কম্পিউটারে বাংলা লেখার নিয়ম/কম্পিউটার বাংলা যুক্তবর্ণ টাইপিং সিট(অভ্র বিজয় বাংলা টাইপিং কিবোর্ড)

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম-যারা কম্পিউটার টাইপিং সম্পর্কে অতি দক্ষ নয় তারা সচরাচর সার্চ করে থাকেন কিভাবে কম্পিউটারে বাংলা লিখতে হয়। কম্পিউটার টাইপিং সম্পর্কে শুরুর দিকে তেমন অভিজ্ঞতা না থাকায় বাংলা লেখার নিয়ম গুলো অনেকের অজানা থাকে। তবে কম্পিউটারে বাংলা লেখা খুব সহজ। কম্পিউটারে বাংলা লেখার নিয়ম সম্পর্কে একবার জানলে আপনারও খুব কঠিন মনে হবে না।

কম্পিউটারে বাংলা লেখার জন্য বাংলা কিবোর্ড ব্যবহার করতে হবে। বাংলা কিবোর্ডে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী কম্পিউটারে বাংলা টাইপিং করতে হয়। আজকের আর্টিকেলে আমরা বাংলা কিবোর্ড দিয়ে কিভাবে কম্পিউটারে বাংলা টাইপিং করতে হয় সেগুলো শিখব। কম্পিউটারে বাংলা লেখার নিয়ম জানতে আজকের আর্টিকেলের শেষ পর্যন্ত আমাদের সাথে থাকবেন।

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম

কম্পিউটার কি

কম্পিউটার হল একটি গণনাকারী যন্ত্র বা ডিভাইস। এটি একটি বৈদ্যুতিক যন্ত্র বা ডিভাইস হিসেবে পরিচিত। এই ইলেকট্রনিক ডিভাইস এর সাহায্যে গণনা করা, ভিডিও অডিও ফাইল চালনা, গান শোনা অথবা যে কোন জটিল কাজের হিসাব নিকাশ করার মত কার্যাবলী সম্পাদিত হয়।কম্পিউটার এমন একটি বৈদ্যুতিক যন্ত্র যার সাহায্যে বিভিন্ন ধরনের তথ্য বা যেটা ইনপুট হিসেবে গ্রহণ করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে নির্ভুল ফলাফল আউটপুট হিসেবে প্রদান করে থাকে।Computer শব্দটি এসেছে ল্যাটিন শব্দ computer থেকে।

এর ইংরেজি অর্থ to computer যার বাংলা হল গণনার জন্য। কম্পিউটার এমন একটি ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস যার মাধ্যমে বিভিন্ন এরিথমেটিক এবং লজিক্যাল অপারেশন স্বয়ংসম্পূর্ণ ভাবে সম্পূর্ণ করার উদ্দেশ্যে প্রোগ্রাম করা যায়। অর্থাৎ কম্পিউটার হলো এমন একটি যন্ত্র যা সাধারন বাইনারি হিসাব নিকাশের মাধ্যমে বিলিয়ন ট্রিলিয়ন হিসাব নিমিষেই সমাধান করে দিতে পারে। বর্তমানে কম্পিউটারের কাজ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে।

কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি

যেকোনো কঠিন কাজ সহজে এবং কম সময়ে করতে কম্পিউটারের সাহায্য নেওয়া হয়। মানুষের দৈনন্দিন জীবন এখন কম্পিউটার নির্ভর। পুরো বিশ্বের খবরা-খবর ঘরের মধ্য বসে পেতে চাইলে কম্পিউটার একটি অন্যতম মাধ্যম।

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম

কম্পিউটারে বাংলায় টাইপিং করার জন্য প্রথমে বাংলা কিবোর্ড সফটওয়্যার ব্যবহার করতে হবে। কম্পিউটারের Microsoft windows word, windows excel, notepad এবং আরও সব ধরনের উইন্ডোজ অ্যাপ্লিকেশন গুলোতে বাংলা লিখতে ও টাইপিং করতে পারবেন।

Avro Bangla keyboard বাংলা টাইপিং

Avro বাংলা কিবোর্ড টি বাংলা টাইপিং করার ক্ষেত্রে ব্যবহার করে কম্পিউটারে বাংলা লিখতে পারেন। এক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে আপনার বাংলা লিখার ক্ষেত্রে বাক্য গুলির স্পেলিং নির্ভুল আছে কিনা।কম্পিউটারের বিভিন্ন কারণে আমাদের বাংলা লিখতে হতে পারে যেমন আমি এখন আর্টিকেল লিখছি এটি কম্পিউটারের বাংলায় টাইপিং করতে গেলে অবশ্যই বাংলা কিবোর্ড সফটওয়্যার আপনাকে ব্যবহার করতে হবে। যাতে করে আপনার বাংলা লেখা সুন্দর এবং সাবলীল হয়।Avro বাংলা কিবোর্ড সফটওয়্যার এর মাধ্যমে কিভাবে বাংলা টাইপিং করবেন সেই নিয়মগুলো জেনে নিন:

স্টেপ ১: প্রথমে আপনাকে আপনার কম্পিউটারে Avro keyboard software ডাউনলোড করতে হবে। সফটওয়্যারটি ডাউনলোড করার পর এটি আপনি ইন্সটল করে নিন।

স্টেপ ২: সফটওয়্যারটি ডাউনলোড করার পর ওপরের দিকে একটি আইকন দেখতে পাবেন যেটা এই সফটওয়্যার থেকে দেওয়া। উপরের আইকন থেকে দেখতে পাবেন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টি সেট করা রয়েছে। যদি আপনি কম্পিউটারে বাংলাতে টাইপিং করতে চান তাহলে অবশ্যই ইংলিশ লেখাতে ক্লিক করে বাংলা ভাষাটি সেট করে নিবেন। এছাড়াও কীবোর্ড থেকে F12 বাটন টিপলে নিজে নিজে এগ্রো তে বাংলা ল্যাঙ্গুয়েজ সেট হয়ে যাবে। বাংলা ভাষা সেট হওয়ার পর উপরের আইকনটিতে ইংরেজির পরিবর্তে বাংলা লেখা দেখতে পারবেন।

কম্পিউটারের বেসিক নলেজ গুলো জেনে নিন

স্টেপ ৩: উপরের আইকনটিতে বাংলা ভাষা সেট হওয়ার পর আপনি যেই এপ্লিকেশনে বাংলা ভাষায় টাইপিং করতে চাচ্ছেন সেটা ওপেন করুন।এক্ষেত্রে আপনি যে কোন ইডিটিং এবং রাইটিং অ্যাপ বা সফটওয়্যার এর ব্যবহার করতে পারবেন।যেমন: মাইক্রোসফট অফিস, ওয়ার্ড, এক্সেল, নোটপ্যাড, অনলাইন রাইটিং সফটওয়্যার, বা ওয়ার্ডপ্রেস এডিটর Avro বাংলা টাইপিং সফটওয়্যার ব্যবহার করে আপনি বাংলায় লিখতে পারবেন।

স্টেপ ৪: বাংলা টাইপিং করার সময় নিজের লেখার স্পেলিং সঠিক আছে কিনা কোন ভুল আছে কিনা সেটা চেক করবেন। আর এটা চেক করার জন্য আপনারা Avro Pad ব্যবহার করতে পারবেন। Avro কিবোর্ড সফটওয়্যার এর সাথেই এটি দেওয়া হয়। Avro প্যাড এ বাংলা টাইপিং করার পর সোজা spell check অপশনে ক্লিক করে আপনার লেখা প্রত্যেক শব্দের স্পেলিং সঠিক আছে কিনা সেটা চেক করে নিতে পারবেন।

এছাড়াও আপনি যদি চান F7 button press করেও প্রত্যেক শব্দের বানান চেক করতে পারবেন।

বিজয় keyboard বাংলা লেখার নিয়ম

বিজয় কিবোর্ড ও বাংলা লেখার জন্য একটি উত্তম সফটওয়্যার। বিভিন্ন অফিস আদালতে কম্পিউটারে বাংলা টাইপিং করার জন্য এই বিজয় কিবোর্ড সফটওয়্যারটি ব্যবহার করা হয়। বিজয় কিবোর্ড সফটওয়্যারে বাংলা টাইপিং করাও খুব সহজ। বিজয় কিবোর্ড বাংলা টাইপিং সফটওয়্যার এ কিভাবে বাংলায় কম্পিউটারের লিখবেন সেই নিয়মটি হলো:

স্টেপ‌ ১: প্রথমে আপনার কম্পিউটারে বিজয় বাংলা কিবোর্ড সফটওয়্যার টি ডাউনলোড করে ইন্সটল করে নিবেন।

স্টেপ ২: বিজয় কিবোর্ডে বাংলা লেখার জন্য দুইটি পদ্ধতি দেওয়া আছে। একটি হলো বিজয় ক্লাসিক এবং অন্যটি হলো ইউনিকোড।মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা লেখার ক্ষেত্রে বিজয় ক্লাসিক ব্যবহার করা হয় আর অনলাইনে কোথাও লেখার জন্য ইউনিক কোড টি ব্যবহৃত হয়।

স্টেপ ৩: বিজয় কিবোর্ডটি আপনার কম্পিউটারের সেটআপ দেওয়া হয়ে গেলে মাইক্রোসফট ওয়ার্ড চালু করুন।এই পর্যায়ে বিজয় ক্লাসিক অপশনটি চালু করতে আপনার কিবোর্ড থেকে ctrl+alt+b বাটন একসাথে চাপুন। বিজয় ক্লাসিকে লিখলে ডিফল্টভাবে SutonnyMJ ফন্টে লেখাগুলো দেখায়।

স্টেপ ৪: অনলাইন অথবা অন্য কোথাও বিজয় কিবোর্ডে বাংলা লিখতে চাইলে ইয়উ কোড অপশনটি আপনাকে চালু রাখতে হবে। এজন্য কিবোর্ড থেকে ctrl+Alt+V বাটন একসাথে চাপতে হবে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

স্টেপ ৫:আপনার কম্পিউটারে টাইপিং করার জন্য বাংলায় থেকে পুনরায় ইংরেজিতে ফিরে যেতে যে মরে আছেন সেটার শর্টকাট কি চাপতে হবে। যেমন ধরুন ক্লাসিক বিজয় মোড থেকে বাংলায় ফিরে যেতে ctrl+Alt+B চাপতে হবে এবং ইউনিকোর্ট থেকে বাংলায় ফিরে যেতে ctrl+Alt+V চাপতে হবে।

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম পিডিএফ

কম্পিউটারে যদি আপনার নিয়মিত বাংলা লেখার বা টাইপিং করার প্রয়োজন থাকে তাহলে কোন অক্ষর দিয়ে কোন যুক্তবর্ণটি গঠিত হবে তা মনে রাখা একান্ত প্রয়োজন। কিন্তু যারা বাংলা টাইপিং এর ক্ষেত্রে নতুন তাদের প্রথম প্রথম এটি মনে নাও থাকতে পারে।যার কারনে কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম পিডিএফ ফাইল কম্পিউটারে বা ফোনে ডাউনলোড করে রাখতে পারেন। যখন আপনি বাংলা টাইপিং করতে যাবেন তখন pdf ফাইল থেকে দ্রুত দেখে নিতে পারেন যুক্তবর্ণ লেখার নিয়ম। এতে আপনার গুরুত্বপূর্ণ সময় এবং শ্রম দুটোই লাঘব হবে।

ল্যাপটপে বাংলা টাইপিং করার নিয়ম

কম্পিউটার এবং ল্যাপটপে বাংলা টাইপিং করার নিয়ম একই। ল্যাপটপে বাংলা টাইপিং করতে তেমন কোনো বাড়তি নিয়ম নেই তবে ল্যাপটপে যেহেতু বিল্ড ইন কিবোর্ড দেওয়া থাকে সে ক্ষেত্রে অনেকে হয়তো সেটা দিয়ে লিখতে চাইবেন। কিন্তু ওয়ালটন ছাড়া অন্যান্য ল্যাপটপের কিবোর্ডে বাংলা লে-আউট দেওয়া থাকে না। যদিও দেওয়া থাকে ল্যাপটপের বিল্ট ইন কিবোর্ডে লিখে তৃপ্তি পাওয়া যায় না। তাই যারা ল্যাপটপে বাংলা টাইপিং করতে চান তারা একটি বাংলা লেগ আউট সম্বলিত এক্সটার্নাল কিবোর্ড কিনে নিবেন।

শেষ কথা

আমাদের আজকের আর্টিকেলে কম্পিউটারে বাংলা লেখার নিয়ম গুলো আমরা আপনাদের উদ্দেশ্যে প্রকাশ করেছি। আশা করব যারা কম্পিউটারে বাংলা লেখার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেছিলেন তারা আজকের পোস্টটি পড়ে জানতে পেরেছেন। এই বিষয় নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।আমাদের আর্টিকেলগুলো যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে অবশ্যই আপনারদের বন্ধুদের সাথে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করবেন এবং প্রতিনিয়ত আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।

আপনার জন্য আরো 

আরও পড়ুন-

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাস

বঙ্গবন্ধুর জীবনী ইতিহাস- বঙ্গবন্ধু কে ছিলেন? কোথাই থেকে এসেছেন? কেমন ছিলেন?

ইতিহাস ও ঐতিহ্যের ধারণা থাকা প্রতিটি বাঙ্গালির জন্য কর্তব্য

ইসলামের ইতিহাস সম্পর্কে আপনার জানা এবং অজানা সকল তথ্য যেনে নিন

মিয়া খলিফা সম্পর্কে  অজানা সকল তথ্য যেনে নিন

কেন অর্থ বুঝে নামাজ পড়া উচিৎ: পড়ুন

আত্মীয়তার সম্পর্ক কেমন হওয়া উচিৎ – জানুন

সালাম দিলে কি আপনি লাভবান হবেন? জানুন

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।