জেনে না থাকলে এখনি জেনে নিন গুগল মাই বিজনেস এর কাজ

গুগল মাই বিজনেস -গুগলের অন্য রকম আরেকটি প্রোডাক্ট।গুগল মাই বিজনেস সম্পর্কে কম-বেশি আমরা অনেকেই পরিচিত। কিন্তু গুগল মাই বিজনেস এর মাধ্যমে কি কাজ করা যায় এই সম্পর্কে আমরা জানি না। তাই আজকে আমি আপনাদেরকে গুগল মাই বিজনেস সম্পর্কে সকল ইনফরমেশন সঠিকভাবে দেওয়ার চেষ্টা করব।

গুগল মাই বিজনেস কি

গুগল মাই বিজনেস গুগলের এমন একটি প্রোডাক্ট, যার মাধ্যমে যেকোনো ধরনের, বাসাবাড়ি, দোকান প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, ওয়েবসাইট সহকারে যেকোনো ধরনের লোকেশন গুগল ম্যাপে সেট করার একটি অন্যতম মাধ্যম।

গুগল মাই বিজনেস এর মাধ্যমে আপনি আপনার বাড়ির ঠিকানা থেকে শুরু করে যেকোনো ধরনের অ্যাড্রেস আপনি গুগল ম্যাপে অ্যাড করতে পারবেন, যে কোন ব্যক্তি বিশ্বের যে কোন প্রান্ত থেকে খুব সহজেই গুগল ম্যাপের মাধ্যমে আপনার লোকেশন টি খুজে পাবে।

স্মার্টফোনকে ডেক্সটপ মোড করার নিয়ম

উদাহরণস্বরূপ -আপনারা যে কোন গুগলে ওয়েবসাইট অথবা ব্যাংকের ঠিকানা বা কোন কিছু লিখে সার্চ করলে ওয়েবসাইটের ডানপাশের দেখতে পাবেন লোকেশন বলে একটা অপশন রয়েছে, এবং সেখানে সেই প্রতিষ্ঠান গুগল ম্যাপে লোকেশন দেখানো হয় এবং সেখানে বিভিন্ন রকম আরো ইনফরমেশন যুক্ত করা হয়। যেমন -ওই প্রতিষ্ঠানটি সপ্তাহে কতদিন কি কি বার খোলা থাকে? কয়টা থেকে কয়টা পর্যন্ত এ প্রতিষ্ঠানটি সার্ভিস দিয়ে থাকেন? সব ধরনের ইনফর্মেশন এখান থেকে সহজেই পাওয়া যায়। নিচের ছবিটি দেখুন তাহলে আরও সহজে আপনি বুঝতে পারবেন।

গুগল মাই বিজনেস

গুগল মাই বিজনেস কিভাবে আপনার প্রতিষ্ঠানের বা বাসা বাড়ির ঠিকানা যুক্ত করবেন

দুইটি মাধ্যমে আপনি খুব সহজেই গুগল মাই বিজনেস ব্যবহার করে, আপনি গুগল ম্যাপে আপনার বাসা, বাড়ি ঠিকানা এবং দোকানপাট সহকারে যেকোনো ওয়েবসাইটের ঠিকানা বা লোকেশন যুক্ত করতে পারবেন।

চলুন তাহলে জেনে নেই গুগল ম্যাপ কিভাবে আপনি আপনার গুগল মাই বিজনেস এর মাধ্যমে সেট করবেন-

গুগল মাই বিজনেস অ্যাপস এর মাধ্যমে

মোবাইল অ্যাপসের মাধ্যমে গুগল মাই বিজনেসে আপনার লোকেশন যুক্ত করতে।

  • প্রথমে আপনি আপনার স্মার্ট মোবাইল ফোন থেকে গুগল প্লে স্টোরে গিয়ে গুগল মাই বিজনেস “সার্চ করুন। তাহলেই গুগল মাই বিজনেস অফিশিয়াল অ্যাপসটি আপনার সামনে চলে আসবে। সেখান থেকে আপনি ওই অ্যাপসটি সুন্দর ভাবে ইন্সটল করে নিন অথবা আমাদের এই লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।গুগল মাই বিজনেস
  • মাই বিজনেস অ্যাপস টি ওপেন করলেই আপনার সামনে “গেট স্টার্টেড ” (Get Started)বলে একটি অপশন আসবে সেখান থেকে আপনি ক্লিক করলে আপনার মোবাইল ফোনে গুগল যে ধরনের জিমেইল এড্রেস সেভ করা রয়েছে সেটি শো করবে, আপনি আপনার পছন্দের জিমেইল এড্রেস টি সিলেক্ট করুন।গুগল মাই বিজনেস
  • উপরের নিয়ম সঠিকভাবে অনুসরণ করলে আপনার গুগল মাই বিজনেস অ্যাকাউন্ট টি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে।
  • এখন আপনি আপনার বাসা বাড়ি দোকানপাট প্রতিষ্ঠান অ্যাড্রেস যুক্ত করতে মাই গুগল বিজনেস অ্যাপ থেকে আপনি “লোকেশন অপশনটি নির্বাচন করুন।
  • সেখান থেকে “অ্যাড নিউ বিজনেস” বলে একটি অপশন পাবেন সেটি নির্বাচন করুন।
  • সেখান থেকে আপনি আপনার বিজনেস নেম( Business Name) & বিজনেস ক্যাটাগরি(business category) সিলেক্ট করুন ।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।গুগল মাই বিজনেস
  • পরে আপনার সামনে Yes or No বলে একটা অপশন আসবে, আপনি সেখান থেকে Yes অপশন নির্বাচন করুন।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।গুগল মাই বিজনেস
  • এবার আপনার সামনে আপনার বিজনেসের বা বাড়ির ঠিকানা এড করুন (Add your Location)বলে একটা অপশান পাবেন।সেখানে আপনি আপনার বিজনেসের ঠিকানা যুক্ত করুন। নিচে ছবি ফলো করুন।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।গুগল মাই বিজনেস
  • এখন আপনার সামনে গুগল ম্যাপে লোকেশন এড করার একটা অপশান আসবে, সেখানে আপনি জুম করে আপনার ঠিকানাটি গুগল ম্যাপে যুক্ত করুন।নিচে ছবি দেখুন।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।গুগল মাই বিজনেস
  • পরে আপনার সামনে Yes or No বলে একটা অপশন আসবে, আপনি সেখান থেকে Yes অপশন নির্বাচন করুন।নিচে ছবি দেখুন।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • আবার আপনার সামনে অপশনাল একটি অপশন আসবে, নিচের মত আপনি চাইলে এখানে ফিলাপ করুন,না করলে কোন দরকার নাই।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • Add contact info – বলে আপনার সামনে একটা অপশান আসবে সেখানে আপনার মোবাইল নাম্বার দিন,ওয়েবসাইট থাকলে দিন।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।গুগল মাই বিজনেস
  • এখন আপনার কাজ শেষ, এখন আপনার মেইলে ভেরিফাই একটা মেইল যাবে, আপনি মেইল ভেরিফাই করুন।গুগল মাই বিজনেস

একটু পর গুগলে আপনার বিজনেস নেম দিয়া সার্স করুন,দেখুন একটু পর আপনার লোকেশন গুগল এ এড হয়ে গেছে।এখন যে কেউ চাইলে গুগল থেকে আপনার, বাড়ি,দোকান,ব্যাবসা,সহ সব কিছু অনলাইনে খুজে পাবে।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

আশা করছি, আপনাদেরকে মোবাইল এর মাধ্যমে গুগল মাই বিজনেস কিভাবে যুক্ত করবে তা বুঝাতে পেরেছি।

ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যমে গুগল মাই বিজনেস একাউন্ট

  • প্রথমে আপনি আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করুন এবং উপরে থাকা ডট এর উপরে একটি ক্লিক করুন। নিচের ছবি বুঝতে না পারলে দেখুন।গুগল মাই বিজনেস
  • এরপরে বিজনেস প্রফাইল নামে একটি অপশন রয়েছে। সেখান থেকে গুগলের এই প্রোডাক্ট গুগল মাই বিজনেস টি ওপেন করুন আবার এবং আপনার অ্যাকাউন্টটি তৈরি করে নিন।
  • এখন উপরের ডান দিকে “অ্যান্ড বিজনেস “নামে একটি অপশন পাবেন। সেই অপশন এর উপরে ক্লিক করুন বুঝতে না পারলে নিচের ছবি দেখুন।গুগল মাই বিজনেস
  • এরপরে আপনার সামনে “ফাইন্ড এন্ড ম্যানেজমেন্ট বিজনেস” বলে একটা অপশন আসবে। সেখানে” টাইপ ইওর বিজনেস নেম” এর ঘরে আপনি যে নামে বিজনেস খুলতে যাচ্ছেন বা আপনার প্রতিষ্ঠানের লোকেশন যুক্ত করতে চাচ্ছেন, সেই নামটি প্রদান করুন । না বুঝলে নিচের ছবি অনুসরণ করুন।
  • আপনি আপনার বিজনেস নেম( Business Name) & বিজনেস ক্যাটাগরি(business category) সিলেক্ট করুন ।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • আপনি সেখান থেকে Yes অপশন নির্বাচন করুন।এরপরে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • (Add your Location)বলে একটা অপশান পাবেন।সেখানে আপনি আপনার বিজনেসের ঠিকানা যুক্ত করুন।
  • গুগল ম্যাপে লোকেশন এড করার একটা অপশান আসবে, সেখানে আপনি জুম করে আপনার ঠিকানাটি গুগল ম্যাপে যুক্ত করুন।
  • Add contact info – বলে আপনার সামনে একটা অপশান আসবে সেখানে আপনার মোবাইল নাম্বার দিন,ওয়েবসাইট থাকলে দিন।
  • , এখন আপনার মেইলে ভেরিফাই একটা মেইল যাবে, আপনি মেইল ভেরিফাই করুন।

একটু পর গুগলে আপনার বিজনেস নেম দিয়া সার্স করুন,দেখুন একটু পর আপনার লোকেশন গুগল এ এড হয়ে গেছে।এখন যে কেউ চাইলে গুগল থেকে আপনার, বাড়ি,দোকান,ব্যাবসা,সহ সব কিছু অনলাইনে খুজে পাবে।

আশা করছি, ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যমে গুগল মাই বিজনেস একাউন্ট  কিভাবে যুক্ত করবে তা বুঝাতে পেরেছি।

আরও পড়ুন-

ফেসবুক হ্যাক এড়াতে এখুনি সজাগ থাকুন

এন্ড্রয়েড নতুন ফোন কিনার পর যেসব বিষয় চেক করবেন?

সহজে এন্ড্রয়েড ফোন আপডেট করুন

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সহজ টিপস জেনে নিন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

 

এছারাও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন।

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

বাংলাদেশের সবচাইতে বড় উদীয়মান প্রশ্ন এবং উত্তরের বাংলা ওয়েবসাইট এবং ইনকাম করার ডিজিটাল প্ল্যাটফর্ম US IT BARI। আপনি এই ডিজিটাল প্ল্যাটফর্ম বাংলা ওয়েবসাইটের মাধ্যমে প্রশ্ন এবং উত্তর করে জ্ঞান অর্জনের পাশাপাশি প্রতিমাসে ঘরে বসে ভালো মানের ইনকাম করতে পারবেন। তাই এখুনি আপনি আমাদের ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলুন এবং জ্ঞান চর্চার পাশাপাশি ইনকাম করুন।

এ্যাকাউন্ট করতে এবং আরও বিস্তারিত জানতে ভিজিট করুন- www.usitbari.com

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.