বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (বিসিসি) প্রতিষ্ঠার ইতিহাস

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর বাংলাদেশের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক একটি নিয়ন্ত্রণ সংস্থা। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর কবে প্রতিষ্ঠিত হয় এর কার্যক্রম কি কি। এছাড়াও আরো বিস্তারিত সব তথ্য নিয়ে আমি বরাবরের মতো আজকের আর্টিকেলটি নিয়ে এসেছি। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর সম্পর্কে যাদের বিভিন্ন ধরনের অজানা তথ্য রয়েছে তাদেরকে অনুরোধ করব শেষ পর্যন্ত আমাদের আজকের আর্টিকেলটি পড়ে আমাদের সাথে থাকুন আশা করছি এই সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য আপনারা আজকের আর্টিকেলে পেয়ে যাবেন।বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (বিসিসি) প্রতিষ্ঠার ইতিহাস

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (বিসিসি) প্রতিষ্ঠার ইতিহাস

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (বিসিসি) প্রতিষ্ঠার পূর্বে 1983 সালে বাংলাদেশ সরকার জাতীয় কম্পিউটার কমিটি প্রতিষ্ঠা করে‌এবং ১৯৮৮ সালে একে জাতীয় কম্পিউটার বোর্ড হিসেবে নামকরণ করেন। ১৯৮৯ সালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলঅধ্যাদেশ প্রণয়ন করা হয় এবং ১৯৯০ সালে জাতীয় সংসদের ১৯৯০ সালের ৯ নং আইন বলে জাতীয় কম্পিউটার বোর্ডকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নামে রূপান্তরিত করে একটি সংবিধিবদ্ধ সংস্থা হিসেবে প্রতিষ্ঠা করা হয়। যা রাষ্ট্রপতি সচিবালয়ের অধীন পরিচালিত হতে থাকে। 1991 সালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলরকে তৎকালীন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় (পরবর্তীকালে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়) অধীনে আনা হয়।

কম্পিউটার ভাইরাস কত প্রকার ও কি কি?

২০১৬ সালে বর্তমান সরকার বাংলায় কম্পিউটার প্রোগ্রামিং শেখানোর জন্য বিসিসি eshikka.net চালু করে। এরই ধারাবাহিকতায় ফাইবার অপটিক তারের মাধ্যমে ২৬০০ ইউনিয়ন পরিষদকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করার উদ্দেশ্যে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সরকার bcc‌কে 1227 কোটি টাকার একটি চুক্তি প্রদান করে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর এর কার্যক্রম

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর বিসিসি গঠিত হওয়ার প্রধান উদ্দেশ্য হচ্ছে তথ্যপ্রযুক্তি সাপের কার্যকারী ব্যবহার ও সম্প্রসারণ নিশ্চিত করা।সেই লক্ষ্যে বিসিসি শুরু থেকেই বিভিন্ন নীতিমালা তৈরি ও এর প্রয়োগ করে থাকে। bcc তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে থাকে। তাদের কার্যক্রম গুলো হলো:

উপদেষ্টা পরিষেবা

বিসিসি সরকারের একটি সাহিত্য শাসিত সংস্থা হিসেবে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটারীকরণ সম্পর্কিত বিষয়ে পরামর্শ দিয়ে থাকে। এছাড়াও এটি ১৯৯০-৯১ থেকে ২০০৫-০৬ পর্যন্ত ১৪০ টি সরকারি প্রতিষ্ঠানকে কম্পিউটার সম্পর্কিত বিষয়ে অনেক সহযোগিতা করেন।এর আওতাভুক্ত হচ্ছে মন্ত্রণালয়, পরিদপ্তর, প্রকল্প, স্বায়ত্তশাসিত সংস্থা, বিদ্যালয়, কলেজ এবং বিভিন্ন সংস্থা।

আইটি বিষয়ক প্রশিক্ষণ কোর্স

কম্পিউটার সম্পর্কিত প্রশিক্ষণের মাধ্যমে তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষ জনশক্তি গড়ে তোলার উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। বিসিসির কাজের মধ্যে প্রশিক্ষণ কার্যক্রম অন্যতম। বিসিসি প্রশিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে থাকেন। এছাড়া বিভিন্ন সংস্থার কর্মকর্তাদেরও প্রশিক্ষণ দিয়ে থাকে।

উন্নয়ন প্রকল্প গ্রহণ বাস্তবায়ন

বিসিসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের লক্ষ্যে তাদের কর্মকান্ড সম্প্রসারণ করে থাকে। কম্পিউটার ও আইটির ব্যবহার বাড়ানোর জন্য তারা বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে এবং দক্ষ জনশক্তি গড়ে তোলার উদ্দেশ্যে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিসিসির সদর দপ্তর কোথায় অবস্থিত

বিসিসি বাংলাদেশের তথ্য-প্রযুক্তি উন্নয়ন সংস্থা। বিসিসি এর সদর দপ্তর আগারগাঁও, ঢাকা- ১২০৭, বাংলাদেশে অবস্থিত। বিসিসি এর অফিসিয়ালি ওয়েবসাইট হচ্ছে www.bcc.gov.bd।

বিসিসির ট্রেনিং কোর্স

তথ্য উন্নয়ন নীতি বাস্তবায়নে বিসিসি বিভিন্ন ধরনের বিশেষায়িত ট্রেনিং কোর্স সম্পাদন করে। এই সমস্ত ট্রেনিং কোর্সগুলোর পেছনের উদ্দেশ্য থাকে বাংলাদেশের তথ্য ও প্রযুক্তির ব্যাপক উন্নয়ন ঘটানো। বিসিসির উন্নয়ন কার্যক্রমের উদ্দেশ্য ও বাস্তবায়নে বিশেষায়িত কোর্সগুলো হলো:

নারী উন্নয়ন প্রোগ্রাম

নারীদের ক্ষমতায়ন এবং তথ্যপ্রযুক্তির সেক্টরে নারীদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নারী উন্নয়ন প্রোগ্রামের আওতায় অর্ধেক কোর্স ফিতে কম্পিউটারের বেসিক কোর্স “introduction to computer and office application WID”পরিচালনা করা হয়।

Search and hearing impaired and slam Deewers program

বিসিবির এই প্রশিক্ষণ কোর্সের আওতায় বৃষ্টি ও শারীরিক প্রতিবন্ধীদের পিছিয়ে পড়া বসিত্তবাসীদেরকেও দেশের উন্নয়নের মূল স্রোত ধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে বিশেষ কোর্স পরিচালনা করা হয়।

বিশেষ কাস্টমাইজ প্রশিক্ষণ কোর্স

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্য কে পূরণ করার জন্য সরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের কেউ তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার উদ্দেশ্যে বিসিসি তথ্যপ্রযুক্তি বিষয়ক কাস্টমার প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে থাকে। বর্তমানে চলমান কাস্টমাইজ কোর্স basic computer training for SCOPE।

শিক্ষকদের জন্য বেসিক আইসিটি ট্রেনিং

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (bcc) এর আইসিটি প্রশিক্ষণের মাধ্যমে মানবসম্পদ উন্নয়নের উদ্দেশ্যেশীর্ষক কর্মসূচির আওতায় ইতোমধ্যেই সারাদেশে মাস্টার ট্রেইনার তৈরি প্রশিক্ষণ কোর্স সম্পূর্ণ হয়েছে। এবং তৎপরবর্তী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের বিসিসি কর্তৃক কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে সেই সকল প্রতিষ্ঠানের কম্পিউটার /বিজ্ঞান /গণিত শিক্ষকদের কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

১১ সদস্য বিশিষ্ট একটি কাউন্সিলর কমিটির তত্ত্বাবধানে সংস্থাটির কার্যক্রম পরিচালিত হয়। বিজ্ঞান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কমিটির চেয়ারম্যান উক্ত মন্ত্রণালয়ের সচিব ভাইস চেয়ারম্যান এবং বিসিসির কার্যনির্বাহী পরিচালক এই সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া কমিটিতে থাকেন ৮ থেকে ১০ জন সদস্য। সংস্থাটি নির্বাহী কার্যক্রম পরিচালনার জন্য কার্যনির্বাহী পরিচালকের নেতৃত্বে মোট 1700 জন কর্মকর্তা ও কর্মচারী কর্মরত রয়েছে।

সচরাচর জিজ্ঞাসা

বিসিসি কবে গঠিত হয়?

উত্তর:১৯৮৩ সালে জাতীয় কম্পিউটার কমিটি হিসেবে গঠিত হয়। এবং পরবর্তীতে 1990 সালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর হিসেবে নামকরণ করা হয়।

বিসিসি এর সদর দপ্তর কোথায় অবস্থিত?

উত্তর: bcc এর সদর দপ্তর আগারগাঁও ঢাকা 1207 বাংলাদেশে অবস্থিত।

বি সি সি এর ওয়েব এড্রেস কোনটি?

উত্তর: বিসিসি এর ওয়েব এড্রেস হলো www.bcc.gov.bd।

আমাদের শেষ কথা

আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর সম্পর্কে বিস্তারিত বিষয়গুলোর নিয়ে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানা যাদের জন্য প্রয়োজনীয় ছিল ইতোমধ্যেই তারা আজকের আর্টিকেলটি পড়ে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।

আপনাদের যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন আমাদের ওয়েবসাইটের কথা। আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। আজকের মতো এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Post Tags –

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কোর্স,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আগারগাঁও,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ঠিকানা,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ বিধিমালা,উত্তরাধিকার ক্যালকুলেটর ডাউনলোড,বাবার সম্পত্তি বন্টন আইন বাংলাদেশ,উত্তরাধিকার ক্যালকুলেটর online

আপনার জন্য আরো 

আরও পড়ুন-

কম্পিউটারের হার্ডওয়ার পরিচিতি

কম্পিউটার কিবোর্ড পরিচিতি- কোন বাটনের কি কাজ 

কম্পিউটারের বেসিক নলেজ গুলো জেনে নিন

কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।