জমির পুরাতন দলিল সম্পর্কে বিস্তারিত তথ্য

জমির পুরাতন দলিল এমন অনেক জমির মালিক আছেন যাদের জমির দলিল প্রয়োজন থাকা সত্ত্বেও তা বের করতে পারছেন না। নিজের জমির দলিল নিজের কাছে থাকা অত্যন্ত জরুরি। কারণ যে কোন সময় যে কোন প্রয়োজনে জমির দলিল নিয়ে সমস্যা হতে পারে। অনেকেই জমির পুরাতন দলিল সম্পর্কে উদাসীন। কিন্তু জমির মালিকানা রক্ষার্থে জমির পুরাতন দলিল বের করা আবশ্যকীয়।

জমির পুরাতন দলিল

আজকে আমরা এই আর্টিকেলে আলোচনা করব পুরাতন দলিল নিয়ে। আজকে আপনাদের পুরাতন দলিল সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করার চেষ্টা করব।

অনলাইন থেকে দলিল বের করা

যারা অনলাইন থেকে জমির বের করতে চাচ্ছেন তারা সরাসরি দলিল বের করার অপশন ওয়েবসাইটে পাবেন না। কারণ অনলাইন থেকে পুরাতন জমি ডাউনলোড করার অপশন ওয়েবসাইটে দেওয়া নেই। ওয়েবসাইটের শুধুমাত্র জমির গুরুত্বপূর্ণ তথ্য আপলোড করা আছে এবং এর মাধ্যমে আপনি ঘরে বসে ভূমি সেবা গ্রহণ করতে পারবেন।

জমির দলিল সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য

আপনি মোবাইল ও নাম দিয়ে পুরাতন দলিল সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারবেন ওয়েবসাইট থেকে। অনেক সময় দেখা যায় পুরাতন দলিল ঘাটাঘাটি নিজেদের পূর্ব পুরুষদের নাম নিয়ে একটি ঝামেলা তৈরি হয় যার কারণে অনেক জমি নিজেদের দখলে থাকে না অথবা বিভিন্ন ধরনের ভূমি সংক্রান্ত সমস্যায় পড়তে হয়।

তাই প্রথমে নাম ও মোবাইল দিয়ে এলাকা অথবা পূর্বপুরুষদের নামে কতটুকু জমি আছেএবং সেই জমির দাগ নাম্বার বা খতিয়ান নাম্বার কত সে সকল তথ্য জেনে নেওয়া যাবে ওয়েবসাইট থেকে। সেই তথ্য থেকে জমির আরএস খতিয়ান এবং অন্যান্য খতিয়ান সংগ্রহ করে পুরাতন দলিল উদ্ধার করা সহ যাবতীয় কাজ করা সম্ভব হবে। তাই পুরাতন জমির দলিল সংক্রান্ত তথ্য পেতে https.//land.gov.bd/en/এই ওয়েবসাইটে ভিজিট করুন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

‌এই ওয়েবসাইটে প্রবেশ করার পর ভূমি সেবার অফিসিয়াল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে সেখানে গিয়ে নিচের দিকে ডিজিটাল ভূমি রেকর্ড নামক অপশনে ক্লিক করতে হবে ক্লিক করার পর যে সকল অপশন আসবে তার মধ্যে থেকে খতিয়ান অপশন সিলেক্ট করতে হবে। খতিয়ান আসনে ক্লিক করার পর বিভিন্ন ধরনের খতিয়ান দেখা গেলেও আরএস খতিয়ান প্রদর্শন করানো হবে এবং এর মাধ্যমে পুরাতন জমির দলিল সংক্রান্ত তথ্য অথবা পুরাতন জমির পরিমাণ সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যাবে।

পুরাতন দলিল গুলো এমন ভাবে তৈরি করা হয় যে সেগুলোর কোন কপি সরকারের কাছে জমা থাকে না তাই পুরাতন দলিল হলো খুঁজে বের করা খুবই কষ্টকর এটা সময় সাপেক্ষ। ছয় মাস থেকে এক বছর এমনকি চার বছর সময়ও লেগে যেতে পারে এই দলিল বের করতে।

দলিলের মতো একটি গুরুত্বপূর্ণ জিনিস সম্পর্কে সকলের সচেতন থাকা উচিত। আপনার নিজের জমি যাতে অন্য কারো ভোগ দখলে না যায় কারো সাথে প্রতারণা শিকার যাতে আপনি না হন তার জন্য প্রয়োজন আপনার নিজের নামে জমির দলিল খুঁজে বের করা ‌ এবং জমি সম্পর্কে যাবতীয় তথ্যাদি সম্পর্কে অবগত হওয়া।

অনলাইনে কিভাবে জমির দলিল অনুসন্ধান করা হয়?

বর্তমানে অনলাইনে পুরাতন জমিন সম্পর্কে যাবতীয় তথ্যাদি জানার জন্য একটি ওয়েবসাইট খোলা হয়েছে সরকারের পক্ষ থেকে। https//land.gov.bd/en/ এই ওয়েবসাইট থেকে পুরাতন দলিল সম্পর্কে সকল তথ্য জানা যাবে।

কিভাবে জমির দলিল দেখা যাবে?

অনেকের মধ্যেই এই ভ্রান্ত ধারণা বিদ্যমান যে পুরাতন দলিল অনলাইন থেকে বের করা যায়। কিন্তু এই ধরনের সম্পূর্ণ ভুল কারণ বাংলাদেশের অনলাইন প্লাটফর্ম এখনো এতটা বড় হয়নি বাংলাদেশ সরকার এখনো অনলাইন থেকে পুরাতন দলিল বের করার অনুমোদন দেয়নি। তবে বর্তমান সরকার এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যে আগামী ১০ বছর পর থেকে নিজে দলিল করবেন তা সরাসরি অনলাইনে দেখতে পারবেন।

শেষ কথা

আশা করছি উপরের এই জমির দলিল বের করার সম্পর্কিত পোস্ট থেকে আপনি অনেক কিছু জানতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন। এরপরেও আপনাদের যদি জমির দলিল সম্পর্কিত আরো কোন জিজ্ঞাসা থেকে থাকে তাহলে আপনারা পোষ্টের কমেন্টসে আমাদের জানিয়ে দিবেন। আমরা আমাদের সাধ্যমত আপনাকে রিপ্লাই করার বা উত্তর দেওয়ার চেষ্টা করব।

বিশেষ দ্রষ্টব্য –

উপরের ইনফরমেশনগুলো সম্পূর্ণভাবে ইন্টারনেট থেকে কালেক্ট করা। এজন্য কোন ভুল ত্রুটি হয়ে থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে পরবর্তী পোস্ট পড়ার অনুরোধ রইল।

আরো তথ্য

অনলাইনে জমির খতিয়ান যাচাই করার সঠিক পদ্ধতি

জমির দলিল বের করার নিয়ম

অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম

নতুন নিয়মে পাসপোর্ট করতে কত টাকা খরচ লাগে

এক নজরে বাংলাদেশ পাসপোর্ট অফিস সমূহ-নতুন আপডেট

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়-নতুন নিয়মে আপডেট

আশা করি যারা ই পাসপোর্ট নিয়ে ভাবছেন এই পোস্টটি থেকে আপনাদের হানডেট পারসেন উপকারে আসতে পারে ই পাসপোর্ট সংক্রান্ত যে কোন তথ্য জানতে আমাদের ই-পাসপোর্ট এই ক্যাটাগরি টি ভিজিট করুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে এই ফেসবুক পেজটি লাইক করে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম