খালি পেটে কলা খেলেই ক্ষতি -খালি পেটে কলা খেলেই বাড়বে গ্যাস

খালি পেটে কলা খেলেই ক্ষতি -অনেকেই রুটিন মাফিক সকালে নাস্তায় কলা রাখেন বাধ্যতামূলকভাবে। কলা শরীরের জন্য অনেক বেশি উপকারী ফল। নিয়মিত কলা খেলে অনেক রোগের সমাধান পাওয়া যায়। যেমন: কোষ্ঠকাঠিন্য, উচ্চ রক্তচাপ এছাড়াও কলা পেট ঠান্ডা রাখতে সহায়তা করে। কলা পাকস্থলীর ইমিউনিটি সিস্টেমকে সচল রাখে। তবে এই কলা সকালে খালি পেটে খেলে উপকার পাওয়া যাবে কিনা এই নিয়ে অনেকের মনেই প্রশ্ন থাকে।

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে জানাতে চেষ্টা করব কলা খালি পেটে খেলে গ্যাস হয় কিনা।কলা খালি পেটে খেলে কি কি ক্ষতি হতে পারে সেই সম্বন্ধে বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন।খালি পেটে কলা খেলেই বাড়বে গ্যাস

কলা খাওয়ার উপকারিতা

কলা খুবই উপকারী একটি ফল। পুষ্টিবিদদের মতে কলায় পটাশিয়াম, ফাইবার ও ম্যাগনেসিয়ামের মতো ভালো উৎস থাকায় এটি দেহের পর্যাপ্ত পুষ্টি চাহিদা পূরণ করতে সক্ষম। কলা খেলে শরীরের শক্তি বাড়ে এবং খিদে কমে। তাই নিয়মিত কলা খাওয়া একটি ভালো লক্ষণ।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের একটি মত অনুযায়ী ভালো মানের একটি কলায় মাত্র 89 ক্যালরি থাকে।এছাড়াও কলায় রয়েছে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন বি ৬। এইসব ভিটামিন খনিজের পাশাপাশি ও কলায় রয়েছে পরিমাণ মতো পানি যা শরীরে পানি শূন্যতা দূর করতেও সাহায্য করে।

খালি পেটে কলা খেলে গ্যাস বাড়ে

কলা খুবই উপকারী ফল হলেও তা সব সময়ে খেলে শরীরের উপকার করবে না।কুষ্টিমিত্রা বলে থাকেন কলা এত উপকারী ফল হওয়া সত্বেও এটি কখনোই খালি পেটে খাওয়া উচিত নয়। কেননা কলাই এসিড ও পটাশিয়াম থাকায় তা খালি পেটে খেলে গ্যাসের সমস্যা হতে পারে। শুধু তাই নয় খালি পেটে কলা খেলে হজমের সমস্যা ও দেখা দিবে সেই সাথে কলায় থাকা ম্যাগনেসিয়াম রক্তে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম এর মধ্যে ভারসাম্যহীনতা তৈরি করতে পারে যা কার্ডিওভাসকুলার পদ্ধতিতে বিরূপ প্রভাব ফেলতে পারে।

কোন খাবারে ভিটামিন এ পাওয়া যায়

আয়ুর্বেদিক চিকিৎসকদের ভাষ্যমতে সকালে খালি পেটে শুধুমাত্র কলাই নয় বরং যে কোন ফলমূলই খাওয়া বর্জন করা উচিত। তবে তা যদি অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া যায় সেক্ষেত্রে ক্ষতির পরিমাণ কিছুটা কম হবে।

কলা কিভাবে খেলে গ্যাস হয় না

সকালের নাস্তায় যারা কলা বাধ্যতামূলকভাবে খান তাদের কিছু নিয়ম মেনে কলা খেলে গ্যাসের সমস্যা হবে না। যেমন-

বেরি কলা সিরিয়াল

বেরি ও কলা ছোট ছোট টুকরো করে কেটে স্কিমড দুধে মিশিয়ে সকালে নাস্তায় খেলে গ্যাস্ট্রিক হবে না।

কলা ওটমিল কুকিজ

কলা ওটমিল কুকিজ অনেক বেশি স্বাস্থ্যকর পাশাপাশি সাদেও অনেক ভালো। এক কাপ ওট, কলা, কাঁচা বাদামের মাখন এবং ম্যাপেল সিরাপ দিয়ে সকালের নাস্তায় মিক্স করে খেলে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাবেন। এছাড়াও কোন ক্ষতি হবে না।

টক দইয়ের সাথে কলা

যারা ডাইট চারটে সকালের নাস্তায় টক দই রাখেন। এবং কলা যাদের মাস্ট খেতে হয়। তারা সরাসরি খালি পেটে সকালে কলা না খেয়ে টক দইয়ের সাথে ছোট ছোট টুকরো করে কলা মিক্স করে খেতে পারেন।

খালি পেটে কলা খেলে কি হয়

খালি পেটে কলা একদমই নয়! কলার উপকারিতা সম্পর্কে জানার কারই বাকি নেই। কলা পুষ্টিগুণে ভরপুর। এছাড়াও কলা বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়। নিয়মিত কলা খেলে শরীরের অনেক উপকার হয়।

তবে কলা কখনোই খালি পেটে খেলে তা স্বাস্থ্যের পক্ষে কখনোই ভালো হবে না। খালি পেটে কলা খেলে কি কি ক্ষতি হতে পারে জেনে নিন;

বদহজম

কলায় যে পরিমাণে এসিড রয়েছে তাতে হজমের সমস্যা বাড়তে পারে যদি তা খালি পেটে খাওয়া হয়।

ক্লান্তি অনুভব

সকালে খালি পেটে কলা খেলে ক্লান্তি অনুভব হয়। কলাতে যে প্রাকৃতিক চিনি থাকে তা খালি পেটে শরীরে প্রবেশ করলে সাময়িকভাবে শরীরের শক্তি বাড়লেও তা খাওয়ার কিছুক্ষণ পর পেট খালি হয়ে যায় ফলে ক্লান্তি ক্লান্তি ভাব অনুভব হয়।

হৃদরোগের সমস্যা

কলাতে থাকা উচ্চ পরিমাণ ম্যাগনেসিয়াম সকালে খালি পেটে শরীরের প্রবেশ করলে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্যকে নষ্ট করে দেয় যার ফলে হৃদরোগের মতো জটিলতার দেখা দিতে পারে।

খালি পেটে কলা খেলে জটিল রোগ সৃষ্টি করে

কলা নিঃসন্দেহে একটি উপকারী ফল। তবে খালি পেটে কলা খেলে কলায় যে পরিমাণ চিনি রয়েছে তা শর্করার মাত্রা বাড়িয়ে দিবে। যার ফলে সূত্রপাত ধরতে পারে ডায়াবেটিসের। কলা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমালেও খালি পেটে কলা খেলে এই সমস্যা বেড়ে যেতে পারে। বিভিন্ন পুষ্টিবিদদের মতে সকালে কলা নাস্তায় খেতে পারেন তবে তা কখনোই খালি পেটে নয়।

হালকা কিছু খেয়ে তারপর কলা খেলে সমস্যা হবে না কিন্তু শুরুতেই যদি কলা খাওয়া হয় তাহলে এসিড হওয়ার আশঙ্কা বেড়ে যায়।এছাড়াও খালি পেটে কলা খেলে রক্তে ক্যালসিয়াম এবং ম্যাগনেশিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায় এর প্রভাব পড়ে হৃদযন্ত্রের উপর।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

কলার গুনাগুন সম্পর্কে অবশ্যই সন্দেহের কিছু নেই। কলা অত্যন্ত উপকারী একটি ফল। তাই এই ফলটিকে সকলেই সকালের নাস্তায় অন্তর্ভুক্ত করেন। কিন্তু সকালের নাস্তায় কলা থাকলেও সকল খাবারের আগে খাওয়ার ঠিক নয়। এতে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। তাই আপনি সকালের নাস্তায় কিছু খাওয়ার পর কলা খেতে পারেন। এছাড়াও কলা বিভিন্ন খাবারের সাথে মিশিয়ে খেলে সেক্ষেত্রে ক্ষতি কম হয়। আমাদের শরীরের জন্য যেসব খাবার খাওয়া ভালো তা অবশ্যই আমরা খাব কিন্তু নিয়ম মেনে এটি সকলেরই মনে রাখা উচিত।

সচরাচর জিজ্ঞাসা

খালি পেটে কলা খেলে কি ক্ষতি হয়?

পুষ্টিবিদরা বলেন সকালে কলা খাওয়া যাবে তবে অবশ্যই খালি পেটে নয়। কোন কিছু না খেয়েই আগে কলা খেলে এসিড বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।এছাড়াও কলা খালি পেটে খেলে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায়।

কলার উপকারিতা কি?

কলা অত্যন্ত উপকারী একটি ফল। কলাই রয়েছে পটাশিয়াম ম্যাগনেসিয়াম এবং ফাইবারের উপস্থিতি যা শরীরের জন্য নিঃসন্দেহে উপকারী।

সকালের নাস্তায় কলা কিভাবে খেতে হবে?

যদি আপনি সকালের নাস্তায় কলা খেতে চান তাহলে ওরস পাউরুটি বা অন্য কোন খাবার খাওয়ার পর কলা খেতে পারেন তাহলে আপনার সমস্যা হবে না। অথবা কলা, ওটস, বেরি, ম্যাপল সিরাপ কাঠবাদাম দিয়েও একটি স্মুদি বানিয়ে সকালের নাস্তায় খেতে পারেন।

আমাদের শেষ কথা

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে  খালি পেটে কলা খেলে কি ক্ষতি হয় এই সম্পর্কে। ইতোমধ্যেই আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।

আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা।  আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Post Tags-

খালি পেটে কলা খেলে কি গ্যাস হয়,কলা খাওয়ার সঠিক সময়,ভরা পেটে কলা খেলে কি হয়,সকালে খালি পেটে কলা খাওয়ার উপকারিতা,খালি পেটে কি খেলে ভালো,খালি পেটে ডিম খেলে কি হয়,খালি পেটে কলা খেলে কি উপকার,রাতে কলা খাওয়ার উপকারিতা,

আপনার জন্য আরো 

আপনার জন্য-

গ্যাস্ট্রিক দূর করতে মেথি খাওয়ার নিয়ম

অ্যাজমা রোগের লক্ষণ ও চিকিৎসা 

থাইরয়েড রোগ থেকে মুক্তি পেতে করণীয়

চর্মরোগ থেকে মুক্তি পাওয়ার কার্যকারী চিকিৎসা

যক্ষা বা টিবি রোগের লক্ষণ

ক্যান্সার রোগের যেসব লক্ষণ এড়িয়ে যাবেন না

শ্বেতী রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে জেনে নিন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

SS It BARI JOB NEWS

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম