জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম।২ মিনিটে

জন্ম নিবন্ধন বাংলা-বরাবরের মতো আজকের আলোচনা করব আপনি আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন কিভাবে বাংলা থেকে ইংরেজি করবেন? সে বিষয়ে বিস্তারিত

জন্ম নিবন্ধন এখন খুবই গুরুত্বপূর্ণ একটি নাগরিক প্রথম পরিচয় পত্র। জন্ম নিবন্ধন ছাড়া আপনার অথবা আপনার সন্তানের স্কুল ভর্তি থেকে শুরু করে সব ধরনের কার্যক্রম এটি ব্যবহৃত হচ্ছে।

এমনকি জন্ম নিবন্ধন না থাকলে আপনার সন্তানের জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়মপ্রাথমিকে উপবৃত্তির টাকা উত্তোলন করতে পারবেন না। সে কারণে আমাদের দেশে জন্ম নিবন্ধনের সমস্যাগুলি ও অনেক বেড়ে গেছে, সেই সমস্যাগুলি থেকে সমাধান পাওয়ার জন্য অনলাইনের মাধ্যমেই সবকিছু করা এখন সম্ভব। তবে তার জন্য আপনার সঠিক মাধ্যম জানতে হবে, এজন্য আমরা বরাবরের মতোই জন্মনিবন্ধন সম্পর্কিত সকল সঠিক তথ্য আমাদের ওয়েবসাইটে দেওয়ার চেষ্টা করেছি, আজকের আলোচনার বিষয় জন্মনিবন্ধন বাংলাতে থেকে ইংরেজি করবেন কিভাবে।

আপনি চাইলে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ করে খুব সহজেই ঘরে বসে আপনার জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে পারবেন। তার জন্য আপনাকে যেটি করতে হবে আমাদের নিচের দেওয়া step-by-step নিয়মগুলো মেনে কাজ শুরু করলেই আপনি আপনার অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে পারবেন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি কেন করবেন?

আগে জন্ম নিবন্ধন সনদ ইংরেজিতে বাধ্যতামূলক ছিল না কিন্তু এখন আপনার জন্ম নিবন্ধন তথ্য বাংলার পাশাপাশি ইংরেজিতে দিতে হবে।

যদিও জন্ম নিবন্ধন পত্র বিভিন্ন প্রয়োজনে ইংরেজিতে প্রয়োজন, তবে এখন বাংলার পাশাপাশি ইংরেজি নিবন্ধন করা আপনার জন্য বাধ্যতামূলক।

বর্তমানে বিভিন্ন নাগরিক সেবা পেতে ডিজিটাল বা অনলাইন জন্ম সনদ থাকা বাধ্যতামূলক। এছাড়া ডাটাবেজে বাংলা ও ইংরেজি তথ্য ও জন্ম নিবন্ধন থাকতে হবে। আপনার নিবন্ধন অনুলিপি হাতে লেখা হলে, আপনার জন্ম নিবন্ধন পত্র এখন ডিজিটালাইজ করা উচিত

জন্ম নিবন্ধন তথ্য ইংরেজিতে না থাকার অসুবিধাগুলো কী কী? যেমন

  • তথ্যটি ইংরেজিতে না থাকলে, আপনার সন্তানের ভবিষ্যৎ জন্ম নিবন্ধন করার সময় আপনার সন্তানের নাম ইংরেজিতে প্রদর্শিত হবে না (যা 2001 সালের আগে জন্ম হলে লেখা/সম্পাদনা করা সম্ভব নয়)।
  • বিদেশে যাওয়ার জন্য বা ইংরেজি তথ্য বাধ্যতামূলক এমন জায়গায় জন্ম নিবন্ধন জমা দেওয়ার জন্য নিবন্ধন ইংরেজিতে হতে হবে।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

বাংলা থেকে ইংরেজিতে আপনার জন্ম নিবন্ধন করতে, প্রথমে আপনার জন্ম নিবন্ধন নম্বর 16 সংখ্যার কিনা তা পরীক্ষা করুন।

আপনাকে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সহ জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হবে। আবেদনপত্রে বাংলার পাশাপাশি ইংরেজিতে আপনার তথ্য দিন এবং আবেদন জমা দিন।

আপনার আবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ (ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন) দ্বারা অনুমোদিত হলেই জন্ম নিবন্ধনের তথ্য অনলাইনে ইংরেজিতে পাওয়া যাবে।প্রয়োজনে বাংলার পাশাপাশি ইংরেজিতেও সার্টিফিকেট সংগ্রহ করতে পারেন।

চলুন দেখে নেই কিভাবে পুরো প্রক্রিয়াটি করতে হয়।

ধাপ০১

প্রথমে https://bdris.gov.bd/ এই ওয়েবসাইটটি দেখুন। নিচের মত একটি পেজ আসবে। এখন থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন মেনুতে ক্লিক করুন।জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

ধাপ০২

বাক্সে আপনার ১৭ সংখ্যার নিবন্ধন নম্বর লিখুন এবং জন্ম তারিখ নির্বাচন করুন। তারপর অনুসন্ধান বোতামে ক্লিক করে আপনার নিবন্ধন তথ্য খুঁজুন পাবেন।

যদি আপনার রেজিস্ট্রেশন নম্বর ১৭ সংখ্যার না হয়। আপনি যেখানে জন্ম নিবন্ধন করেছেন সেই ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনে যোগাযোগ করে ১৭ নম্বরটি করে নিন।

অনুসন্ধান বোতামে ক্লিক করার পরে, আপনি নীচের মত আপনার নিবন্ধন এন্ট্রি দেখতে পাবেন।জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

ধাপ

এখানে সিলেক্ট বাটনে ক্লিক করুন এবং নিশ্চিত করুন।জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

ধাপ০৪

এই পর্যায়ে আপনাকে নিবন্ধন অফিস নির্বাচন করতে হবে (যে ইউনিয়ন বা পৌরসভায় আপনি নিবন্ধনের জন্য জন্মগ্রহণ করেছিলেন) নিচে ছবির মত আসলে সেখানে নির্বাচন করুন ।জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

এখানে, আপনার দেশ, বিভাগ, জেলা, সিটি কর্পোরেশন বা উপজেলা সিলেক্ট করে আপনি যে পৌরসভা বা ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন করেছিলেন তা বাছাই করুন।

ধাপ০৫

এখন নিচের ছবির মত একটি ফর্ম আসবে। এখানে শুধুমাত্র একটি একটি করে ইংরেজি তথ্য নির্বাচন করুন এবং নতুনভাবে ইংরেজিতে লিখুন।

সংশোধনের কারণ এই ক্যাটাগরিতে – এটি ভুলভাবে লেখা নির্বাচন করুন।জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

ধাপ০৬

তারপর জন্ম নিবন্ধন ঠিকানা, যেমন জন্মস্থানের ঠিকানা, বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা ইংরেজিতে দিতে হবে।নিচের ছবিতে দেখুনজন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

ধাপ ০৭

সবশেষে, উপরের ইংরেজি তথ্য যোগ করার জন্য, আবেদনকারীকে বিস্তারিত তথ্য পূরণ করতে হবে।

সাধারণত, জন্ম নিবন্ধনের এই ধরনের সংশোধনের জন্য পিতামাতা বা অভিভাবকদের দ্বারা অনুরোধ করা হয়। * আপনার আবেদনের ক্ষেত্রে * কে করছে তার বিকল্পটি নির্বাচন করুন। ছবিতে দেখুনজন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

আপনি নিজে আবেদন করলে, আপনার বিকল্প নির্বাচন করুন। আবেদনকারীর নাম, ঠিকানা এবং ফোন নম্বর দিন।

আবেদনকারী যদি পিতা-মাতা ছাড়া অন্য কেউ হয়, যেমন দাদা-দাদি, প্রপিতামহ, দাদা-দাদি, অভিভাবক বা অন্যদের, তাহলে তার জন্ম নিবন্ধন নম্বর বা জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে।

তারপর আপনি যেকোনো সার্টিফিকেট বা নথি আপলোড করে এটি করতে পারেন।

অবশেষে, ফি সংগ্রহের বিকল্পটি যেমন আছে তেমন রেখে সাবমিট বোতামে ক্লিক করে আবেদনটি সম্পূর্ণ করুন। আবেদনের একটি প্রিন্ট কপি পাবেন এবং প্রিন্ট কপি সহ নির্ধারিত তারিখের আগে আপনার নির্বাচিত নিবন্ধন অফিস, ইউনিয়ন পরিষদ বা পৌরসভা অফিসে যোগাযোগ করুন।তাহলে আপনার কাজ শেষ হয়ে যাবে ইনশাল্লাহ।

জন্ম নিবন্ধন যাচাই কপি

অনলাইনে কীভাবে জন্ম নিবন্ধন করা হয় তা এখানে দেখুন। অনলাইনে জন্ম সনদ যাচাইয়ের প্রক্রিয়া খুবই সহজ। আপনার যদি কম্পিউটার না থাকে, আপনি চাইলে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা তা পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন ।

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে আপনার মোবাইলে গুগল ক্রোম অ্যাপ খুলুন। আপনার জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে verify.bdris.gov.bd (জন্ম নিবন্ধন যাচাইকরণ অনলাইন চেক অ্যাপস) ওয়েবসাইটে যান।

সাইটটি ভিজিট করার পর নিচের মত একটি পেজ পাবেন। এখানে আপনি ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সহ জন্ম নিবন্ধন  যাচাই করতে পারেন।

এরপর এখানে ক্লিক করুন

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আপনি যদি অনলাইন কপিটি ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে স্থানীয় সরকার বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট, জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেলের অফিসে যেতে হবে।

উক্ত ওয়েবসাইট ভিজিট করার পর কিভাবে অনলাইন কপি সংগ্রহ করবেন সে সম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া হল।

প্রথমে br.lgd.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।এরপর ওয়েবসাইটের মেনু থেকে verify birth certificate লিংকের উপর ক্লিক করুন।এরপর

উক্ত পেইজ এ জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত নির্দেশনা দেওয়া রয়েছে। ওই পেজটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কি কি তথ্য নিয়ে আবেদন করতে হবে।

এরপর আপনাকে https://bris.lgd.gov.bd/pub/?pg=verify_br ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।

সেখানে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ লিখতে হবে। এরপর সাবমিট বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রদর্শিত হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম সনদ আবেদনের বর্তমান অবস্থা জানতে এই লেখাটি পড়ুন, তাহলে আপনি ঘরে বসে অনলাইনে আপনার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা সহজেই দেখতে পারবেন।পড়ুন

জন্ম সনদ সংশোধন করতে কত টাকা লাগে?

জন্ম সনদ সংশোধন করতে সরকারীভাবে কত টাকা খরচ হয় তা আমরা অনেকেই জানি না। আজ আমি আপনাদের জন্ম সনদ সংশোধন করতে সরকারকে যে পরিমাণ ভ্যাট বা ফি দিতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানাবো। এখানে জানুন

জন্ম নিবন্ধন সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

জন্ম নিবন্ধন কোথায় করতে হয়?

ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনের অফিসে জন্ম নিবন্ধন করতে হয়।তাই এখুনি যোগাযোগ করুন।

কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন দেখতে পারি?

অনলাইনে জন্ম নিবন্ধন দেখতে, আপনাকে আপনার ১৭  সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে verify.bdris.gov.bd-এ যাচাই করতে হবে। তথ্য সঠিক হলে আপনি স্ক্রিনে আপনার নিবন্ধনের তথ্য দেখতে পাবেন।

বর্তমান জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস কোনটি?

ডিজিটাল বর্তমান জন্ম নিবন্ধন যাচাইয়ের নতুন apps/ সার্ভার হচ্ছে everify.bdris.gov.bd

এছাড়াও আপনার যদি জন্ম নিবন্ধন সংক্রান্ত কোন প্রশ্ন বা প্রশ্ন থাকে? আপনি আমাদের এই পোস্টে মন্তব্য করতে পারেন অথবা আমাদের ওয়েবসাইটে সহায়তা মেইল ​​ইমেল করে আপনার সমস্যার সমাধান করতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করব।

SS IT BARI- ব্লগ ওয়েবসাইটের সাথে সংযুক্ত থাকুন এবং শিখুন এবং সর্বশেষ প্রযুক্তির সাথে আপ টু ডেট থাকুন।

আরও আপনার জন্য–

ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন ৫ মিনিটে

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন

অনলাইনে ঘরে বসে নতুন ভোটার হওয়ার সহজ নিয়ম-২০২২

ই পাসপোর্ট অনলাইন আবেদন

নিজের পাসপোর্ট চেক করার সহজ নিয়ম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৫০৬ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *