কিডনি পরিষ্কার রাখার ৯টি খাবার সম্পর্কে জেনে নেই

কিডনি পরিষ্কার রাখার ৯টি খাবার সম্পর্কে জেনে নেই-কিডনি শরীরের এমন এক গুরুত্বপূর্ণ অঙ্গ যা মূত্রনালীর অংশ এবং রক্তের ফিল্টার হিসেবে কাজ করে। কি কি প্রধান কাজ হল দেহ থেকে বর্জ্য বের করে এবং ক্ষতিকারক টক্সিন বা ২০ অপসারণের মাধ্যমে দেহ থেকে অতিরিক্ত পানি বের করে দেওয়া।

কিডনি এমন একটি অঙ্গ যা ছাড়া শরীরের অস্তিত্বই কল্পনা করা যায় না। তাই কিডনির সুরক্ষিত রাখা অতীব জরুরী ‌ কিডনি সুরক্ষিত রাখতে বা কিডনি পরিষ্কার রাখতে বিশেষ কিছু খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। কিডনি পরিষ্কার রাখে এমন ৯টি খাবার সম্পর্কে জেনে নিব।কিডনি পরিষ্কার রাখার ৯টি খাবার সম্পর্কে জেনে নেই

আজকে আমাদের মূল আলোচ্য বিষয় দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনির সুরক্ষায় যেসব খাবার খাওয়া জরুরি তাদের মধ্য বিশেষ ৯ ধরনের খাবারের সম্পর্কে। জেনে নিন কিডনি পরিষ্কার করতে কোন ৯টি খাবার খাওয়া উচিত।

দেহের অন্যান্য অঙ্গের মত কিডনিও দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি সুরক্ষিত না থাকলে পুরো দেহটাই অকেজো হয়ে যায়। কারণ কিডনি দেহ থেকে ময়লা বা টক্সিন এর মত বিষ অপসারণ এর মাধ্যমে দেহকে সুস্থ রাখতে সহায়তা করে। কিডনির সুরক্ষায় তাই নিয়ম মেনে খাবার খাওয়া জরুরী। কিডনিকে প্রাকৃতিকভাবে সুস্থ রাখে এমন ৯টি খাবার হলো

১।আদা

আদা কিডনিতে রক্তের চলাচল বাড়িয়ে কিডনিকে সুস্থ রাখতে এবং সচল রাখতে সহায়তা করে। তাই কিডনির সুরক্ষায় নিয়মিত আদা খাওয়া উচিত। আদার গুড়া কাঁচা আদা বা আদার জুস নিয়মিত খেলে কিডনি কর্ম ক্ষমতা বেড়ে যায়। আদার মধ্যে জিনজেরোল নামক উপাদান রয়েছে যা শরীরের হজম শক্তি বাড়াতে সহায়তা করে এবং শরীরের প্রদাহ কমায়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

এছাড়াও আদা শরীরে রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে বলে আদা ডাইবেটিস রোগীদের জন্য উপকারি। আদা চা লিভার ফাংশন পরিষ্কার রাখতে সহায়তা করে।  কিডনি পরিষ্কার করতে নিয়মিত আদা খাওয়ার অভ্যাস তৈরি করুন।

২।রসুন

রসুন ইনফ্লেমেটরি এবং কোলেস্টেরল কমাতে অনেক বেশি সাহায্য করে। এন্টিঅক্সিডেন্ট উপাদান আছে যা দেহে প্রদাহ কমাতে কার্যকরী। এটি দেহ থেকে বাড়তি সোডিয়াম দূর করে। রসুনের মধ্যে রয়েছে এল আলাইসিন অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। রান্না করে খেলে রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে না যার ফলে এর গুনাগুন পাওয়া যায় না তাই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কাঁচা রসুন খেলে ভালো ফল পাওয়া যায় এটি কিডনির সুরক্ষায় কার্যকারী ভূমিকা রাখে।

৩।সবুজ শাকসবজি

বেশিরভাগ সবুজ শাকসবজিতে ভিটামিন সি ভিটামিন কে ‌ ফাইবার ও ফলিক এসিড থাকে যা কিডনির জটিলতা দূর করতে সহায়তা করে। তাই নিয়মিত সবুজ শাকসবজি খাওয়া জরুরি। শুধু কিডনির জটিল তাই কমায় না সবুজ শাকসবজি খেলে দেহের রক্তচাপ কমে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রনে থাকে।

৪।আপেল

আপেল উচ্চ আশ্চর্য একটি ফল এতে আন্টি ইনফ্লামেটরি আছে যা বাজে কোলেস্টেরল দূর করে হৃদরোগ প্রতিরোধ করে থাকে। কিডনি পরিষ্কার বা সুরক্ষিত রাখতে প্রতিদিন একটি আপেল খাওয়া উচিত।  আপেলে থাকা ফাইবার কিডনি সুরক্ষিত রাখতে সাহায্য করে।

৫।হলুদ

হলুদে রয়েছে কারক্লোমিন ও এন্টিইনফ্লামেটরি উপাদান যা কিডনি রোগ ও কিডনিতে পাথর জমা রোধ করে। নিয়মিত হলুদ খেলে ক্যান্সারের ঝুঁকি কমে। এটি একটি অত্যন্ত প্রদোহরোধী উপাদান। দীর্ঘদিন কিডনি রোগের ফলে যে প্রদাহ সৃষ্টি হয় তা প্রতিরোধে সহায়তা করে। হলুদ উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে যা কিডনি রোগের দ্বিতীয় কারণ হিসেবে বিবেচিত। এটি লিভার ফাংশনও পরিষ্কার রাখতে পারে। কিডনি পরিষ্কার করতে হলদের চা খুব উপকারী।

৬। বিট রস

কিডনি পরিষ্কার রাখতে জুড়ি নেই। বিক্রসেস এন্টি অক্সিডেন্ট যা মুক্ত‌ মৌলী দূর করে। এটি প্রস্রাবে এসিডিটির পরিমাণ বৃদ্ধি করে যা কিডনিতে পাথর গড়ে উঠতে দেয় ক্যালসিয়াম অপসারণ করতে সাহায্য করে। এসব থেকে পরিচ্ছন্ন রাখতে সহায়তা করে যা  কিডনি জনিত জটিলতা থেকে দেহকে রক্ষা করে। তাই কিডনি পরিষ্কার রাখতে বিকল্প নেই।

৭।লেবুর রস

লেবু ও কমলা রসে সিট্রেট নামক উপাদান থাকে যা কিডনি থেকে ক্যালসিয়াম অপসারণ করে পাথর জমা রোধ করে। এছাড়াও লেবুর রস চর্বি দূর করতে লিভার পরিষ্কার রাখতে সহায়তা করে। লেবুতে যে সাইট্রাস উপাদান আছে তা কিডনিতে থাকা ক্রিস্টালদের জোড়া লাগতে বাধা দেয়। তাই প্রতিদিন লেবুর রস বিভিন্নভাবে খাওয়ার চেষ্টা করবেন যেমন লেবু মেশানো পানি বা লেবু চা।

৮। অলিভ অয়েল

অলিভ অয়েলের রয়েছে অলিক এসিড এবং অ্যান্টি ইনফ্লামেটরি ফ্যাটি যা কিডনি সুস্থ রাখার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ করে। এটি কিডনির স্টোন জনিত ব্যথা দূর করে প্রদাহ কমায় এছাড়াও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে অলিভ অয়েল বেশ কার্যকরী। সুস্বাস্থ্য রক্ষায় প্রতিদিন খাবারের অলিভ অয়েল ব্যবহার করুন।

৯। ক্যানবেরি জুস

ক্যানবেরি জুসে রয়েছে ভিটামিন সি ও ম্যাগনেসিয়াম যা কিডনির ক্ষমতা বাড়াতে বিশেষভাবে সাহায্য করে।  ক্যানবেরি জুস মুত্র থলির সংক্রমণ কমাতে সহযোগিতা করে, কিডনি পরিষ্কার রাখে, এমনকি ক্যানবেরি রস কিডনির ব্যাকটেরিয়া দূর করে ‌কিডনিতে পাথর জমার ঝুঁকি কমায়।

আমরা যা খায় তাই আমাদের স্বাস্থ্যে প্রতিফলিত হয়। তাই শরীরের সার্বিক সুস্থতায় খাদ্যের দিকে বিশেষ নজরদারি রাখা উচিত। কিডনি শরীরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ যা অসুরক্ষিত থাকলে দেহের চালিকা শক্তি বন্ধ হয়ে যায়। তাই নিয়মিত কিডনি ভালো রাখতে স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করতে হবে। কিডনি পরিষ্কার রাখতে  উল্লেখিত খাদ্যগুলোর ভূমিকা অনেক।

কিডনি জনিত সমস্যা হলে কি কি লক্ষণ দেখা যায়?

*ঘন ঘন প্রস্রাব এবং অল্প পরিমাণে প্রস্রাব হওয়া

*প্রস্রাবে অস্বচ্ছতা রক্ত আসা।

*তলপেট এবং পিঠের নিচের দিকে ব্যথা।

*সকালে ঘুম থেকে ওঠার পর চোখে ফোলা ফোলা ভাব।

*চোখে কম দেখা এবং চোখের ভিতরে ব্যথা অনুভব করা।

*অল্পতেই দুর্বল হয়ে যাওয়া এবং ঘেমে যাওয়া।

কিডনি পরিষ্কার রাখতে কোন ধরনের ওষুধ উপযোগী?

কিডনি পরিষ্কার রাখার জন্য কি ধরনের ওষুধ খাবেন তা অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হওয়া উচিত।

আপনার জন্য-

শীতে ত্বকের যত্ন নিন রুটিন মাফিক

শীতের মৌসুমে ত্বকের যত্ন নিতে মধু ব্যবহার করুন

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার

এবার শীতে ত্বকের যত্নে ঘরোয়া টিপস

কিভাবে শীতে ত্বকের যত্ন নিবেন

যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers

       

          প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে এই ফেসবুক পেজটি লাইক করে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।