কম্পিউটারের হার্ডওয়ার পরিচিতি

Rate this post

কম্পিউটারের হার্ডওয়ার-আপনি যদি একজন কম্পিউটার বা স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই হার্ডওয়ার সম্পর্কে কমবেশি শুনেছেন। হার্ডওয়ার এবং সফটওয়্যার হচ্ছে কম্পিউটারের প্রাণ যা ছাড়া কম্পিউটারের অস্তিত্ব কল্পনা করা যায় না। কম্পিউটারের মূল অংশের মধ্য হার্ডওয়ার অন্তর্ভুক্ত। কম্পিউটারের কিবোর্ড ,মাউস, সিপিইউ, ইউপিএস, মনিটর ,হার্ডডিস্ক, মাদারবোর্ড বা সাউন্ড সিস্টেম সবকিছুই কম্পিউটারের হার্ডওয়ারের অংশ। হার্ডওয়ার ছাড়া কম্পিউটারে কোন ধরনের কাজ করাই সম্ভব না। এমনকি হার্ডওয়ারের এমন কিছু অংশ রয়েছে যা ছাড়া কম্পিউটার চালু হবে না। হার্ডওয়ারের সিপিইউ, র‍্যাম ছাড়া কম্পিউটার চালু হবে না।

আপনি কি কম্পিউটারে কীবোর্ড ছাড়া লিখতে পারবেন?

কম্পিউটারের মাউস ছাড়া কম্পিউটারে যে কোন জায়গায় ক্লিক করা কি সম্ভব?

দুটো প্রশ্নের উত্তরই হবে না। কম্পিউটারের হার্ডওয়ার ছাড়া কম্পিউটার চালানো অসম্ভব। কম্পিউটারের প্রাণ কম্পিউটারের হার্ডওয়ার পরিচিতি সম্পর্কে আমরা আজকের আর্টিকেলে আলোচনা করব।এছাড়াও কম্পিউটারের হার্ডওয়ার কত প্রকার ও কি কি এই বিষয়গুলো সম্পর্কে খুঁটিনাটি তথ্য আপনারা আজকের আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। তাই আশা করব শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে আমাদের সাথে থাকবেন।

কম্পিউটারের হার্ডওয়ার পরিচিতি

কম্পিউটারের হার্ডওয়ার circuit board, ICS ইলেকট্রনিক্স নিয়ে গঠিত হয়। কম্পিউটারের যেসব ভৌত অংশগুলো দৃশ্যমান এবং আমরা স্পর্শ করতে পারি তাকেই বলা হয় কম্পিউটারের হার্ডওয়্যার। কি বোর্ড, মাউস, প্রিন্টার, ইউপিএস, মনিটর এগুলো সবই হচ্ছে হার্ডওয়ারের অংশ। কম্পিউটার হার্ডওয়ার্ডের এসব অংশগুলো কম্পিউটারের খুবই গুরুত্বপূর্ণ কাজে ব্যবহৃত হয়।

হার্ডওয়ার ছাড়া কম্পিউটার অচল। Hardware এর মধ্য hard শব্দটি এজন্যই ব্যবহৃত হয়েছে কারণ হার্ডওয়ার বদলানো বা অদল বদল করা অনেক কঠিন।অন্যদিকে আমরা লক্ষ্য করলে দেখতে পারি সফটওয়্যার এর সফটওয়্যার নামটি এইজন্য দেওয়া হয়েছে কারণ এটি বদলানো বা আপডেট করা অনেক সহজ।

হার্ডওয়ারের সঠিকভাবে কাজ পরিচালনা করার জন্য সফটওয়্যার এর সাহায্য নিতে হয়। হার্ডওয়ার সম্পাদন করা যেকোনো কমান্ড বা ইন্সট্রাকশনস তার সফটওয়্যার দ্বারাই পরিচালিত হয়। অর্থাৎ হার্ডওয়ারকে কাজ করানোর ক্ষেত্রে প্রথমে সফটওয়্যার দ্বারা নির্দেশ প্রদান করতে হবে।

কম্পিউটারের হার্ডওয়ারের প্রকারভেদ

কম্পিউটারের হার্ডওয়ার ডিভাইস একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে পরিচিত। হার্ডওয়ার ছাড়া কম্পিউটারের অস্তিত্ব অকল্পনীয়। হার্ডওয়ার ডিভাইসকে মূলত ৪ ভাগে ভাগ করা হয়। যেমন:

