গার্মেন্টস কোয়ালিটি পলিসি-গার্মেন্টস কোয়ালিটি পলিসি বা নীতিমালা

গার্মেন্টস কোয়ালিটি পলিসি-গার্মেন্টস বা পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠানে ব্যবসায়িক সফলতা লাভ করার প্রধান ভূমিকা হচ্ছে গার্মেন্টস কোয়ালিটি নীতিমালার। কাজের প্রতি দায়িত্ব-কর্তব্য জ্ঞান পালন করা। প্রতিষ্ঠানের সফলতাকে ধরে রাখার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করা যার ফলে কর্মীরা উন্নত শিক্ষা ও তথ্যগত প্রযুক্তি এবং এর ফলশ্রুতিতে জাতীয় এবং আন্তর্জাতিক নীতি মেনে চলতে পারে।

গার্মেন্টস কোয়ালিটি পলিসি

ক্রেতাদের সুলভ মূল্যে উন্নতমানের উৎপাদিত পণ্য সরবরাহ করা হচ্ছে গার্মেন্টস কোয়ালিটির নীতিমালার প্রধান উদ্দেশ্য।

সুইং মেশিন রক্ষণাবেক্ষণ করার নীতি

আজকে এই কনটেন্ট এর মাধ্যমে আমরা তুলে ধরার চেষ্টা করব গার্মেন্টস কোয়ালিটি নীতিমালা সম্বন্ধে কিছু কথা।আমরা অনেকেই গার্মেন্টস প্রতিষ্ঠানের কোয়ালিটি নীতিমালা সম্পর্কে অবগত নয়।তাই আজকে কনটেন্ট মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ে অবশ্যই এ সম্পর্কে সম্পূর্ণ ধারণা অর্জন করতে পারবেন।

গার্মেন্টস কোয়ালিটি পলিসি এর উদ্দেশ্য

গার্মেন্টস কোয়ালিটি পলিসি এর উদ্দেশ্য হলো একটি প্রতিষ্ঠানকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়া। কোন প্রতিষ্ঠানে যদি নীতিমালা ঠিক না থাকে তাহলে সেই প্রতিষ্ঠানের উন্নতি বাধাগ্রস্থ হয়। গার্মেন্টস কোয়ালিটি প্রতিষ্ঠানের লক্ষ্য উদ্দেশ্য গুলো আলোচনা করা হলো:

*সামাজিক এবং পরিবেশগত লক্ষ্য অর্জনের জন্য ধারাবাহিক পদ্ধতি অনুসরণ করা।শ্রমিক কর্মচারীগণ এর দায় দায়িত্ব বহন করে।

*কোয়ালিটি পলিসি এর উদ্দেশ্য হচ্ছে অভ্যন্তরীণ সকল ডিপার্টমেন্ট ও সেকশনের মধ্য একটি যথার্থ এবং কার্যকর ব্যবস্থা পদ্ধতি প্রতিষ্ঠা করা।

*ক্রেতার সন্তুষ্টি বিধান এবং বিশ্বাসযোগ্যতা অর্জন করা।

*প্রতিষ্ঠান কর্মরত সকলকে আচরণ ও নৈতিকতার চর্চায় অঙ্গীকারবদ্ধ হওয়া।

*ক্রেতাদের গুণগত উৎপাদিত পণ্যের ক্রমাগত চাহিদা এবং আশানুরূপ মান উন্নয়নের জন্য পণ্য মান ও সেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া।

*ক্রেতাদের সন্তুষ্টি অর্জনে প্রতিষ্ঠানের মূল লক্ষ্য যাহা সম্মিলিত প্রচেষ্টা দ্বারাই সম্ভব।

*ব্যবস্থাপনা কর্তৃপক্ষের লক্ষ্য হবে প্রত্যেক কর্মচারীকে প্রতিষ্ঠানের কর্মপদ্ধতির ক্রমাগত উন্নয়নে উদ্বুদ্ধ করা এবং তাদেরকে সর্বপ্রকার সহায়তা প্রদানের মাধ্যমে অন্যের সার্বিক মান উন্নয়নে উৎসাহ প্রদান করা।

*সন্তুষ্ট ক্রেতা এবং সন্তুষ্ট কর্মচারী একটি সমন্বিত শক্তি।

*এই নীতিমালা সমূহ সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে।

*কর্মীদের সন্তুষ্টিকে সমুন্নত রাখার জন্য কাজের পরিবেশ উন্নত করা।

*পরিবেশ সহায়ক উৎপাদন পদ্ধতির চর্চা করা।

*কর্মীদের নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে পণ্যের ধারাবাহিক গুণগত মান বৃদ্ধি নিশ্চয়তা বিধান করা।

*নিটিং এবং ডাইং এবং ফিনিশিংয়ের দক্ষতা বৃদ্ধি করা।

*রিওয়ার্ক ক্যানসেল ওয়েস্টেজ কমানো।

গার্মেন্টস কোয়ালিটি পলিসি বা নীতিমালা সমূহ

গার্মেন্টস কোয়ালিটি পলিসি বা নীতিমালা সমূহের মধ্যে অনেকগুলো বিষয় অন্তর্ভুক্ত। একটি প্রতিষ্ঠানের প্রতিটি বিভাগ প্রতিটি কোয়ালিটি পলিসি বা নীতিমালা সমূহ মেনে চলা উচিত প্রত্যেক কর্মচারী কর্মকর্তাবৃন্দের জন্য। নিচে গার্মেন্টস কোয়ালিটি পলিসি সম্পর্কে আলোচনা করা হলো:

গার্মেন্টস কাটিং সেকশনে কাটিং মেশিন এর কাজ

*প্রতিষ্ঠানের শ্রমিক দেশ স্বেচ্ছা প্রণোদিত হয়ে কাজে আসতে হবে,কর্মক্ষেত্র ঝুঁকিমুক্ত হতে হবে, শ্রমিকদের উপযুক্ত পারিশ্রমিক দিতে হবে, শ্রমিক বা কর্মীদের কোনরূপ লাঞ্ছনা বঞ্চনার শিকার হতে দেওয়া যাবে না।

*প্রতিষ্ঠানের কর্মরত সকলকে অবশ্যই বৈষম্যহীন হতে হবে। একটি প্রতিষ্ঠানে বা গার্মেন্টসে বিভিন্ন ধর্ম বর্ণে লোক কাজ করতে পারে তাদের সাথে মিলেমিশে একসাথে কাজ করার অঙ্গীকার থাকতে হবে। গাছের দক্ষতার উপর ভিত্তি করে শ্রমিকদের কাজের নিয়োগ দিতে হবে এবং সব শ্রমিকের সমান অধিকার নিশ্চিত করতে হবে।

*প্রতিষ্ঠানের কর্মরত কোন কর্মীকে দিয়ে জোর করে কাজ করানো যাবে না এখানে অবাধে যে কোন কর্মী তার ব্যক্তিগত মতামত পছন্দ অপছন্দ ইত্যাদি প্রয়োগ করতে পারবে।

*শিশুশ্রম বেআইনি।

*একটি প্রতিষ্ঠানের নির্দিষ্ট কাজের সময় থাকবে ওভারটাইম কর্মীর স্বীকৃত অতিরিক্ত কর্ম ঘন্টা বাধ্যতামূলক থাকবে না। সপ্তাহে একদিন ছুটির দিন নির্ধারণ করতে হবে।

*প্রতিষ্ঠানের কর্মরত কর্মীদের ন্যূনতম মজুরের নিচে প্রদান করা যাবে না। এমন ভাবে মজুরি নির্ধারণ করতে হবে যাতে মৌলিক চাহিদা পূরণ করার পর ভবিষ্যৎ নিরাপত্তার লক্ষ্যে সঞ্চয় করার সম্ভাবনা থাকে।

*প্রতিষ্ঠানে কর্মীদের উন্নতকর্ম পরিবেশন স্বাস্থ্য,স্বাস্থ্যবিধি পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। নিয়মিতভাবে মেশিন যন্ত্রপাতি পরীক্ষা করতে হবে, মেশিনে নিরাপত্তার জন্য বিভিন্ন যন্ত্রপাতি নিশ্চিত করতে হবে।

*প্রতিষ্ঠানের কর্মরত সকল শ্রমিক কর্মীর সম্পদ। প্রতিষ্ঠানের সম্পদ রক্ষায় তাহারা সর্বদা সচেষ্ট।এখানে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারে যে কোন অভিযোগ পরামর্শতারা প্রতিনিধির মাধ্যমে ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে জানাতে পারেন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আলাপ আলোচনার মাধ্যমে তার সমাধান করে আন্তরিকতার সাথে কাজ করে থাকেন।

গার্মেন্টসে স্টোর সেকশন হতে প্যাকিং সেকশন পর্যন্ত কোয়ালিটি নীতিমালা

গার্মেন্টস সেক্টরে উৎপাদন ইউনিটের স্টোর সেকশন হতে সিপমেন্ট পর্যন্ত অনেকগুলো কাজ থাকে। কাজের পর্যায়ক্রমিক বা ধারাবাহিকতা বজায় না থাকলে অথবা এক সেকশন অন্য সেকশনের কাজের সাথে সম্পূর্ণ সহযোগিতা না করলে কোন কাজ সুষ্ঠু মতো সম্পন্ন করা যায় না।

স্টোর সেকশন

মনোনীত সরবরাহকারীর/ সাপ্লায়ার এর কাছ থেকে ফেব্রিক গ্রহণ করার পর রোলগুলের ফিজিক্যালি গণনা বা ইনভেন্টরি করতে হবে তারপর ক্রয়ের আদেশ বা চালানোর সাথে পরিমাণের তুলনা করে যে কোন সর্টেজ ড্যামেজ বা ক্ষতিগ্রস্ত প্যাকেজিং এর বিষয়টি বাণিজ্যিক বিভাগ এবং মার্চেন্ডাইজার কে জানাতে হবে।

গার্মেন্টসে কাটিং ইনচার্জ এর কাজ

স্টোর সেকশনে কাঠ প্লেনের উপর ভিত্তি করে কাটিং ডিপার্টমেন্ট কাটিং রিকোয়েজেশন দেবে স্টোর সেকশন সেই কাটিং কার্ড প্ল্যান এর সাথে মিলিয়ে দেখে চাহিদা মত ফেব্রিক ফেব্রিক ইন্সপেকশন সেকশনে প্রেরণ করবে।

ট্রিমস এবং এক্সোসরিস এর ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য হবে।লিফট ওভার ও লস গুডসের ব্যাপারে টপ ম্যানেজমেন্ট কে (জিএম স্যার) অবহিত করতে হবে এবং তার গাইডলাইন এবং কোম্পানির পলিসি অনুযায়ী স্টোর ম্যানেজার যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

কাটিং সেকশন

কাটিং সেকশন ফেব্রিক ইন্সপেকশন হতে শেড এবং শ্রিম্কেজ ভিত্তিতে টেকনিক্যাল ডিপার্টমেন্ট এবং ক্যাড থেকে প্রদত্ত প্যাটার্ন ও মার্কার অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষকে অনুমোদন সাপেক্ষ 3 পার্সেন্ট অতিরিক্ত মাল কাটতে পারবে।সঠিকভাবে নাম্বারিং পূর্বক প্রোপার বান্ডেলিং সিস্টেম ইনপুটমেন্ট মারফত প্রতিদিনের চাহিদা মাফিক সুইং সেকশনে ইনপুট দেবে।swing লাইনের রিজেক্ট কৃত পার্টস রিপ্লেসমেন্ট করতে হলে প্রোডাকশন ম্যানেজারকে অবহিত করতে হবে। অবহিত ব্যতীত রিজেক্ট কি তো পার্টস রিপ্লেসমেন্ট করা হলে কাটিং ম্যানেজারের জন্য দায়ী হিসেবে সাব্যস্ত হবেন।

সুইং সেকশন

কাটিং হতে প্রাপ্ত ইনপুট সুপারভাইজারব অনলাইন চিপ টার্গেট অনুযায়ী লাইন ফিটিং বা সরবরাহ করবে আউটপুট টেবিলে সুইং কমপ্লিট করা গার্মেন্টস কিউসি পাস এবং লট পাস অডিটপূর্বক গুডস আইলেট হোলে পাঠাতে হবে।

গার্মেন্টস কোয়ালিটি ইন্সপেক্টর এর কাজ কি

আইলেট হোল কমপ্লিট হলেগার্মেন্টস প্রতিদিনের টার্গেটের সাথে মিলিয়ে প্রোডাকশন ম্যানেজার নিজ দায়িত্বে ওয়াশিং পাঠানোর ব্যবস্থা করবে।সুইং লাইনে কোন গার্মেন্টস রিজেক্ট হলে তা যথাযথ ফরমেটে লিপিবদ্ধ করে রিজেক্ট বক্স বা স্টোরে জমা দিতে হবে এর জন্য কোয়ালিটি ম্যানেজার যথাযথ পদক্ষেপ নেবে।

কোন স্টাইল ক্লোজিং হলে ফ্লোরে দায়িত্ব প্রোডাকশন ম্যানেজার আসে কিংবা ফিনিশিং এর প্রদত্ত গার্মেন্টস এর সাথে মোট সহিং সুইংকৃত অনলাইনে রিজেক্ট কৃত গার্মেন্টস পরিমাণ সমান হবে তার নিশ্চয়তা প্রদান করবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

অতিরিক্ত লেভেলের ক্ষেত্রে এক্সেস মেটারিয়ালস কন্ট্রোল ফরমেট পূরণ পূর্বক লাইনে দায়িত্বরত লাইন চিপ স্টোরে জমা দিবে। স্টোরে এক্সেস মেটারিয়ালস কন্ট্রোল রেজিস্টার এর সহিত লাইনে ব্যবহারকৃত রেজিস্টরের ব্যালেন্স মিলতে হবে।এছাড়াও প্রোডাকশন ম্যানেজার লেভেল ম্যানেজমেন্ট ও শার্প টুলস পলেসি তার ফ্লোরে নিশ্চিত করবেন। কোয়ালিটি টিম এই বিষয়ে তাকে সাহায্য করবে।

ওয়াশ গুডস এরিয়া

wash থেকে আশা কোর্স প্রথমে চালান কোয়ান্টিটির সাথে মিলতে হবে। কোন ডিসক্রিপেন্সি পাওয়া গেলে টপ ম্যানেজমেন্ট অবহিত করতে হবে।তারপর ১০০% মেজারমেন্ট সহ স্টাইলিং চেক পূর্ব কোন শেড ভেরিয়েন্স আছে কিনা তা নিশ্চিত করতে হবে।

এবং কোন রিজেক্ট বা ডিফেক্ট পাওয়া গেলে তা যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করে রেজিস্টারে লিপিবদ্ধ করবে কোয়ালিটি ম্যানেজার এবং তার টিম যথাযথ পদক্ষেপের মাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করবে। অন্যথায় তিনি সমস্ত বিষয়ের জন্য দায়ী হিসেবে সাব্যস্ত হবেন।

ফিনিশিং সেকশন

ফিনিশিং ম্যানেজার ওয়াশ রিসিভ গুডস এরিয়া হতে গুডস কোয়ান্টিটি গণনা পূর্ব বুঝে নিবেন তারপর থ্রেড ট্রিমিং,লোপ কাটিং টপ সাইড ইন সাইড প্রেসিং এবং ১০০ পার্সেন্ট গুডস মেজারমেন্ট চেক করব এবং তা যথাযথ ফরমে লিপিবদ্ধ করে গুডস মেটাল পাশের জন্য প্রস্তুত করতে হবে।কোয়ালিটি ম্যানেজার কোয়ালিটি সংক্রান্ত যাবতীয় কোয়ালিটি রিপোর্ট ও কোয়ালিটি বিষয়ক কাজের জন্য মনোনীত থাকবেন।

ফিনিশিং ম্যানেজার লেভেল ম্যানেজমেন্ট ও শার্প টুলস পলিসি তার ফ্লোর নিশ্চিত করবেন এ বিষয়ে তাকে সাহায্য করবেন কোন স্টাইল ক্লোজিং হলে ফ্লোরে দায়িত্বরত ফিনিশিং ম্যানেজার ওয়াশ হতে প্রাপ্ত গার্মেন্টস এর সাথে মিলিয়ে চেক করে নিবেন।

এক্ষেত্রে কোন ত্রুটি হলে ফিনিশিং ম্যানেজারের জন্য দায়ী হিসেবে সমস্ত হবেন।লেফট ওভার ও লুজ গুডস থাকলে ফিনিশিং ম্যানেজার যথাযথ রেজিস্টার এর লিপিবদ্ধ করে স্টোর সেকশনে স্টোর ম্যানেজারের নিকট বুঝিয়ে দেবে। মাল  যাতে এয়ার না হয় বা অন টাইমে শিপমেন্ট করতে ফিনিশিং ম্যানেজার প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

কোন রকম প্রবলেম সংঘটিত হলে টপ ম্যানেজমেন্ট  (জি এম স্যার) কে অবহিত করতে হবে ফিনিশিং ম্যানেজারের জন্য দায় হিসেবে সাব্যস্ত হবে।

প্যাকিং সেকশন

প্যাকিং সেকশন মিটার পার্টস কোর্স প্যাকিং লিস্ট অনুসারে শেখ রেশিও প্রাইস ট্যাগ এবং ফ্লোডিং ঠিক রেখে প্যাকিং এ্যাকুরেসি চেক করবে ও প্যাকিং অডিট শেষে কার্টুন ট্রান্সফার করবে। স্টোর ম্যানেজার যথাযথ চালান এবং গেট পাশের মাধ্যমে তার শিপমেন্ট নিশ্চিত করবে।

একটি গার্মেন্টস প্রতিষ্ঠানে কোয়ালিটি পলিসি বা নীতিমালা এর মূল লক্ষ হলো সর্বোৎকৃষ্ট মানের পোশাক তৈরি ও সঠিক সময়ের মধ্যে সরবরাহ নিশ্চিত করে ক্রেতার সন্তুষ্টি অর্জন করা এবং সেইসাথে প্রতিষ্ঠানকে ব্যবসায়ীক লক্ষ্য অর্জনের সহায়তা করা।

প্রশ্ন-১: কোয়ালিটি নীতিমালা কি?

উত্তর: একটি প্রতিষ্ঠানের সার্বিক সুনাম অর্জনে যে সকল নীতিমালা গ্রহণ এবং পালন করা হয় তাই হচ্ছে একটি প্রতিষ্ঠানের কোয়ালিটি নীতিমালা বা পলিসি।

প্রশ্ন-২: সুইং মেইনটেইন্স বিভাগের কাজ কি?

উত্তর:গার্মেন্টসে বিভিন্ন ধরনের মেশিন চলে একটি পোশাক তৈরি করতে কমপক্ষে পাঁচ ছয় প্রকার মেশিনের প্রয়োজন হয়। সব ধরনের মেশিনের পোশাক সেলাইয়ের প্রস্তুত করে থাকে সুইং মেশিন বিভাগ। শুধু মেশিন প্রস্তুতি না লাইনে চলার সকল মেশিন নষ্ট হলে সেটাও দ্রুত মেরামত করে সুইট মেশিন এর লোকজন।

প্রশ্ন-৩: গার্মেন্টস কোয়ালিটি বিভাগের কাজ কি?

উত্তর:কৃতার চাহিদা মোতাবেক মনের গুণগত মান ঠিক রেখে সঠিক সময় সঠিক মূল্যে তার কাছে বর্ণ পৌঁছে দেওয়াই হচ্ছে গার্মেন্টস কোয়ালিটি বিভাগের প্রধান কাজ।

শেষ কথা-

আজকের এই কোয়ালিটি পলিসি সম্পর্কিত কনটেন্ট এর মাধ্যমে আমি সমস্ত বিষয় বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আপনারা এই বিষয়ে সম্পূর্ণ ধারণা নিতে পেরেছেন। যদি কোথাও কোন বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন চেষ্টা করব আপনাদের সঠিক তথ্য দিয়ে সাহায্য করার। আরো নতুন নতুন তথ্যবহুল কনটেন্ট পেতে আমাদের ওয়েবসাইটে সাথে থাকবেন।

পোস্ট ট্যাগ-

গার্মেন্টস কোয়ালিটি প্রশ্ন,কোয়ালিটি কত প্রকার কি কি,কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি কি,গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার,গার্মেন্টস কোয়ালিটি রিপোর্ট,গার্মেন্টস কোয়ালিটি বই pdf,গার্মেন্টস কোয়ালিটি সিস্টেম,কোয়ালিটি কাকে বলে।

আরো তথ্য-

ফিনিশিং কোয়ালিটির কাজ

গার্মেন্টস বা যে কোন চাকরিতে প্রমোশনাল লেটার বা পদোন্নতির আবেদন পত্র

বাংলাদেশের কয়েকটি শীর্ষ স্থানীয় গার্মেন্টস কোম্পানির নাম

গার্মেন্টস কি কত প্রকার ও কি কি

কোন সেলাই মেশিনের কেমন দাম

রিজাইন লেটার বাংলা ও ইংলিশে

গার্মেন্টস কোয়ালিটি কন্ট্রোলার অফিসার

গার্মেন্টস লাইন কোয়ালিটির কাজ 

সুইং কোয়ালিটির কাজ কি

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯১ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :< strong>এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম