গ্যাস্ট্রিকের বুকে ব্যথায় ভুগছেন? গ্যাস্ট্রিকের বুকে ব্যথা দূর করার উপায় দেখে নিন

গ্যাস্টিকের বুকে ব্যথায় ভুগছি অনেকদিন ধরে। পাচ্ছিনা কোন সমাধান। সহজে কিভাবে দূর করব এই গ্যাসের সমস্যা। এই কথাগুলো শুধুমাত্র তারাই বলেন যারা গ্যাসের সমস্যায় ভুক্তভোগী। আসলে গ্যাস্ট্রিকের সমস্যা কমবেশি সকলেরই রয়েছে কারো কারো ক্ষেত্রে গ্যাস্ট্রিকের মাত্রা বেশি থাকায় তাদের সমস্যা জটিল।অনেকেই আবার গ্যাসের সমস্যা কম থাকে বিধায় এটাকে হালকা ভাবে গ্রহণ করে।গ্যাস্ট্রিকের সমস্যা নিয়ে তাদের তেমন কোন মাথা ব্যথা থাকে না।গ্যাস্ট্রিকের বুকে ব্যথা দূর করার উপায়

কিন্তু এটি আসলে উচিত নয় কোন রোগী ছোট নয়। একটি কথা সবসময় মনে রাখবেন যে কোন বড় রোগের সূত্রপাত কিন্তু ছোট রোগ থেকেই হয়। গ্যাস্ট্রিক অনেক জটিল সমস্যার জন্ম দেয়। ‌ তাই গ্যাস্ট্রিকের সমস্যা অল্প থাকতেই চিকিৎসা নেওয়া উচিত।

গ্যাস্ট্রিক থেকে যাদের বুকে জ্বালাপোড়া বুক ব্যথা এই সমস্যাগুলো হয় তাদের উদ্দেশ্যে আমাদের আজকের আর্টিকেলে গ্যাস্ট্রিক থেকে বুকে ব্যথার সমস্যা দূর করার উপায় বলবো। আমাদের সকলেরই উচিত গাস্ট্রিক রোগটি সম্পর্কে ভালোভাবে জেনে বুঝে যথাসময়ে চিকিৎসা গ্রহণ করা। গ্যাস্ট্রিক কিন্তু কোন ছোট রোগ নয়। এটি অনেক বড় রোগের জন্ম দেয়। তাই কখনোই গ্যাস্ট্রিকের ছোট সমস্যা বলে অবহেলা করা উচিত নয়।

গ্যাস্ট্রিকের বুকে ব্যথা

গ্যাস্ট্রিক থেকে শরীরে বিভিন্ন স্থানে ব্যথা অনুভব হয়। কখনো কখনো বুক জ্বালাপোড়া গলা জ্বালাপোড়া এই সমস্যাগুলো দেখা দেয়।গ্যাস্ট্রিকের সমস্যায় বুকে ব্যথা হওয়াটা কোন অস্বাভাবিক বিষয় নয়। অনেক সময় গ্যাস্ট্রিক জাতীয় খাবার বেশি খাওয়ার কারণে বুকে ব্যথা অনুভব হয়।অনেকেই আবার গ্যাস্ট্রিকের কারণে হওয়া বুকে ব্যথা কে হার্টের ব্যথা বলে ভয় পায়। যেহেতু হার্টের ব্যথা বুকে হয় তাই হয়তো এই ভুলটা আমরা অনেকেই করে থাকি।কিন্তু একটা বিষয় আমাদের জানতে হবে যে হার্টের ব্যথা এবং গ্যাসের ব্যথা এক নয়।

গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন? গ্যাস্ট্রিকের লক্ষণগুলো জেনে নিন

গ্যাস্ট্রিকের কারণে অনেক সময় বুক জ্বালাপোড়া করতে পারে। বুকে চিনচিন ব্যথা অথবা তীব্র ব্যথা অনুভব হতে পারে।এ অবস্থায় আপনি প্রাথমিকভাবে গ্যাসের ওষুধ খেয়ে যদি না কমে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

গ্যাস্ট্রিক থেকে বুকে ব্যথা কেন হয়

গ্যাস্ট্রিকের বুকে ব্যথা গ্যাস্ট্রিকের অন্যতম একটি লক্ষণ। গ্যাস্ট্রিকের বুকে ব্যথা হয় সাধারণত গ্যাস্ট্রিক জাতীয় খাবারের মাধ্যমে। চলুন দেখি নিই কেন গ্যাস্ট্রিকের কারণে বুকে ব্যথা হয়:

১) অতিরিক্ত খাবার খেলে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায় এবং তা থেকে বুকে ব্যথা হতে পারে।

২) ভাজাপোড়া খাওয়া, স্ট্রিট ফুড খাওয়া থেকে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হয় কিংবা যাদের গ্যাস্ট্রিক আছে তাদের সমস্যা বেড়ে যায় আর গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যাওয়ার কারণেই বুকে ব্যথা ও বাড়ে।

৩) ধূমপান কিংবা অ্যালকোহল গ্রহণের মাধ্যমে গ্যাসের সমস্যা অত্যধিক বৃদ্ধি পায় যার ফলে বুকে ব্যথা সৃষ্টি হয়।

৪) নিয়মিত পরিমাণমতো খেতে হবে খাবারে অনিয়ম গ্যাস্ট্রিকের সমস্যাকে বাড়িয়ে দেয়।

৫) বিভিন্ন ধরনের ঔষধ গ্রহণের মাধ্যমে অনেকেই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে থাকেন। এটিও বুকে ব্যথার অন্যতম একটি কারণ।

গ্যাস্ট্রিক বুকে ব্যথা দূর করার উপায়

গ্যাস্ট্রিক থেকে সৃষ্ট বুকে ব্যথা দূর করার উপায় রয়েছে। তাই এই নিয়ে চিন্তিত হবার কোন কারণ নেই। প্রাথমিকভাবে যেসব খাবার খেলে বা যেসব কর্মকাণ্ডের মাধ্যমে গ্যাস্ট্রিক বেড়ে যায় সেই সকল জিনিসগুলো আমাদের এড়িয়ে চলতে হবে। তা না হলে এই সমস্যার সমাধান পাওয়া যাবে না। গ্যাস্ট্রিকের বুকে ব্যথা দূর করার উপায় গুলো হলো:

১) তেল যুক্ত খাবার এড়িয়ে চলুন।তবে যদি কখনো তেল যুক্ত খাবার খেয়ে ফেলেন তাহলে অবশ্যই তারপর পরপরই টক জাতীয় কিছু খাওয়ার চেষ্টা করবেন এতে করে হজম শক্তি ভালো হয়।

২) গ্যাস্ট্রিকে বুকে ব্যথা অনুভব করলে অবশ্যই আপনার হাতের কাছে আদা থাকলে তার চিবিয়ে খান। আপনার ব্যথা কমে যাবে।

৩) গ্যাস্ট্রিকের কারণে যদি আপনি বুকে ব্যথায় ভোগে থাকেন তাহলে আপনার বাড়িতে থাকা পুদিনা পাতা ফুটন্ত পানিতে দিয়ে সেই পানি পান করুন।

৪) আপনার ঘরে থাকার লবঙ্গ নিয়ে মুখে দিয়ে চিবতে পারেন। এতে করে আপনার গ্যাসের সমস্যা কমে যাবে এবং আপনি ব্যাথা থেকে পরিত্রাণ পাবেন।

৫) যদি আপনি গ্যাস্ট্রিকের কারণে বুকে ব্যথা অনুভব করেন তাহলে প্রাথমিকভাবে যেসব গ্যাস্ট্রিকের ঔষধ গুলো রয়েছে সেগুলোর মধ্য থেকে একটি সেবন করতে পারেন। তবে তা অবশ্যই খাবার আগে খেতে হবে।

৬) প্রাকৃতিক পদ্ধতিতে ব্যথা দূর করতে দই খুবই উপকারী। পানির সঙ্গে দই লেবু মিশিয়ে পান করলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাবেন।

৭) আপনার ঘরে যদি ভিনেগার থাকে তাহলে এক গ্লাস পানিতে দুই চা চামচ ভিনেগার মিশিয়ে পান করুন। আপনার বুকের গ্যাসের ব্যথা কমে যাবে।

৮) ভেষজ চা নানান ঔষধি গুন সম্পূর্ণ গাছ পাতা দিয়ে তৈরি করে খেলে এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহ রোধি উপাদান আপনার গ্যাসের সমস্যাকে কমাবে, হজমে সাহায্য করবে।

গ্যাস্ট্রিকে বুকে ব্যথা দূর করার ব্যায়াম

আপনি যদি গ্যাস্ট্রিকের কারণে বুকে ব্যথায় ভোগে থাকেন তাহলেগ্যাসের সমস্যা দূর করার জন্য উপযোগী ব্যায়ামগুলো আপনার করা উচিত। যেমন:

জোরে জোরে নিঃশ্বাস নিন

বুকে ব্যথা হলে প্রথমে বড় করে ভেতরের দিকে নিঃশ্বাস টান দিন তারপর আবার আস্তে আস্তে নিঃশ্বাস ছেড়ে দিন। এভাবে কয়েকবার করতে থাকুন ভালো ফলাফল পাবেন গ্যাসের বুকের ব্যথা দূর করতে।

ম্যাসাজ করুন

আপনি বুকের যে স্থানে ব্যথা অনুভব করছেন তাহলে যেকোনো ব্যাথা নাশক মলম দিয়ে আস্তে আস্তে মালিশ করুন। চার থেকে পাঁচ মিনিট মালিশ করলে।

বুকে ঠান্ডা পানি সেক দিন

বুকে যদি ব্যথা অনুভব করেন তাহলে একটি পাত্রে ঠান্ডা পানি নিয়ে ব্যথা যে স্থানে অনুভূত হচ্ছে সেই স্থানে কিছুক্ষণ সেক দিলে আশা করি কমে যাবে।

গ্যাসের বুকে ব্যথা কোন পাশে হয়

আমরা অনেকেই না বুঝে গ্যাসের ব্যথাকে অনেক সময় হার্টের ব্যথা বলে থাকি।যেহেতু হার্টের অবস্থান আমাদের বুকে সেহেতু হার্টের ব্যথা বুকে অনুভব হয়। আবার গ্যাসের কারণেও অনেকের বুকে ব্যথা অনুভব হয়। তাই অনেকেই গ্যাসের ব্যথাকে বুকের ব্যথা হিসেবে ভেবে বিচলিত হয়ে পড়ে। তবে আপনি জানেন কি গ্যাসের ব্যথা বুকের কোন পাশে অনুভূত হয়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

আসলে গ্যাসের ব্যথা বুকের ডান পাশে বা বাম পাশে একটু কম হয় মাঝখানের দিকে বেশি হয়। তবে এই ব্যথা বুকের বিভিন্ন জায়গায় বিভিন্ন সময় হতে পারে তাই এরকম অবস্থায় বুঝতে হবে এটি গ্যাসের ব্যথা। গ্যাসের ব্যথা হলে বুকে ব্যথার সাথে অন্যান্য সমস্যাও দেখা দিতে পারে। যেমন: পেট জ্বালাপোড়া করা, পেটে ব্যথা, গলা জ্বালাপোড়া করা, পিঠে ব্যথা।আপনি যদি এমতাবস্থায় গ্যাসের কোন ঔষধ সেবন করেন তাহলে গ্যাসের ব্যথা হলে অবশ্যই তা কমে যাবে।

গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয়

পেটের উপরের দিকে সারাদিন অল্প অল্প ব্যথা থেকে শুরু হয়। হঠাৎ করেই ব্যথা তীব্রতর আকার ধারণ করে। খাবার হজম হয় না যার কারনে অস্বস্তি লাগে। পেটে জ্বালাপোড়া করে অনেক সময় বুক জ্বালা বা বুকে ব্যথা হতে পারে এমনকি পিঠে ব্যথা হতে পারে। গ্যাস্ট্রিকের ব্যথা শরীরের অনেক জায়গায় দেখা দিতে পারে। তবে তা একেকজনের ক্ষেত্রে একেক রকম।সবার ক্ষেত্রে যে একই স্থানে গ্যাস্ট্রিকের ব্যথা হবে তা নয়।

সচারচর জিজ্ঞাসা

গ্যাস্ট্রিক থেকে ক্যান্সার হতে পারে কি?

গ্যাস্ট্রিক যদি অতিমাত্রায় বেড়ে যায় এবং যথাযথ চিকিৎসা সঠিক সময়ে নেওয়া না হয় তাহলে গ্যাস্ট্রিক থেকে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে।

গ্যাস্ট্রিকের সমস্যায় কি কি ওষুধ খাওয়া যাবে?

রেনিটিডিন, প্যান্টোনিক্স সেকলো, সার্জেল, এন্টাসিড, এক্সিয়াম, ম্যাক্সপ্রো ইত্যাদি ওষুধ ছাড়াও গ্যাস্ট্রিকের অনেক ধরনের ওষুধ রয়েছে।

গ্যাস্ট্রিকের জটিল রোগ সৃষ্টিকারী রোগ?

হ্যাঁ অবশ্যই গ্যাস্ট্রিক একটি জটিল রোগ। এবং এটি একাধিক জটিল রোগের সৃষ্টিকারী।

আমাদের শেষ কথা

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে গ্যাস্ট্রিকের বুকে ব্যথা দূর করার উপায় সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা। আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Post tags-

গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায়,গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার ঔষধ,গ্যাস্ট্রিকের ব্যথার লক্ষণ,গ্যাসের ব্যথা কোথায় হয়,ঠান্ডা জনিত বুকের ব্যথা,মেয়েদের বুকে ব্যথা কেন হয়,বুকে গ্যাস জমার লক্ষণ,বুকের বাম পাশে ব্যথা হলে করণীয়

আপনার জন্য আরো 

আপনার জন্য-

অ্যাজমা রোগের লক্ষণ ও চিকিৎসা 

থাইরয়েড রোগ থেকে মুক্তি পেতে করণীয়

চর্মরোগ থেকে মুক্তি পাওয়ার কার্যকারী চিকিৎসা

যক্ষা বা টিবি রোগের লক্ষণ

ক্যান্সার রোগের যেসব লক্ষণ এড়িয়ে যাবেন না

শ্বেতী রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে জেনে নিন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম