক করুন।

ধাপ ৩:

এ পর্যায়ে আপনাকে বিকাশ রকেট অথবা নগদের মাধ্যমে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে পেমেন্ট করার জন্য আপনার বিকাশ থেকে পেমেন্ট অপশন এ গিয়ে NID service অপশনটি সিলেক্ট করে এনআইডি নাম্বার দিয়ে আবেদনের ধরন সিলেক্ট করে পরবর্তী ধাপে এগিয়ে যান এবং পিন নাম্বার দিয়ে পেমেন্ট সম্পূর্ণ করুন।

ধাপ ৪:

আপনার পেমেন্ট যদি সম্পূর্ণভাবে হয়ে যায় তাহলে এই আপনি আপনার আবেদনকৃত একটি রিসিট পাবেন সেটি আপনি যেখান থেকে আবেদন করেছিলেন সেখানে গেলেই ডাউনলোড করতে পারবেন যদি আপনি সম্পূর্ণভাবে আপনার পেমেন্ট করতে পারেন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

এবং পেমেন্ট সম্পন্ন করা হয়ে গেলে কিছুদিনের মধ্যেই আপনার সমস্যাটি অনলাইন এর মাধ্যমেই সমাধান হয়ে যাবে আর যদি অনলাইনে মাধ্যমে সমাধান না হয় তাহলে আপনার আবেদনকৃত ফরম এবং পেমেন্ট গেটে নিয়ে আপনার নিকটস্থ উপজেলা নির্বাচন কমিশন অফিসে গিয়ে তাদের কাছে দিলে তারা আপনাকে তথ্য পরিবর্তনের জন্য সহযোগিতা করবে।

শেষ কথা:

সম্মানিত পাঠক বৃন্দ আমাদের আজকের আর্টিকেলে জাতীয় পরিচয়পত্র, ভোটার আইডি কার্ড বা এন আইডি কার্ড কিভাবে সংশোধন করবেন এই বিষয়ে আলোচনা করেছি আশা করি আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পেরেছেন কিভাবে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হয়। ভোটার আইডি কার্ড সংশোধন নিয়ে আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে পয়েন্ট বক্সে জানাতে পারেন‌

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করুন ৫ মিনিটে

আমরা যথাসম্ভব আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব এবং আপনি যদি ভোটার আইডি কার্ড সংক্রান্ত আরো কোন বিষয়ে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন আমরা প্রতিনিয়ত ভোটার আইডি কার্ড সংক্রান্ত তথ্য দিয়ে থাকি আর আমাদের আজকের এই আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন যাতে তারা এই বিষয়ে অবগত থাকতে পারে। এতক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

আরও পড়ুন-

নতুন উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট করার সহজ নিয়ম

সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর শাখা সমূহ।

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৭ other subscribers

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম