কম্পিউটারের মূল অংশ কয়টি এবং কি কি (বিভিন্ন অংশ গুলোর বিস্তারিত)

কম্পিউটারের মূল অংশ কয়টি –কম্পিউটার ডিভাইসটির সাথে পরিচিত নয় এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। কম্পিউটার আমাদের দৈনন্দিন কার্যবলি কে সহজ করার অন্যতম একটি মেশিন। কম্পিউটারের দ্বারা কার্যাবলী সম্পূর্ণ করার জন্য একটি কম্পিউটার ডিভাইসে বিভিন্ন অংশ থাকে। এসব অংশগুলো কম্পিউটারের বিভিন্ন প্রসেসিংয়ের মাধ্যমে ব্যবহারকারী নির্দেশ অনুযায়ী আউটপুট প্রদান করে।

কম্পিউটারের মূল অংশ কয়টি এবং কি কি

আপনি জানেন কি কম্পিউটারের মূল অংশ কয়টি? সেগুলো কি কি? যদি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের আর্টিকেলটির শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন এবং এসব বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আমরা বিগত আর্টিকেলে কম্পিউটার কি এই বিষয় সমূহ নিয়ে আলোচনা করেছি। আমাদের আজকের আলোচ্য বিষয় হচ্ছে কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি।

কম্পিউটার কি

আমাদের দৈনন্দিন কাজকে সহজ ভাবে পরিচালনা করার জন্য অন্যতম একটি ডিভাইসের নাম হচ্ছে কম্পিউটার।Computer শব্দটি এসেছে ল্যাটিন শব্দ computare থেকে। এর ইংরেজি অর্থ to computer যার বাংলা হল গণনার জন্য। কম্পিউটার এমন একটি ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস যার মাধ্যমে বিভিন্ন এরিথমেটিক এবং লজিক্যাল অপারেশন স্বয়ংসম্পূর্ণ ভাবে সম্পূর্ণ করার উদ্দেশ্যে প্রোগ্রাম করা যায়।

কম্পিউটার নেটওয়ার্ক কি? 

অর্থাৎ কম্পিউটার হলো এমন একটি যন্ত্র যা সাধারন বাইনারি হিসাব নিকাশের মাধ্যমে বিলিয়ন ট্রিলিয়ন হিসাব নিমিষেই সমাধান করে দিতে পারে। বর্তমানে কম্পিউটারের কাজ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। যেকোনো কঠিন কাজ সহজে এবং কম সময়ে করতে কম্পিউটারের সাহায্য নেওয়া হয়। মানুষের দৈনন্দিন জীবন এখন কম্পিউটার নির্ভর। পুরো বিশ্বের খবরা-খবর ঘরের মধ্য বসে পেতে চাইলে কম্পিউটার একটি অন্যতম মাধ্যম।

কম্পিউটার কিভাবে কাজ করে?

কম্পিউটারের কাজ করার জন্য প্রথমত প্রয়োজন হলো কিবোর্ড এবং মাউস। কিবোর্ড এবং মাউস ব্যবহার করে যেসব বিষয়সমূহ টাইপ করা হয় সেগুলো মনিটর স্কিনে দেখা যায়। ব্যবহারকারী কম্পিউটারের যে কাজ করার জন্য কিবোর্ড বা মাউস ব্যবহার করে নির্দেশ প্রদান করবেন সেটার ফলাফল কম্পিউটার মনিটর স্ক্রিনে দেখা যাবে। এই পুরো প্রক্রিয়াটা তিনটি পর্যায়ের সম্পূর্ণ হয়। যেমন:

ইনপুট>প্রসেসিং>আউটপুট

এই তিন প্রক্রিয়ার মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীর নির্দেশ অনুযায়ী ফলাফল বা সমাধান দিয়ে দেয়। তবে কম্পিউটারের ইনপুট গ্রহণ করা থেকে শুরু করে আউটপুট প্রদান করা পর্যন্ত বিভিন্ন যন্ত্রাংশের ওপর নির্ভর করতে হয়।

কম্পিউটারের মূল অংশ কয়টি এবং কি কি?

কম্পিউটার একটি গণনাকারী যন্ত্র। কম্পিউটার যেকোনো সমস্যার গাণিতিক সমাধান দিয়ে থাকে অতি দ্রুত এবং সহজেই। কম্পিউটারের এই সমাধান দেওয়ার পিছনে কিছু যন্ত্রাংশ রয়েছে যেগুলোকে কম্পিউটারের মূল অংশ বলা হয়। কম্পিউটারের মূল অংশ হলো ৪ টি। যথা:

১) ইনপুট।

২) মেমোরি।

৩) প্রসেসর।

৪) আউটপুট।

যেহেতু কম্পিউটার ইনপুট প্রসেসর আউটপুটের মাধ্যমে কাজ করে সেহেতু এই পদ্ধতির প্রত্যেকটি ধাপ পূরণ করার জন্য কম্পিউটারকে একাধিক ডিভাইস গুলোর ব্যবহার করতে হয়।

ইনপুট

যখন কম্পিউটারকে কোন নির্দেশ প্রদান করা হয় সেই প্রক্রিয়াকে বলা হয় ইনপুট। অর্থাৎ কম্পিউটারের মাধ্যমে কোন সমস্যার সমাধানের প্রথম ধাপ হচ্ছে ইনপুট গ্রহণ করা। ইনপুট এর মাধ্যমে কম্পিউটারকে ডেটা বা সংকেত পাঠানো হয়।

মেমোরি

কম্পিউটারের তথ্য সংরক্ষণের যন্ত্রাংশকে বলা হয় মেমোরি। অর্থাৎ কম্পিউটারে যেসব যন্ত্রাংশের মাধ্যমে ব্যবহারকারীর প্রদানকৃত তথ্য সংরক্ষণ করা হয় তাকে বলা হয় মেমোরি অংশ।এই মেমোরি অংশের দ্বারা কম্পিউটার সকল ডেটা বা তথ্যগুলো জমা রাখে বলে এর নাম মেমোরি অংশ। কম্পিউটারের মেমোরি অংশগুলো ২ ধরনের হয়। যথা:

১)Ram

২)ROM

কম্পিউটার মেমোরির উদাহরণ হলো হার্ড ড্রাইভ ডিস্ক, সিডি, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, ফ্লপি ডিস্কস ইত্যাদি।

প্রসেসর

কম্পিউটারকে যেসব ইনপুট প্রদান করা হয় সমাধানের জন্য। অর্থাৎ আমরা কম্পিউটারকে যে তথ্য বা নির্দেশনা প্রদান করে তার প্রক্রিয়াকরণের জন্য কম্পিউটার যে পর্যায়ে নির্দেশনার প্রসেসিং করে ব্যবহারকারীকে আউটপুট বা ফলাফল প্রদান করার উদ্দেশ্যে তাকে বলা হয় প্রসেসর। যেহেতু কম্পিউটার একটি গাণিতিক ও সাংকেতিক ভাষায় তার কার্যসম্পাদন করে থাকে তাই কম্পিউটারের মাধ্যমে আমাদের কাজগুলো সম্পাদন করার জন্য নির্দেশনাবলী গাণিতিক সংকেতের রূপান্তরিত করার দরকার পড়ে।

আউটপুট

আউটপুট হলো কম্পিউটারে প্রদান কৃত ইনপুটকে প্রসেসিং এর মাধ্যমে যেই ফলাফল পাওয়া যায় সেটি হচ্ছে আউটপুট। যেমন মাউস দ্বারা কম্পিউটারকে কোন নির্দেশনা প্রদান করা হলে তার ফলাফল মনিটরে শো করে। এটাকে আবার বলা হয় সফট কপি। উদাহরণ হলো মনিটর, স্পিকার, প্রিন্টার, হেডফোন প্রজেক্ট ইত্যাদি।

কম্পিউটারের মূল কাজ কি?

কম্পিউটারের প্রধান কাজ হচ্ছে তথ্য প্রক্রিয়াকরণ করা অর্থাৎ কম্পিউটারতথ্য সম্পাদন করে তা সংরক্ষণ করে এবং তথ্যপ্রদর্শন করে থাকে। তবে কম্পিউটারের কিছু প্রধান কাজ রয়েছে। যেমন:

গণনা করা

কম্পিউটার একটি গণনাকারী যন্ত্র। যে কারণে কম্পিউটারে রয়েছে অনেক বেশি বেশি সংখ্যা গণনা করার ক্ষমতা। প্রতিটি কম্পিউটারের একটি অপারেশনাল ইউনিট রয়েছে যা বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে থাকে।

তথ্য সংরক্ষণ করা

কম্পিউটার তথ্য সংরক্ষণ করতে পারে। তথ্য সংরক্ষণ করার জন্য কম্পিউটারকে একটি স্থায়ী মেমোরি হার্ডডিস্ক এবং অস্থায়ী মেমোরি রেম ব্যবহার করতে হয়। কম্পিউটারে বিভিন্নভাবে তথ্য সংরক্ষণ করা হয়। যেমন বাইনারি পদ্ধতিতে সংরক্ষণ করা যায়, টেক্সট ফাইল হিসেবে সংরক্ষণ করা যায়, এবং ডেটাবেজ হিসেবেও সংরক্ষণ করা যায়।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

তথ্যপ্রদর্শন করা

কম্পিউটারে বিভিন্ন সময় বিভিন্ন তথ্য সংরক্ষণ করে সেগুলো দেখার জন্য প্রদর্শন করা হয়। যে সকল তথ্যগুলো কম্পিউটারের সংরক্ষিত থাকে সেগুলো পরবর্তীতে এবং তৎকালীন সময়ে প্রদর্শন করা যায়। কম্পিউটারে তথ্যগুলো প্রদর্শন করতে হলে প্রয়োজন হয় ডিসপ্লে। এ ডিসপ্লের মাধ্যমে কম্পিউটার তথ্য গুলো প্রদর্শন করে।

তথ্য প্রক্রিয়াকরণ

কম্পিউটার তথ্য প্রক্রিয়াকরণ করে প্রোগ্রামের মাধ্যমে। কম্পিউটারে প্রোগ্রাম লেখা হয় সংখ্যার দ্বারা যা কম্পিউটারের নির্দেশ বলি বা কার্যকারী কোড। সাধারণত প্রোগ্রামগুলোকে একের পর এক সিরিয়াল ভাবে বসিয়ে কম্পিউটারের সংশ্লেষনের মাধ্যমে তথ্য প্রক্রিয়াকরণ করে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন

কম্পিউটারের জনক কে?

১৮২০ সালের চার্লস ব্যাবেজ আধুনিক বৈদ্যুতিক কম্পিউটার প্রত্যাশিত নীতির উপর ভিত্তি করে যান্ত্রিক ক্যালকুলেটর এবং ডিফারেন্স ইঞ্জিন পরিকল্পনা এবং তার নির্মাণ করেছেন।

কম্পিউটার কত ভাগে বিভক্ত?

কম্পিউটার দুইটি ভাগে বিভক্ত। যেমন: ডিজিটাল কম্পিউটার ও এনালগ কম্পিউটার।যে সকল কম্পিউটার বাইনারি পদ্ধতিতে অর্থাৎ ডিজিটাল পদ্ধতিতে ক্রিয়া সম্পন্ন করে তাদেরকে বলা হয় ডিজিটাল কম্পিউটার। মাইক্রোকম্পিউটার মিনি কম্পিউটার, মেইনফ্রেম কম্পিউটার, সুপার কম্পিউটার হচ্ছে ডিজিটাল কম্পিউটারের উদাহরণ।

কম্পিউটারের প্রধান কাজ কি?

কম্পিউটারের প্রধান কাজ হলো মানুষের কাজকে আরও বেশি সহজ ও সূক্ষ্ম করে তোলা। কম্পিউটার হচ্ছে গণনাকারী ডিভাইস যার প্রধান কাজ হচ্ছে হিসাব নিকাশ করা।

শেষ কথা

বন্ধুরা কম্পিউটারের মূল চারটি অংশ সম্পর্কে আমরা আজকের আর্টিকেলটি তুলে ধরেছি। আশা করছি আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা কম্পিউটারের মূল বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।এই সম্পর্কে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে ভুলবেন না। আমাদের ওয়েবসাইটের নিয়মিত কন্টেন্ট পেতে হলে অবশ্যই ওয়েবসাইটটি ভিজিট করবেন এবং আমাদের সাথে থাকবেন। আজকের মতো বিদায় নিচ্ছি সকলেইষ ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

পোস্ট ট্যাগ–

কম্পিউটারের প্রধান অংশ কয়টি ও কি কি,কম্পিউটারের অংশ কি কি,কম্পিউটারের প্রধান অংশ কি,কম্পিউটারের বিভিন্ন অংশ ও কাজ,কম্পিউটার কয়টি ধাপে কাজ করে ও কি কি,কম্পিউটারের হার্ডওয়্যার এর কয়টি অংশ ও কি কি,কম্পিউটারের যন্ত্রাংশ গুলোকে কি বলে,কম্পিউটারের প্রধান কাজ কি,

আপনার জন্য আরো 

আরও পড়ুন-

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাস

বঙ্গবন্ধুর জীবনী ইতিহাস- বঙ্গবন্ধু কে ছিলেন? কোথাই থেকে এসেছেন? কেমন ছিলেন?

ইতিহাস ও ঐতিহ্যের ধারণা থাকা প্রতিটি বাঙ্গালির জন্য কর্তব্য

ইসলামের ইতিহাস সম্পর্কে আপনার জানা এবং অজানা সকল তথ্য যেনে নিন

মিয়া খলিফা সম্পর্কে  অজানা সকল তথ্য যেনে নিন

কেন অর্থ বুঝে নামাজ পড়া উচিৎ: পড়ুন

আত্মীয়তার সম্পর্ক কেমন হওয়া উচিৎ – জানুন

সালাম দিলে কি আপনি লাভবান হবেন? জানুন

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯২ other subscribers

 

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।