আপনি জানেন কি খালি পেটে চা খেলে বাড়বে গ্যাস?

সকালে দিনের শুরুটি হয় এক কাপ চা দিয়ে। বাংলাদেশের বেশিরভাগ মানুষই চায়ের প্রতি আসক্ত। চা না খেলে যেন দিনটাই শুরু হয় না। আর দুধ চা যেন সকলেরই পছন্দ। তবে খালি পেটে চা খেলে গ্যাস বাড়ে কিনা এই প্রশ্ন যেন অনেকেরই মনে। আজকে এই প্রশ্নের উত্তর নিয়ে হাজির হলাম। আমার আজকের আর্টিকেলের বিষয়বস্তু হচ্ছে খালি পেটে চা খেলে গ্যাস বাড়ে কিনা।আজকের আর্টিকেলটিতে এই সম্পর্কে বিস্তারিত আপনাদের জানাবো। তাই আশা করব শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে আমার সাথে থাকবেন।খালি পেটে চা খেলে বাড়বে গ্যাস

খালি পেটে দুধ চা

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা না হলে চলবে না। আর তা হতে হবে অবশ্যই দুধ চা। এই অভ্যাসটা আমাদের সমাজে অনেকেরই আছে। সকালে ঘুম থেকে উঠে একটি খবরের কাগজ হাতে নিয়ে তার সাথে এক কাপ দুধ চা দিয়েই দিনের শুরুটা হয়। মানসিক শান্তি এতে মিললেও শরীরের জন্য এটি কি ভালো না মন্দ সেই বিষয়ে কখনোই জানার আগ্রহ থাকে না। চা সকালে অনেকেরই অনেক পছন্দের একটি পানীয়। কিন্তু খালি পেটে দুধ চা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

খালি পেটে চা খেলেই বাড়বে গ্যাস

খালি পেটে চা খেলেন তো গ্যাস্ট্রিকে আক্রান্ত হলেন। আপনার যদি খালি পেটে চা খাওয়ার অভ্যাসটি থেকে থাকে তাহলে তা খুবই বদভ্যাস। কারণ খালি পেটে চা গ্যাস্ট্রিকের সৃষ্টি করে।আর বর্তমানে গ্যাস্ট্রিকের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এর প্রধান কারণ হলো আমাদের খাদ্যাভ্যাস। সকালে বেড টি খাওয়ার অভ্যাস যদি আপনার থেকে থাকে তাহলে তা অবশ্যই পরিবর্তন করে ফেলুন কারণ খালি পেটে চা খেলে এসিড বেড়ে যায়। এমনকি খালি পেটে চা খেলে বদহজম পর্যন্ত হতে পারে। যদি আপনি একেবারেই সকালে চা ছাড়া থাকতে না পারেন তাহলে অবশ্যই অল্প কিছু খেয়ে তারপর এক কাপ চা খেতে পারেন।

প্রতিদিন চা খেলে কি হয়

চা প্রেমিক মানুষের সংখ্যা আমাদের দেশে অনেক বেশি। কোন আলোচনায় আড্ডায় কিংবা কাজের ফাঁকে চা ছাড়া যেন চলে না। সকালের নাস্তায় সবার আগে চা থাকতে হবে। তবে চা যদি অন্যান্য সময় থেকে খালি পেটে খাওয়া হয় তাহলে সে ক্ষেত্রে ক্ষতির পরিমাণ অনেক। যেমন:

ঘুমের সমস্যা

আপনার যদি প্রতিদিন চা খাওয়ার অভ্যাস থাকে আর তাও যদি হয় দুধ চা তাহলে আপনার ঘুমে ব্যাঘাত হবে। এক কাপ দুধ চায়ে প্রায় ৪৭ মিলিগ্রাম ক্যাফিন থাকে যার কারণে ঘুমের সমস্যা হবে।

ওজন বৃদ্ধি

নিয়মিত দুধ চা পান করলে  যারা ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য দুঃসংবাদ হলো তাদের ওজন নিয়ন্ত্রিত থাকবে না বরং বাড়বে।তাই ওজন কমানোর উদ্দেশ্য নিয়ে আপনি যদি আপনার ডায়েট চার্ট তৈরি করে থাকেন তাহলে অবশ্যই প্রতিদিন দুধ চা আপনার চার্ট থেকে বাদ দিতে হবে।

উদ্বেগ সৃষ্টি

প্রতিদিন এক কাপ দুধ চা দিয়ে যাদের সকাল শুরু হয় যারা দিনের প্রায় অনেক সময় দুধ চা পান করে থাকেন তারা জানেন কি দুধ চা আপনার উদ্বেগ বৃদ্ধির কারণ হতে পারে। হেলথ লাইনের মতে রিলিস্পন্দন বৃদ্ধি হঠাৎ ঝাকুনি বা অস্থির অনুভব করা দুধ চা থেকেই হতে পারে।

টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি

প্রতিদিন দুধ চা খেলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। দুধ চাই থাকা চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয় যার ফলে টাইপ টু ডায়াবেটিস হতে পারে।

উচ্চ রক্তচাপ

ডায়াবেটিসের পাশাপাশি প্রতিদিন নিয়মিত দুধ চা পান করার ফলে উচ্চ রক্তচাপ ও বেড়ে যায়।

কোন চা পান করলে অ্যাসিডিটি হবে না

মানুষের চা খাওয়ার অভ্যাসটাএমন একটি অভ্যাস হয়ে যায় যা সে চাইলেও বাদ দিতে পারে না। তবে অতিরিক্ত চিনি দুধ মিলিয়ে চা খাওয়া শরীরের জন্য ক্ষতি বয়ে আনে। তাই যারা চা খেতে পছন্দ করেন তারা দুধ চা কিংবা লিকারের চাপ বাদ দিয়ে গ্রিন টি খেতে পারেন।বিশেষজ্ঞরা বলে থাকেন দুধ চা ও চিনির মিশ্রণ শরীরে এসিডিটির মাত্রা কে বাড়িয়ে দেয়।

খালি পেটে কলা খেলেই বাড়বে গ্যাস

শরীরে এসিড তৈরি হলে ইউরিক এসিড ও তৈরি হয়। তাই এই চা খাওয়ার অভ্যাস বাদ দিয়ে গ্রিন টি খাওয়া বাঞ্ছনীয়। এছাড়া বিশেষজ্ঞরা আরো বলেন যে যারা চায় হ্রাস বা টোস্ট বিস্কুট খান তাদের জন্য এটি ক্ষতিকর কেননা এগুলোতে মিহি গমের আটা ব্যবহার করা হয় এর সাথে সুজি, পরিশোধিত উদ্ভিজ্জ তেল, কৃত্রিম স্বাদ যোগ করা হয়।

চায়ের সাথে কি খেলে সমস্যা হবে

দিনের বিভিন্ন সময়ে অনেকের বারেবারে চা পান করা হয়ে থাকে। অনেকেই অনেক ধরনের চা পছন্দ করেন। তবে যে বা যারা যে ধরনের চাই খান না কেন চায়ের সাথে বিস্কিট কুকিজ যারা নিয়মিত খান তারা জেনে নিন চায়ের সাথে কি খেলে ক্ষতি হতে পারে;

*যারা চায়ের সাথে সিঙ্গারা সমচা, পাকোড়া ইত্যাদি খেয়ে থাকেন তাদের হজমের সমস্যা হতে পারে। এমনকি আলসারও সৃষ্টি হতে পারে।

*চায়ের সাথে যারা লেবু খেতে পছন্দ করেন অর্থাৎ লেবু চা যাদের পছন্দ তাদের জন্য দুঃসংবাদ হলো এটি গ্যাস্ট্রিক কোষ্ঠকাঠিন্য এবং হজমের সমস্যার কারণ হতে পারে।

*চা পান করার সময় যারা পানি কিংবা কোমল পানিও পান করেন তাদের কার্যক্ষমতা কমে যায়, পেট ফেঁপে থাকতে পারে।

*অনেকে মিষ্টি খাবারের সঙ্গে চা খান। এছাড়াও চায়ের মধ্যে অতিরিক্ত চিনি মিশিয়ে খান এতে ডায়াবেটিকস বেড়ে যেতে পারে।

খালি পেটে চা খেলে কি ক্ষতি হয়

খালি পেটে চা খাওয়ার অভ্যাস যাদের রয়েছে তাদের তা দ্রুত বর্জন করা উচিত।অবশ্যই খালি পেটে কখনই চায় না খেয়ে বরং চা খাওয়ার আগে হালকা কিছু খাবার খেয়ে তারপর এক কাপ চা খেলে তেমন কোন ক্ষতি হবে না। তবে কখনোই খালি পেটে চা খাওয়া স্বাস্থ্যকর নয়। জেনে নিন খালি পেটে চা খেলে কি ক্ষতি হবে;

*পেট ফাঁপার সমস্যা যাদের রয়েছে তাদের আরো বেশি সমস্যা বাড়বে যদি খালি পেটে চা খায়।

*অ্যাসিটিটি বেড়ে যায়।

*চায়ে থাকার প্ল্যানিং শরীরে বমি বমি ভাব তৈরি করে।

*পুরুষদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি অনেকটাই বেড়ে যায় দিনে চার থেকে পাঁচ বার চা খাওয়ার ফলে।

*প্রতিদিন খালি পেটে সকালে যারা চা খায় তাদের শরীরে প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদানের কমতি দেখা যায়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

*যাদের খালি পেটে সকালে করা চা খাওয়ার অভ্যাস রয়েছে তাদের আলসারের ঝুঁকি বেশি।

চায়ের সাথে দুধ মেশানো হলে দুধে থাকা প্রোটিন গুলো চায়ের যৌগ গুলোর সঙ্গে সংযুক্ত হয় এর ফলে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। এছাড়াও খালি পেটে চা খাওয়ার ফলে গ্যাস্ট্রিকের সমস্যা অনেক বেড়ে যায়। আর যারা নিয়মিত সকালে চায়ের সঙ্গে টোস্ট খান তাদের অন্ত্রের ক্ষতি হতে পারে।এটি পেটে গ্যাসের তৈরি করবে হজমে প্রভাব ফেলবে এবং কোষ্ঠকাঠিন্য ও অন্যান্য সমস্যাকে বাড়িয়ে তুলবে। তাই চায়ের নেশা স্বাস্থ্যের জন্য অবশ্যই খারাপ। এই অভ্যেসটা যতটা সম্ভব এড়িয়ে চলতে পারলেই ভালো।

সচরাচর জিজ্ঞাসা

চা পান করলে কি রোগ হয়?

চা নিয়মিত পান করার ফলে অনেক ধরনের সমস্যা হতে পারে। যেমন: ডায়বেটিক্স, উচ্চ রক্তচাপ, রোগীদের জন্য নিয়মিত চা পান করলে সমস্যা বাড়বে এই। এছাড়াও পাইলস হৃদরোগ স্থূলতা আক্রান্তদের চা পান করা একেবারেই উচিত নয়। চা এসিডিটির মাত্রা বাড়িয়ে দেয় এবং রক্তচাপ ও বৃদ্ধি করে। এছাড়াও চা পান করলে ইউরিক এসিড বাড়তে পারে।

দিনে কত কাপ চা খাওয়া ভালো?

এক কাপ চায়ে ৪৭ মিলিগ্রাম ক্যাফাইন থাকে।অস্থিরতা অনিদ্রা মাথা ব্যথা মাথা ঘোরা এবং ডিহাইড্রেশনের মতো নেতিবাচক লক্ষণগুলির সম্ভাবনা কমাতে ডাক্তাররা ৪০০ মিলিগ্রামের বেশি কাপ আইন গ্রহণের পরামর্শ দেন। এই হিসাবে ক্যাফাইনের পরিপ্রেক্ষিতে অনেকেই ৮ কাপের বেশি যাকে খুব বেশী বলে মনে করে।

খালি পেটে চা খেলে অ্যাসিডের সমস্যা বাড়ে কি?

আপনি যদি খালি পেটে সকালে ব্যক্তি পান করেন তবে এই অভ্যেসটি অতি দ্রুত পরিবর্তন করার চেষ্টা করুন। খালি পেটে চা পান করলে অ্যাসিডিটির সমস্যা বাড়বে। এমনকি অতিরিক্ত চা খেলে বদহজমও হতে পারে। সকালে চা পান করার অভ্যাস থাকলে কিছু খাওয়ার পর চা পান করুন।

আমাদের শেষ কথা

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে খালি পেটে চা খেলে কি ক্ষতি হয় এই সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা। আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Posta tags –

খালি পেটে চা খেলে কি হয়,ভরা পেটে চা খেলে কি হয়,খালি পেটে চা খাওয়ার উপকারিতা,খালি পেটে লাল চা খেলে কি হয়,প্রতিদিন চা খেলে কি হয়,চা খাওয়ার সঠিক সময়,খালি পেটে গ্রিন টি খেলে কি হয়,চা খেলে কি ক্ষতি হয়,

আপনার জন্য আরো 

আপনার জন্য-

গ্যাস্ট্রিক দূর করতে মেথি খাওয়ার নিয়ম

অ্যাজমা রোগের লক্ষণ ও চিকিৎসা 

থাইরয়েড রোগ থেকে মুক্তি পেতে করণীয়

চর্মরোগ থেকে মুক্তি পাওয়ার কার্যকারী চিকিৎসা

যক্ষা বা টিবি রোগের লক্ষণ

ক্যান্সার রোগের যেসব লক্ষণ এড়িয়ে যাবেন না

শ্বেতী রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে জেনে নিন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম