কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি (computer anuchchhed for class 10)

কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি –অনেকেই আছে যারা অনুচ্ছেদ কম্পিউটার সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করে। এই পরিপ্রেক্ষিতে বিভিন্ন ওয়েবসাইট অথবা গুগলে এই সম্পর্কে সার্চ করে থাকে। আমরা আজকের আর্টিকেলটি মূলত তাদেরকে উদ্দেশ্য করেই লিখব। কম্পিউটার অনুচ্ছেদ সম্পর্কে আজকের আর্টিকেল থেকে বিস্তারিত জানবেন। আজকের আর্টিকেলের মাধ্যমে আলোচিত অনুচ্ছেদ কম্পিউটার দশম শ্রেণী অথবা যে কোন শ্রেণীর জন্য প্রযোজ্য। অনুচ্ছেদ কম্পিউটার সম্পর্কে জানতে হলে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি
কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি

অনুচ্ছেদ কম্পিউটার

আধুনিক বিশ্বের কম্পিউটার একটি অতিপ্রয়োজনীয় ডিভাইস। এটি আধুনিক বিজ্ঞানের অন্যতম একটি উদ্ভাবন যার সাহায্যে আমাদের দৈনন্দিন বিভিন্ন জটিল কাজগুলো অনেক বেশি সহজতর হয়।কম্পিউটার শব্দটি এসেছে গ্রিক শব্দ কম্পিউটার থেকে যার অর্থ গণনা বা হিসাব করা।কম্পিউটারের বাংলা অর্থ হলো গণনাকারী যন্ত্র বা ডিভাইস। কিন্তু বর্তমানে আমাদের দৈনন্দিন কাজের পরিধি বৃদ্ধির সাথে সাথে কম্পিউটারের অর্থের ও ব্যাপকতা রয়েছে।

কম্পিউটার এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যার সাহায্যে মানুষের প্রধানকৃত যুক্তিসঙ্গত তথ্য বার নির্দেশের ভিত্তিতে অতি অল্প সময়ের মধ্যে এবং সম্পূর্ণ নির্ভুলভাবে কম্পিউটার আউটপুট প্রদান করে।

কম্পিউটারের বেসিক নলেজ গুলো জেনে নিন

কম্পিউটার এমন একটি ডিভাইস যা যোগ বিয়োগ গুণ ভাগ সহ সব ধরনের গণনার কাজ করার পাশাপাশি ব্যবহারকারীর প্রদানকৃত তথ্য বিশ্লেষণ ও সিদ্ধান্ত দেওয়ার এক আশ্চর্যজনক ক্ষমতার অধিকারী। কম্পিউটার মানুষের তুলনায় অত্যধিক স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে। কাজের গতি বিশুদ্ধতা ও নির্ভরশীলতার দিক থেকে কম্পিউটারের ক্ষমতা মানুষের চেয়ে শতগুণ বেশি থাকে।

২১ শতকের সূচনায় এসে মানুষের জীবন যাত্রার সমস্ত দিক নিয়ে কম্পিউটারের কাজ বৃদ্ধি পেয়েছে। বিজ্ঞানীরা বহু বছরের সাধনার ফলে কম্পিউটার প্রযুক্তির এই আশ্চর্যজনক বিকাশ ঘটাতে সক্ষম হয়েছে।আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটারের প্রধান কাজ হচ্ছে দাপ্তরিক কাজ, লিখালিখি, শিক্ষকতা, প্রকাশনা, বাণিজ্য, যোগাযোগ, বিনোদন প্রভৃতি।

কম্পিউটারের যে বাহ্যিক যন্ত্রাংশ রয়েছে তাকে বলা হয় হার্ডওয়ার বা যন্ত্রপাতি। হার্ডওয়ারের অন্তর্ভুক্ত হলো কিবোর্ড, মাউস, রেম, মাদারবোর্ড, মনিটর, প্রিন্টার ইত্যাদি।যে সকল প্রোগ্রামের মাধ্যমে কম্পিউটার তার অভ্যন্তরীণ কাজগুলো করে সেগুলোকে সফটওয়্যার বলে। বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রয়াসে কম্পিউটার প্রযুক্তিকে দেশের সকল মানুষের কাছে সহজলভ্য করে গড়ে তোলার প্রচেষ্টা চালানো হচ্ছে।

অনুচ্ছেদ কম্পিউটার রচনা

Computer শব্দটি ল্যাটিন শব্দ computare থেকে উৎপত্তি লাভ করেছে।computare শব্দের ইংরেজি অর্থ কম্পিউটার বা গণনা করা।কম্পিউটার এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যা দ্বারা গণনা করা হয়। কিন্তু বর্তমান যুগে কম্পিউটার শুধু গণনাকারী যন্ত্র নয় এর কাজের পরিধি আরো বেশি। কম্পিউটার এমন একটি ইলেকট্রনিক্স যন্ত্র যা মানুষের দেওয়া তথ্যের যুক্তিসঙ্গত নির্দেশের ভিত্তিতে অতি দ্রুত এবং কোনরকম ভুল ছাড়া সঠিক ফলাফল প্রদান করে থাকে। কম্পিউটার আমাদের জীবনকে করেছে অত্যন্ত সহজ এবং আমাদের সময়ের অপচয়কে রোধ করতে সাহায্য করছে।

যে কাজটা আমাদের করতে দুই ঘণ্টা সময় লাগে তা অতি অল্প সময়ের মধ্যেও কম্পিউটার সমাধান করে দিতে পারে।কম্পিউটারের উপর মানুষের জীবন এখন অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়েছে। পুরো বিশ্ব এখন তথ্যপ্রযুক্তির উপর নির্ভরশীল হওয়ায় কম্পিউটারের কাজের প্রসারতা বৃদ্ধি পেয়েছে। মানুষের কাজের অর্থনৈতিক সামাজিক সাংস্কৃতিক সকল দিক কম্পিউটার নিয়ন্ত্রণ করে থাকে।

কম্পিউটার অতি দ্রুততার এবং নির্ভুলতার সাথে কাজ করে বিধায় কম্পিউটারের উপর মানুষ এত বেশি নির্ভরশীল। বর্তমানে মানুষের ব্যক্তিগত জীবন থেকে জাতীয় জীবন সবই কম্পিউটার নিয়ন্ত্রণ করে। তাই আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটারের ভূমিকা অনস্বীকার্য।

অনুচ্ছেদ কম্পিউটার দশম শ্রেণী

কম্পিউটার ডিভাইস এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যা আধুনিক প্রযুক্তির একটি বড় অগ্রগতি। ব্রিটিশ গণিতবিদ চার্লস ব্যাবেজ সর্বপ্রথম আধুনিক কম্পিউটারের দিশারী হিসেবে আত্মপ্রকাশ করে। কম্পিউটার ডিভাইস আধুনিক যুগের একটি শ্রেষ্ঠ আবিষ্কার।কম্পিউটার অত্যন্ত দ্রুত এবং নির্ভুলতার সাথে কাজ করে বলে এর ব্যবহার এত বেশি। কম্পিউটার ব্যবহারকারীর তথ্য যুক্তিসঙ্গত নির্দেশের ভিত্তিতে অতি দ্রুত এবং নির্ভুলভাবে প্রসেসিং করে তার সঠিক ফলাফল বা আউটপুট প্রদান করতে পারে।

কম্পিউটার বা ইলেক্ট্রনিক ডিভাইস দুই ধরনের হয়ে থাকে। যথা ১) অ্যানালগ ২) ডিজিটাল। কম্পিউটার কি মানুষের মস্তিষ্কের বিকল্প হিসেবে বিবেচনা করা হয়। মানুষের জীবনের এমন কোন ক্ষেত্র নেই যেখানে কম্পিউটারের ব্যবহার নেই। কম্পিউটার শিক্ষা চিকিৎসা ব্যবসা-বাণিজ্য রাজনৈতিক সেবা সকল ক্ষেত্রে বা সকল শাখায় পদাচরণ করে। আজকাল আধুনিক যুগে কম্পিউটারও অত্যাধুনিক হয়ে উঠেছে। যার ফলে একে বিভিন্ন গবেষণার কাজে ব্যবহার করা হয়।

কম্পিউটার শুধুমাত্র মানুষের কাজ নয় বরং মানুষের বিনোদনের চাহিদা ও পূরণ করতে সাহায্য করে। কম্পিউটারের সাহায্যে মানুষের জীবনে বৈপ্লিক পরিবর্তন ঘটছে। যা জানার কথা ছিল না যা শিখার কথা ছিল না যা বোঝার কথা ছিল না তার সবই কম্পিউটারের সাহায্যে মানুষ জানছে, বুঝছে, এবং দেখছে। কম্পিউটার শুধুমাত্র মানুষের দৈনন্দিন কাজ নয় কর্মসংস্থানের মাধ্যম হিসেবেও বর্তমানে ব্যবহৃত হচ্ছে।

আর এই কারণে বাংলাদেশের তরুণ প্রজন্ম অথবা বেকারদের কে এর সুফল সম্পর্কে অবগত করে বেকারত্ব দূরীকরণ করা সম্ভব। বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে সফল করতে ও তথ্য যোগাযোগ প্রযুক্তির প্রসার ঘটাতে কম্পিউটারের বিকল্প নেই। তাই অবশ্যই বাংলাদেশ সরকারের উচিত কম্পিউটারকে সকলের কাছে সহজ এবং বোধগম্য করার জন্য কর্মসূচি গ্রহণ করা।

কম্পিউটার অনুচ্ছেদ নবম শ্রেণী

আধুনিক যুগের আশ্চর্যজনক আবিষ্কার হল কম্পিউটার। কম্পিউটারকে বলা হয় ইলেকট্রিক ব্রেইন। মানুষের বিবেকের বিকল্প হিসেবে কম্পিউটার বর্তমানে অধিক পরিচিত। যা মানুষ করতে না পারে তা কম্পিউটার পারে। মানুষ যে কাজটি অনেক সময় নিয়ে করে সেই কাজটি কম্পিউটার মাত্র কয়েক মিনিটের মধ্যে করে দিতে পারে এবং তা অবশ্যই নির্ভুলতার সাথে।

বর্তমান বিশ্বে কম্পিউটার এত বেশি জনপ্রিয় যে মানুষের দৈনন্দিন জীবনের সকল দিক এর ওপর নির্ভরশীল। আমাদের দৈনন্দিন জীবনের সকল শাখায় কম্পিউটারের ব্যবহার। একাধিক কাজ কম্পিউটার ধারাবাহিকভাবে করে দিতে পারে। কম্পিউটারের কোন ক্লান্তি নেই কম্পিউটারের কোন অবসর নেই।

কম্পিউটার মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সামাজিক ব্যবসায়িক সকল ক্ষেত্রে তার কার্যক্রম পরিচালনা করতে সক্ষম। তবে এসব কার্যক্রমের জন্য অবশ্যই প্রয়োজন ব্যবহারকারীর যুক্তিসঙ্গত তথ্য।এসব তথ্য কম্পিউটার নির্দেশ আকারে গ্রহণ করে তার প্রসেসিং করে এবং এর নির্ভুল আউটপুট প্রদান করে। কম্পিউটার মানুষের বিনোদন জগৎকেও আকর্ষণীয় করে তুলতে সক্ষম। যেমন: গেম, খেলা, গান, ভিডিও, সিনেমা ইত্যাদি বিনোদন কে মানুষের কাছে আকর্ষণীয় করে তুলতে কম্পিউটার সাহায্য করে।

শুধুমাত্র এসব কাজী নয় মাত্র কয়েক সেকেন্ডে কম্পিউটার লক্ষ লক্ষ সমস্যার সমাধান করতে পারে।কম্পিউটার শুধুমাত্র পৃথিবী নয় মহাকাশ নিয়ন্ত্রণে ও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কম্পিউটারের এত বেশি ব্যাপকতার কারণে আমাদের অত্যাবশ্যকীয় ভাবে কম্পিউটার শিক্ষা গ্রহণ করা উচিত। কারণ কম্পিউটার ব্যতীত আমাদের দৈনন্দিন জীবন এখন অফকল্পনীয়। বিশ্বের উন্নত দেশগুলোর সাথে নিজেদেরকে তাল মিলিয়ে চলতে হলে অবশ্যই কম্পিউটার প্রযুক্তি সম্পর্কে অবগত থাকা আবশ্যক। আমাদের দেশের একদল শিক্ষিত সমাজ রয়েছে যারা এখনো কর্মসংস্থানের অভাবে ঘরে বসে দিন অতিবাহিত করছে ‌তারা যদি কম্পিউটারের সুফল সম্পর্কে জানতে পারে এবং কম্পিউটার বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে পারে তাহলে আমি মনে করি তাদের কর্মসংস্থান তৈরি হবে অচিরেই। তাই আমাদের দেশের সরকারের উচিত কম্পিউটার সম্পর্কে সকলকে অবগত করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা এবং দেশের তরুণ সমাজকে এই বিষয়ে উৎসাহ প্রদান করা।

বন্ধুরা ইতোমধ্যেই আমরা অনুচ্ছেদ কম্পিউটার সম্পর্কে আলোচনা করলাম আজকের আর্টিকেলে। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েছেন তারা অবশ্যই আমাদের আর্টিকেলটি সম্পর্কে মন্তব্য করবেন। যদি আপনাদের ভালো লাগে তবে অবশ্যই আপনার বন্ধুদের সাথে আমাদের ওয়েবসাইটটির কথা শেয়ার করতে ভুলবেন না। আমরা প্রতিনিয়তই আমাদের ওয়েবসাইটে নতুন নতুন বিষয় নিয়ে আর্টিকেল দিয়ে থাকি। আশা করব নিয়মিত আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন। আজকের মতো বিদায় নিচ্ছি।

পোস্ট ট্যাগ–

বাংলা ২য় পত্র অনুচ্ছেদ কম্পিউটার,কম্পিউটার অনুচ্ছেদ ১০ম শ্রেণি,অনুচ্ছেদ কম্পিউটার ও বাংলাদেশ,সুপার কম্পিউটার অনুচ্ছেদ,কম্পিউটার অনুচ্ছেদ ssc,কম্পিউটার অনুচ্ছেদ for class 8,অনুচ্ছেদ কম্পিউটার ক্লাস ৭,মোবাইল ফোন অনুচ্ছেদ

আপনার জন্য আরো 

আরও পড়ুন-

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাস

বঙ্গবন্ধুর জীবনী ইতিহাস- বঙ্গবন্ধু কে ছিলেন? কোথাই থেকে এসেছেন? কেমন ছিলেন?

ইতিহাস ও ঐতিহ্যের ধারণা থাকা প্রতিটি বাঙ্গালির জন্য কর্তব্য

ইসলামের ইতিহাস সম্পর্কে আপনার জানা এবং অজানা সকল তথ্য যেনে নিন

মিয়া খলিফা সম্পর্কে  অজানা সকল তথ্য যেনে নিন

কেন অর্থ বুঝে নামাজ পড়া উচিৎ: পড়ুন

আত্মীয়তার সম্পর্ক কেমন হওয়া উচিৎ – জানুন

সালাম দিলে কি আপনি লাভবান হবেন? জানুন

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।