ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

হাই সিপিসি কিওয়ার্ড আমরা যারা ব্লগিং করে থাকি বা বিভিন্ন রকম ওয়েবসাইট নিয়ে কাজ করে থাকি,তাদের একটি টার্গেট থাকে তাদের আর্নিং কিভাবে বাড়ানো যাবে সেই ব্যাপারে।

তো আজকে আমি আপনাদেরকে জানাবো, কিভাবে আপনি হাই সিপিসির কিওয়ার্ড রিচার্জ করবেন? এবং আমি আজকে আপনাদেরকে আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে ক্লিকে কিভাবে ১৮ থেকে ৩০ ডলার এ্যার্নিং করবেন সে বিষয়টি জানাবো।

ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

CPC কি?

CPC হচ্ছে Cost- Per- Click অর্থাৎ বাংলা ভাষায় বললে Cost per Click কে আমরা বুঝে থাকি, আপনার ওয়েবসাইটে যখন  গুগল এডসেন্স বা এডভাইস ম্যান দিয়ে থাকে গুগল কোম্পানি, তখন সেই এডভাইস এর উপরে যে ক্লিক করে তার ইনকাম কে cost per click  বলা হয়।

ব্যাকলিংক (backlink) কি? কিভাবে ব্যাকলিংক তৈরি করবেন (Free 100 Backlink site)

ধরুন, আপনি একটি ব্লগ সাইট খুলেছেন এবং সেই ওয়েবসাইটে আপনি প্রতিনিয়ত পরিশ্রম করে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পেয়েছেন। এবং আপনি প্রতিদিন কাজ করছেন এবং প্রতিদিন নিয়মিত পোস্ট করছেন। কিন্তু আপনার ওয়েবসাইটে যে ক্লিক পড়ছে তার পরিমাণ খুবই কম এবং আপনার সেই ক্লিক এর উপরে যে আর্নিং এর রেট ধরা হয়েছে তার রেটও  অনেক কম।ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

যার ফলে আপনার পরিশ্রম এবং কষ্টের সেই সময় গুলো নষ্ট করে আপনার ওয়েবসাইট থেকে ভালো মানের আর্নিং হচ্ছে না। এজন্য অবশ্যই আপনার ওয়েবসাইটে যে ধরনের পোস্ট করা হয়। সেই পোষ্টের কীওয়ার্ডগুলি হাই সিপিসি কিওয়ার্ড হলে আপনার আর্নিং অনেকটাই বেড়ে যাবে।

আর আপনি যদি আপনার ওয়েবসাইটে যদি হাই সিপিসি কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট না করেন। তাহলে আপনার পরিশ্রম গুলো শুধু নষ্ট হবে। আপনার ইনকাম এত কম হবে যে, আপনার এই ব্লগিং করে আর্নিং করার ইচ্ছাটাই একবারে বাদ পড়ে যাবে।

তাহলে আপনি চিন্তা করুন, আপনি যদি ব্লগিং নিয়ে কাজ শুরু করেন। তাহলে শুরু থেকেই যদি হাই সিপিসির কীওয়ার্ডগুলি আপনার ওয়েবসাইটে পোস্ট করা শুরু করা যায়, তাহলে আপনার যখন গুগল এডসেন্স পেয়ে যাবেন বা গুগল এডসেন্স পেয়েছেন তাহলে আপনার কি পরিমাণ লাভ এবং আর্নিং আসবে।

উদাহরণস্বরূপ একটি ক্যালকুলেশন করা যেতে পারেঃ-

ধরুন- আপনার একটি গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল ওয়েবসাইট রয়েছে এবং প্রতিদিন সব ভিজিটর মিলিয়ে আপনার ওয়েবসাইটে এখন 100 জন গুগল এড  ক্লিক কর।এবং বর্তমানে আপনাকে গুগল অ্যাডসেন্স কোম্পানি প্রতি ক্লিক এর বিনিময়ে. ৩ সেন্ট  দিচ্ছে।

তাহলে দেখুন পয়েন্ট 3 সেন্টকে যদি আপনি 100 টি গুগোল Ads  দ্বারা গুন করেন, তাহলে আপনার সব মিলিয়ে 30 সেন্টের মত আসবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

এখন চলুন হাই সিপিসি কিওয়ার্ড নিয়ে কাজ করলে, সেটি দিয়ে কি ক্যালকুলেশন হয় সেটি দেখে আসি।

ধরুন- আপনি আজকের এই পোষ্ট পড়ার পর থেকে, আপনার ওয়েবসাইটে হাই সিপিসি কীওয়ার্ডগুলি নিয়ে পোস্ট করবেন এবং হাই সিপিসি কীওয়ার্ডগুলি আপনার ১ ডলার থেকে ৪০ এবং ৫০ ডলার হয়ে থাকে।

তার প্রমাণ একটু পরে আমি আপনাদেরকে দিয়ে দিব।

তাহলে, আপনি যদি হাই সিপিসির কিওয়ার্ড কে আপনি 2 ডলার হিসাবে প্রতি ক্লিক ধরেন, তাহলে 100 ক্লিকে 200 ডলার প্রতিদিন আপনার সাইট থেকে আর্নিং আসবে।

আশাকরি সিপিসি বিষয়টা গুগল এডসেন্সের কি? সে বিষয়টি আপনাদেরকে মোটামুটি ধারণা দিতে পেরেছি, এখন নিচে চলুন বিস্তারিত পোষ্টের বিষয়টি নিয়ে আলোচনা করি..

ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে, কিভাবে আপনি হাই সিপিসি কিওয়ার্ড খুঁজে বের করবেন?How to Find High CPC Keywords using Keyword Research Tool

আজকে আমি এখন আপনাদেরকে step-by-step আমার নিজের ম্যানুয়ালি কিভাবে কিওয়ার্ড রিসার্চ করে থাকে এবং একটি হাই সিপিসি কিওয়ার্ডের সন্ধান দিব ইনশাআল্লাহ।

প্রথমে আপনি আপনার কম্পিউটারের ব্রাউজার এ গিয়ে লিখবেন Google Keyword planner অথবা এই লিঙ্ক এ ক্লিক করবেন।ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

ক্লিক করা বা সার্চ করার সঙ্গে সঙ্গে আপনাকে আমার নিচের দেওয়া এই ওয়েবসাইটে নিয়ে চলে যাবে।

এই গুগল কিওয়ার্ড প্ল্যানার ওয়েবসাইটে প্রবেশ করার সঙ্গে সঙ্গে, হাতের ডানপাশে কন্নারে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে “সাইন আপ করে নিবেন।

সাইন আপ করা হয়ে গেলে উপরের দিকে আপনি মিডেল পয়েন্টে দেখতে পাবেন “টুলস এন্ড সেটিং” (Tools and setting)  বলে একটি সেটিং আইকন দিয়ে অপশন রয়েছে. নিচের ছবি লক্ষ্য করুন।

এরপরে আপনার সামনে আরেকটি উইন্ডো চলে আসবে। এবং সেখানে বিভিন্ন রকম অপশন এর মধ্য থেকে হাতের বাম পাশের  রয়েছে “প্ল্যানিং” লেখা সেই প্ল্যানিংয়ের নিচের ঘরে আসলে দেখতে পাবেন “কিওয়ার্ড প্ল্যানার” বলে একটি অপশন রয়েছে তার উপরে ক্লিক করবেন।ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

কিওয়ার্ড প্ল্যানার এই অপশনটির উপরে ক্লিক করার সঙ্গে সঙ্গে আরেকটি নতুন উইন্ডো আসবে সেখানে দুইটি অপশন রয়েছে এই অপশনগুলির ফাস্টের যে অপশন থাকবে অর্থাৎ” ডিসকভার নিউ কিওয়ার্ড” এই অপশনটির উপরে আপনি ক্লিক করবেন, নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

ক্লিক করার সঙ্গে সঙ্গে আরেকটি নতুন উইন্ডো আসবে, সেখানে দেখবেন প্রথমে একটি খালি বক্স রয়েছে। সেই বক্সের উপরে আপনি আপনার কাঙ্খিত কী-ওয়ার্ডটি লিখবেন এবং নিচের দিকে আসলেই দেখতে পাবেন “কান্ট্রি বলে একটি অপশন রয়েছে অর্থাৎ কান্ট্রি আইকন বা লোকেশন আইকন” এর একটি অপশন রয়েছে।

তার ওপরে ক্লিক করে। আপনি বাংলাদেশকে কেটে দিয়ে, আপনি ইউনাইটেড স্টেট এই কান্ট্রি সিলেক্ট করবেন। নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন তাহলে বুঝতে পারবেন। সিল্কেট করা হয়ে গেলে, নিচের দিকে আসলে “গেট রেজাল্ট “বলে একটি অপশন রয়েছে সেই গেট রেজাল্টের উপরে ক্লিক করবেন।ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

গেট রেজাল্ট” এই অপশনটির উপরে ক্লিক করলে, আবারো একটি নতুন উইন্ডো চলে আসবে এবং সেই উইন্ডোতে আপনি আপনার কিওয়ার্ডের সবকিছু ডিটেলস পেয়ে যাবেন।

অর্থাৎ আপনার কি ধরনের এই কী-ওয়ার্ড থেকে গুগলে সার্চ করে এবং মান্থলি সার্চ ভলিউম কেমন এবং কম্পিটিশন অর্থাৎ কম্পিটিটর কেমন medium-high- low  কোন ধরনের এবং আপনার  কিওয়ার্ড থেকে  সিপিসি রেট কত থেকে শুরু এবং কততে  শেষে,সে  সকল বিষয়ে আপনি এখান থেকে দেখে নিতে পারবেন। নিচের ছবিটি দেখুন তাহলে আমি আপনাদেরকে যে প্রথমেই বলেছি ” এক ক্লিকে 18 ডলার থেকে শুরু সেই কী-ওয়ার্ডটি আপনাদেরকে জানাবো তা এই ছবি থেকে বুঝতে পারবেন।ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে “কিভাবে হাই সিপিসি কিওয়ার্ড খুজে বের করবেন”

আশা করছি উপরে আমার দেওয়া এই নিয়ম অনুসারে এতক্ষণ যদি প্র্যাকটিক্যালি আপনি আপনার কম্পিউটারে এই নিয়মগুলো অনুসরণ করে থাকেন। তাহলে “হাই সিপিসি” কিওয়ার্ড কিভাবে আপনি খুঁজে বের করবেন সেই গোপন কৌশল টি একটি ফ্রী কীওয়ার্ড রিসার্চ  টুলস এর মাধ্যমে এতক্ষণে বুঝে ফেলেছেন।

তাহলে আপনি এখন একটি হাই সিপিসি কিওয়ার্ডের সন্ধান পেয়ে গেলেন, সেই কিওয়ার্ডটির নাম হচ্ছে -হোম লোন(Home Loan)।


আপনারা যারা নতুন ব্লগিং কাজ শুরু করেছেন বা ইতিপূর্বে এখনো এক্সপার্ট হয়ে ওঠেন নাই তাদের জন্য আমি কিছু কমন আপনাদের প্রশ্ন এবং উত্তর নিচে দিয়ে দিচ্ছি-

প্রশ্ন -নতুনদের জন্য বা নতুন ওয়েবসাইট বা ব্লগ সাইটের জন্য কোন কিওয়ার্ড নিয়ে কাজ করলে ওয়েবসাইটটি খুব দ্রুত করবে?

নতুনদের জন্য বা নতুন ওয়েবসাইট বা ব্লগ সাইটের জন্য অবশ্যই আপনি লো কম্পিটিশনের কিওয়ার্ড নিয়ে কাজ করবেন। যেখানে আপনার পোস্টগুলি কতজন লোক করেছে সে বিষয়েও এই কী-ওয়ার্ড রিসার্চ থেকে দেখে নিতে পারবেন এবং অবশ্যই আপনি শুরুর দিকে লো কম্পিটিশনের কিওয়ার্ড নিয়ে কাজ করবেন।

প্রশ্নগুগল কিওয়ার্ড প্ল্যানার এই টুলসটি কি 100% সঠিক রেজাল্ট দেয়?

এই প্রশ্নটিই নিয়ে চিন্তা করার আগে আপনি আপনাকে জিজ্ঞেস করুন। আপনি যে ওয়েবসাইটে গুগল এডসেন্স নিয়ে কাজ করছেন, সেটি গুগলের প্রোডাক্ট এবং আপনি যে গুগল কিওয়ার্ড প্ল্যানার নিয়ে কাজ করছেন এটিও গুগলের একটি প্রোডাক্ট অর্থাৎ বুঝতেই পারছেন এটাতে 100% রেজাল্ট অবশ্যই দিবে।

আশা করছি উপরোক্ত এই বর্ণনা থেকে আপনি যদি একজন নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে আপনার কাছে পরিষ্কার হয়ে গিয়েছে যে, আপনি হাই সিপিসি কিওয়ার্ড কিভাবে পাবেন এবং হাই সিপিসি কিওয়ার্ড নিয়ে কাজ করলে আপনার কি পরিমান আর্নিং বাড়বে? সে সকল বিষয়ে আপনি বুঝতে পেরে গেছে।

এছাড়াও আমি কিছু আপনাদের কমন প্রশ্ন এবং উত্তর দেওয়ার চেষ্টা করেছি। এছাড়াও যদি আপনাদের কোন ধরনের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই এই পোষ্টের কমেন্টে জানাবেন অথবা আমার দেওয়া এই ভিডিও টি দেখবেন এবং এই ভিডিওর কমেন্ট বক্সে জানিয়ে দিবেন তাহলে আমি আপনাদেরকে খুব সহজেই আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ।

আপনি যদি আমার ইউটিউব চ্যানেলে নতুন হয়ে থাকেন? তাহলে অবশ্যই আমার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখবেন এবং আমার এই ওয়েবসাইটটি ও আপনার মেইল এড্রেস দিয়ে সাবস্ক্রাইব করে রাখবেন। এখানে আমি আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে আপনাদেরকে ব্লগিং সম্পর্কে সকল বিষয় জানিয়ে দিব ইনশাল্লাহ।

আপনার জন্য আরও পোস্ট

গুগল এডসেন্স থেকে টাকা উত্তোলন করার জন্য বাংলাদেশের কোন ব্যাংক ব্যবহার করা দরকার?

Image এসইও: সহজ ভাবে Image Optimization করার নিয়ম

আপনার ব্লগে ভিজিটর বাড়ানোর 100% কার্যকরী উপায়।প্রমাণ সহ বিস্তারিত

ব্লগে পোস্ট করার সঠিক নিয়ম 2022

Keyword Research কি? কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

ব্লগিং কি? ব্লগিং থেকে প্রতি মাসে কত টাকা আয় করা যায়?

গুগল এডসেন্স অ্যাপ্রুভ না পাওয়ার কারণ-2022

এসইও টুলস এর সঠিক ব্যবহার এবং গুগল অ্যাডসেন্স পাওয়ার উপায়

শুধুমাত্র নতুন ব্লগারদের জন্য।Blogging Mistakes for Beginners

আমাদের সাইটে পোস্ট লেখার নিয়ম- এসইও ফ্রেন্ডলি পোস্ট লিখার নিয়ম

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪০৭ other subscribers

pp

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখালিখি করি। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, SS IT BARI-আমার হাতেখড়ি। তথ্য ও প্রযুক্তি বিষয়ক বিশ্লেষণ বাংলায় জানতে ভিজিট করুন http://ssitbari.com

Leave a Reply

Your email address will not be published.