জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়- ২ মিনিটে সমাধান

জন্ম নিবন্ধন হচ্ছে একজন নাগরিকের প্রথম প্রমাণ।এজন্য জন্ম নিবন্ধন এর গুরুত্ব অনেক।আজকে আপনাদেরকে জানাবো কিভাবে আপনি আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কি করবেন এবং কিভাবে এটি পুনরায় পেয়ে থাকবেন সে বিষয়ে বিস্তারিত।

আমরা অনেকেই আমাদের জন্ম নিবন্ধন হারিয়ে ফেললে কীভাবে পুনরুদ্ধার করব তা নিয়ে চিন্তিত। কিন্তু আপনার জন্ম নিবন্ধন কপি থাকলে খুব বেশি চিন্তার কোনো কারণ নেই। তবে জন্ম নিবন্ধন নম্বর না জানা থাকলে একটু বাড়তি ঝামেলা হবে। আসুন জেনে নেই কিভাবে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন করা যায়।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করুন ৫ মিনিটে-নতুন নিয়মে

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি

জন্ম নিবন্ধন হারানোর ক্ষেত্রে, নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সহ অনলাইনে জন্ম নিবন্ধন জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রণ (জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন) পুনরায় আবেদন করুন। অতএব, আপনাকে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন নম্বর জানতে হবে। অনলাইন আবেদনের একটি কপি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিসে জমা দিতে হবে। যদি সম্ভব হয়, আবেদনের সাথে জন্ম নিবন্ধন সনদের একটি ফটোকপি জমা দিন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নিয়ম

আপনি যদি চান, আপনি আপনার পুরানো হাতে লেখা জন্ম নিবন্ধন পত্র পুনরায় মুদ্রণ করে একটি নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন পত্র পেতে পারেন। এছাড়াও, জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে, আপনি পুনঃর্মুদ্রণের জন্য আবেদন করে জন্ম নিবন্ধনের একটি অনুলিপি কপি পেতে পারেন।

ধাপ০১ এর জন্য জন্ম নিবন্ধন কপির জন্য আবেদন করতে প্রথমে bdris.gov.bd ওয়েবসাইটে যান তারপর জন্ম নিবন্ধন মেনু থেকে জন্ম নিবন্ধন পত্র পুনর্মুদ্রণ অপশনে ক্লিক করুন।আপনার সামনে নিচের ছবির মত আসবে।জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

ধাপ০২ তারপর জন্ম নিবন্ধন প্রতিলিপির ফর্মটি পূরণ করতে আপনাকে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন খুঁজে বের করতে হবে। নিচের ছবিতে লক্ষ্য করুন।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

ধাপ০৩ রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ লিখুন এবং অনুসন্ধান বোতামে ক্লিক করুন। আপনার তথ্য আপনার নাম এবং পিতামাতার নামের সাথে প্রদর্শিত হবে। এবার সিলেক্ট(নির্বাচন) বাটনে ক্লিক করুন।

ধাপ০৪ এখন আপনি যার অফিস থেকে নিবন্ধন করেছেন ,সেই জন্ম নিবন্ধক নির্বাচন করুন। অনেকেই আছেন যারা এক এলাকায় জন্ম নিবন্ধন করেছেন এবং পরে অন্য এলাকায় বসবাস করছেন। এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই সেই অঞ্চলটি নির্বাচন করতে হবে যেখান থেকে আপনি পূর্বে নিবন্ধন করেছেন৷

ধাপ০৫ আর দেশের বাইরে থেকে কেউ আবেদন করলে, সেই দেশ ও সে দেশে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন সিলেক্ট করবেন।

ধাপ০৬ সবশেষে আপনার জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন আবেদনটি সাবমিট করুন। এক্ষেত্রে যিনি আবেদন করছেন তার যোগাযোগ নম্বর ও পরিচয় তথ্য দিতে হবে।

ধাপ০৭ আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের প্রতিলিপির জন্য আবেদন করেন ,তবে নিজ সিলেক্ট করুন। আপনি যখন আপনার সন্তানের জন্য আবেদন করেন, তখন অভিভাবক নির্বাচন করুন। তবে নিজে/বাবা-মা বা অভিভাবক, দাদা-দাদি, দাদা-দাদি ছাড়া অন্য কেউ আবেদন করলে তাদের জন্ম নিবন্ধন নম্বর জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে।

ধাপ০৮ তারপর ডান পাশের সাবমিট বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদের কপির জন্য আবেদন জমা দিন।

ব্যাস আপনার জন্ম নিবন্ধনের প্রতিলিপির আবেদন করা টি উপরের নিয়মে সুসম্পন্ন হয়েছে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

ধাপ: ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে আপনার মোবাইলে গুগল ক্রোম অ্যাপ খুলুন অথবা আপনার জন্ম নিবন্ধন পত্র অনলাইনে যাচাই করতে verify.bdris.gov.bd (জন্ম নিবন্ধন যাচাইকরণ অনলাইন চেক অ্যাপস) ওয়েবসাইটে প্রবেশ করুন।

নতুন নিয়মে অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম

সাইটটি ভিজিট করার পর নিচের মত একটি পেজ পাবেন। এখানে আপনি ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সহ জন্ম নিবন্ধন পরীক্ষা করতে পারেন।অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

ধাপ: প্রথমে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখুন (উদাহরণ – 19860915428117351) । জন্ম তারিখ YYYY/MM/DD এই বিন্যাসে জন্ম নিবন্ধন যাচাই করতে এই বক্সে জন্ম তারিখ লিখুন। তারপর নিচের ক্যাপচা পূরণ করুন। নীচে বাম দিকে অনুসন্ধান (সার্চ) এ ক্লিক করুন।

যদি আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল হয় এবং আপনার জন্ম নিবন্ধন অনলাইনে থেকে থাকে তাহলে আপনার সামনে সার্চ করার সঙ্গে সঙ্গে তা দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

ধাপ০১ জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার জন্য প্রথমে আপনি এই লিংকে প্রবেশ করুন।এরপর নিচের ছবির মত এমন একটা অপশন আসবে।জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

ধাপ০২ এখন আপনি আবেদনের ধরন থেকে সেখান আপনি আপনার জন্ম নিবন্ধন আবেদন পত্রের ধরন নির্বাচন করে দিন।

ধাপ০৩ অ্যাপলিকেশন আইডি এই ঘরে আপনি আপনার জন্ম নিবন্ধন আবেদন পত্রের অ্যাপলিকেশন আইডি নাম্বার প্রদান করুন।

ধাপ০৪ জন্ম তারিখ (খ্রিঃ) এখানে আপনার জন্ম নিবন্ধন আবেদন পত্রে যে তারিখ দেয়া আছে তা প্রদান করুন।

 শেষ ধাপএখন উপরের নিয়ম ঠিক থাকলে প্রিন্ট অপশনে ক্লিক করুন।এবার আপনার জন্ম নিবন্ধন আবেদন পত্রটি প্রিন্ট হয়ে যাবে।

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন সংশোধন করা খুবই সহজ এর জন্য আপনাকে যে কাজটি করতে হবে প্রথমে আমাদের দেওয়া এই লিংকে প্রবেশ করুন।এরপরে নিচের ছবির মত একটি হোমপেজ ঔ ওয়েবসাইটের আপনার সামনে চলে আসবে।

জন্ম নিবন্ধন সংশোধন

সেখানে আপনি তাদের জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদনের যে সকল নিয়ম-নীতি আছে তা পড়ে নিবেন এবং নিচের দিকে আসলে জন্ম নিবন্ধন নাম্বার এই  ঘরে আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বার দিবেন এবং তার নিচের দিকে আসলে “জন্ম তারিখ বলে একটি অপশন রয়েছে, সেখানে আপনার জন্ম নিবন্ধনের তারিখ দিয়ে অনুসন্ধান অপশনটিতে ক্লিক করবেন।

এখন আপনার সামনে আপনার জন্ম নিবন্ধন চলে আসবে ,সেখান থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন এর সকল প্রকার সংশোধনী করে নিবেন।

এছাড়াও বিস্তারিত জন্ম নিবন্ধন সংশোধন সম্পর্কে জানতে আমাদের দেওয়া এই লিংকে ক্লিক করে বিস্তারিত ছবিসহ step-by-step দেখে নিতে পারেন।

জন্ম নিবন্ধন সংশোধনের নতুন নিয়ম

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে, উপরের ছবিটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হওয়ার পরে, আপনি প্রিন্ট কমান্ড (ctrl + P) দিয়ে আপনার কম্পিউটার থেকে প্রিন্ট টু পিডিএফ নির্বাচন করে এটি একটি PDF ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

অথবা আপনার যদি একটি প্রিন্টার থাকে, তাহলে আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাইকরণ কপিটি প্রিন্ট করে ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে পারেন। এখন পর্যন্ত জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার কোন ভিন্ন উপায় নেই।এছাড়ায়ও এই লিংক থেকে বিস্থারিত দেখুন।

জন্ম নিবন্ধন সংক্রান্ত কিছু প্রশ্ন উত্তর

অনলাইনে জন্ম নিবন্ধন দেখার উপায় কি?

অনলাইনে জন্ম নিবন্ধন দেখার জন্য আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে everify.bdris.gov.bd এ যাচাই করতে হবে। তথ্য সঠিক থাকলে আপনার নিবন্ধন তথ্য স্ক্রীনে দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন যাচাই মোবাইল অ্যাপস কোনটি?

ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাইয়ের নতুন apps/ সার্ভার হচ্ছে everify.bdris.gov.bd

জন্ম নিবন্ধন ভুল হলে করণীয় কি?

জন্ম নিবন্ধনে কোন ভুল দেখা গেলে, আপনি তা সংশোধনের জন্য অনলাইনে আবেদন করুন। আবেদনের ক্ষেত্রে অবশ্যই প্রয়োজনীয় প্রমাণপত্র দাখিল করতে হবে।

হারানো জন্ম নিবন্ধন পেতে যা করবেন?

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে, আপনাকে অনলাইনে জন্ম নিবন্ধনের একটি অনুলিপির জন্য আবেদন করতে হবে। এর জন্য আপনাকে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ জানতে হবে।

জন্ম নিবন্ধন হারিয়ে গেছে কিন্তু আমার জন্ম নিবন্ধন নম্বর মনে নেই, কিভাবে জন্ম সনদ পাওয়া যাবে?

হারানো জন্ম নিবন্ধনের নিবন্ধন নম্বর জানা না থাকলে, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিসে আপনার পরিবারের কারো জন্ম নিবন্ধন সনদের ফটোকপি নিয়ে যান। সেখান থেকে, আপনার জন্ম নিবন্ধন নম্বর জেনে নিতে পারবেন।

আরও পরুন

ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন ৫ মিনিটে

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন

অনলাইনে ঘরে বসে নতুন ভোটার হওয়ার সহজ নিয়ম-২০২২

ই পাসপোর্ট অনলাইন আবেদন

নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.