১) ইনপুট ডিভাইস

২) আউটপুট ডিভাইস

৩) প্রসেসিং ডিভাইস

৪) স্টোরেজ ডিভাইস

ইনপুট ডিভাইস কি

কম্পিউটারের হার্ডওয়ার ডিভাইসের মধ্য ইনপুট ডিভাইস হলো যা কম্পিউটারে ডেটা বা ইনফরমেশন প্রদান করে। ইনপুট ডিভাইস কম্পিউটার ও কম্পিউটার ব্যবহারকারীর মধ্য সংযোগ বা যোগাযোগ কে সহজ করে তোলে। ইনপুট ডিভাইস গুলোর মধ্যে রয়েছে keyboard, mouse , scanner, web camp, microphone, joystick ইত্যাদি।

আউটপুট ডিভাইস কি

আউটপুট ডিভাইস হলো হার্ডওয়ার ডিভাইসের এমন এক অংশ  ইনপুট ডিভাইসের প্রদত্ত নির্দেশনাবলি মনিটর, প্রিন্টারে দৃশ্যমান হলে তাকে আউটপুট ডিভাইস বলা হয়।অর্থাৎ আউটপুট কম্পিউটার স্ক্রিনে প্রদর্শিত হয়। Monitor, projector, printer, GPS, video card ইত্যাদি আউটপুট ডিভাইস।

প্রসেসিং ডিভাইস কি

কম্পিউটারে নির্দেশনা প্রদান করার পর সেই নির্দেশনার ফলাফল প্রকাশ  করার জন্য কম্পিউটার নির্দেশনা কে প্রসেসিং করার কাজ করে প্রসেসিং ডিভাইস এর মাধ্যমে। মূলত প্রসেসিং ডিভাইসের কাজ হলো নির্দেশনা বলে প্রক্রিয়াকরণ করা। সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ), গ্রাফিক্স প্রসেসিং ইউনিট ইত্যাদি প্রসেসিং ডিভাইস এর উদাহরণ।

স্টোরেজ ডিভাইস কি

হার্ডওয়ার এর গুরুত্বপূর্ণ একটি অংশ হলো স্টোরেজ ডিভাই স এই ডিভাইসের মাধ্যমে ডেটা স্থায়ীভাবে বা সাময়িকভাবে কম্পিউটারের স্টোর করে রাখা যায়। হার্ডডিস্ক, ফ্লপি ডিস্ক, এস এস ডি, এইচডিডি, ডিভিডি ইত্যাদি স্টোরেজ ডিভাইস এর উদাহরণ।

হার্ডওয়ারের মূল অংশ গুলো কি কি

কম্পিউটারের হার্ডওয়ারের সাধারণত দুইটি অংশ। যেমন;

১) ইন্টারনাল হার্ডওয়ার।

২) এক্সটার্নাল হার্ডওয়ার।

ইন্টারনাল হার্ডওয়ার কি

ইন্টারনাল হার্ডওয়ার হচ্ছে কম্পিউটারের অভ্যন্তরে যে হার্ডওয়্যারের উপাদান থাকে সেগুলোকে বুঝানো হয়। কম্পিউটারের ইন্টারনাল হার্ডওয়ার গুলো দেখতে হলে কম্পিউটার খুলতে হয়। ইন্টারনাল হার্ডওয়ারের উদাহরণগুলো হলো:

*CPU

*Modem

*Motherboard

*Power supply

*Ram

*Drive

* Graphics card

এক্সটার্নাল হার্ডওয়ার কি

কম্পিউটারের বাইরে যেসব ইন্সটল করা হার্ডওয়ার ডিভাইস থাকে সেগুলোকে এক্সটার্নাল হার্ডওয়্যার বলে। এই ধরনের হার্ডওয়ার গুলোকে সহজেই দেখা যায় এবং স্পর্শ করা যায়। এক্সটার্নাল হার্ডওয়ারের উদাহরণ হলো:

*Keyboard

*Mouse

*Printer

*Hard drive

* Monitor

*Speaker

*Headphone

কম্পিউটারে হার্ডওয়ার এর কাজ কি

কম্পিউটারে হার্ডওয়ারের কাজগুলো বহুমুখী। হার্ডওয়ারের কাজগুলো সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা দেখুন:

*কম্পিউটারের ইনপুট ডিভাইস এর মাধ্যমে ডেটা বা তথ্য কম্পিউটারের প্রেরণ করা অংশ হলো হার্ডওয়ারের কাজ।

*কম্পিউটার যেই ইনপুট গুলো গ্রহণ করে ব্যবহারকারীর কাছ থেকে সেই ইনপুট গুলো পর্দায় বা স্ক্রিনে দেখানো হচ্ছে আউটপুট হার্ডওয়ারের কাজ।

*কম্পিউটারের স্টোরেস ডিভাইস এর মাধ্যমে আপনার গুরুত্বপূর্ণ ডেটা বা তথ্য সেখানে স্টোর করে রাখতে পারবেন। এটি হলোস্টোরেস হার্ডওয়ার ডিভাইসের কাজ।

হার্ডওয়ার আপগ্রেড কি

কম্পিউটারের বিভিন্ন হার্ডওয়ার অংশগুলো যখন ড্যামেজ হয়ে যায় বা হার্ডওয়্যার গুলোতে যখন নতুন ক্ষমতার হার্ডওয়ার যোগ করার প্রয়োজন হয় তখন এই প্রক্রিয়াকেই হার্ডওয়ার আপগ্রেড বলা হয়।হার্ডওয়ার আপগ্রেড প্রক্রিয়াটি ব্যবহারকারী তখনই প্রয়োজন হয় যখন কম্পিউটারের পারফর্মেন্স স্পিড এবং ক্ষমতা বাড়ানোর প্রয়োজন বোধ করেন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

সময়ের বিবর্তনে আধুনিকীকরণের ধারাবাহিকতা ও গুণগত মান পরিবর্তন নতুনত্ব উদ্ভাবনের ফলে কম্পিউটার সিস্টেমে প্রতিনিয়ত নতুন নতুন হার্ডওয়ার সফটওয়্যার সংযোজিত করা হয়।বর্তমানে যেসব কম্পিউটার রয়েছে সেগুলোর হার্ডওয়ার পূর্বের কম্পিউটার গুলোর তুলনায় অধিক ক্ষমতা সম্পন্ন এবং আকৃতিতেও অনেক ছোট। কম্পিউটারের দেহ বা প্রাণ হচ্ছে কম্পিউটারের হার্ডওয়ার।

সচরাচর জিজ্ঞাসা

কম্পিউটারের জনক কে?

উত্তর: কম্পিউটারের জনকচারস ব্যাবেজ।

আধুনিক কম্পিউটারের জনক কে?

উত্তর: আধুনিক কম্পিউটারের জনক জন ভন নিউম্যান।

বিশ্বের প্রথম মিনি কম্পিউটার কোনটি?

উত্তর: বিশ্বের প্রথম মিনি কম্পিউটার হচ্ছে পিডিপি-১।

আমাদের শেষ কথা-

আমাদের ওয়েবসাইটে নিয়মিত আর্টিকেল পড়তে অবশ্যই ওয়েবসাইটটি ভিজিট করবেন এবং আমাদের লিখা সম্বন্ধে  কোনো জিজ্ঞাসা থাকলে আমাদের জানাতে ভুলবেন না।আর আমাদের লেখা ভালো লাগলে অবশ্যই আপনারা আমাদের ওয়েবসাইটটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। আজকের মতো বিদায় নিচ্ছি।

👉🙏লেখার মধ্যে ভাষা জনিত কোন ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

✅আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন 🤔

আরও পড়ুন-

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (বিসিসি) প্রতিষ্ঠার ইতিহাস
কম্পিউটারের হার্ডওয়ার পরিচিতি
কম্পিউটার কিবোর্ড পরিচিতি- কোন বাটনের কি কাজ 
কম্পিউটারের বেসিক নলেজ গুলো জেনে নিন
কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি

↘️ আমার আরো ওয়েবসাইট সমূহ👇

  • ইংলিশের স্বাস্থ্যকর খাবার সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে- – এখানে ভিজিট করুন
  • ফ্রিল্যান্সারদের স্বপ্ন পূরণের ওয়েবসাইট সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন
  • বাংলায় টেকনোলজি সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে- – এখানে ভিজিট করুন
  • ফেসবুকে ব্লগিং, ইউটিউবিং, ফেসবুকিং সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে –এখানে ভিজিট করুন
  • বাংলায় অনলাইন থেকে টাকা আয় করা সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন

↘️ আমার ভিডিওগুলো পাবেন যে সকল মাধ্যমে 👇

➡️YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Facebook পেজ ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Instagram চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️WhatsApp চ্যানেল ফলো করে রাখুন – এখানে ক্লিক করুন

➡️Treads চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️TikTok চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

➡️Telegram চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

Sanaul Bari

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি। বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।