কম্পিউটারের বেসিক নলেজ গুলো জেনে নিন -Computer Basic Knowledge in Bangla

Rate this post

কম্পিউটারের বেসিক নলেজ -আমরা বর্তমানে ২০২৩ সালে একটি আধুনিক সময়ে বসবাস করছি। এই সময় কম্পিউটার নিয়ে ধারণা নেই এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বর্তমানে আমাদের দৈনন্দিন কাজগুলো পুরোটাই কম্পিউটার নির্ভর। আধুনিক সময়ে কার্যাবলীর পরিধি বৃদ্ধির সাথে সাথে কম্পিউটারের ও অনেক আপডেট হয়েছে। কাজের ক্ষেত্রে কম্পিউটার পূর্বের তুলনায় এখন বেশি কাজ করতে পারে এবং নতুন নতুন মডেল কম্পিউটারের যোগ করা হয়েছে।

বর্তমান সময়ে কম্পিউটার ব্যতীত মানুষের জীবন অকল্পনীয়। এমন কোন মানুষ নেই যে বলতে পারবে যে আমার কোন কাজে কম্পিউটার প্রয়োজন হয় না। তবে এ কথা সত্য কম্পিউটার সম্বন্ধে সকলের ধারণা বা জ্ঞান একরকম নয়।

এখনকার সময়েও অনেকেই আছে যারা কম্পিউটার সম্পর্কে অজ্ঞত।মূলত তাদেরকে উদ্দেশ্য করেই আমাদের আজকের আর্টিকেলটি কম্পিউটারের বেসিক নলেজ সম্পর্কে লেখা। কম্পিউটার সম্পর্কে যাদের নলেজ কম তারা আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত করে অবশ্যই এই সম্পর্কে ভালো ধারণা নিতে পারবেন।তাই আশা করব শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ে আমাদের সাথে থাকবেন।

কম্পিউটার কি?

কম্পিউটার হল একটি গণনাকারী যন্ত্র বা ডিভাইস। এটি একটি বৈদ্যুতিক যন্ত্র বা ডিভাইস হিসেবে পরিচিত। এই ইলেকট্রনিক ডিভাইস এর সাহায্যে গণনা করা, ভিডিও অডিও ফাইল চালনা, গান শোনা অথবা যে কোন জটিল কাজের হিসাব নিকাশ করার মত কার্যাবলী সম্পাদিত হয়।কম্পিউটার এমন একটি বৈদ্যুতিক যন্ত্র যার সাহায্যে বিভিন্ন ধরনের তথ্য বা যেটা ইনপুট হিসেবে গ্রহণ করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে নির্ভুল ফলাফল আউটপুট হিসেবে প্রদান করে থাকে।Computer শব্দটি এসেছে ল্যাটিন শব্দ computare থেকে। এর ইংরেজি অর্থ to computer যার বাংলা হল গণনার জন্য।

কম্পিউটার এমন একটি ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস যার মাধ্যমে বিভিন্ন এরিথমেটিক এবং লজিক্যাল অপারেশন স্বয়ংসম্পূর্ণ ভাবে সম্পূর্ণ করার উদ্দেশ্যে প্রোগ্রাম করা যায়। অর্থাৎ কম্পিউটার হলো এমন একটি যন্ত্র যা সাধারন বাইনারি হিসাব নিকাশের মাধ্যমে বিলিয়ন ট্রিলিয়ন হিসাব নিমিষেই সমাধান করে দিতে পারে। বর্তমানে কম্পিউটারের কাজ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। যেকোনো কঠিন কাজ সহজে এবং কম সময়ে করতে কম্পিউটারের সাহায্য নেওয়া হয়। মানুষের দৈনন্দিন জীবন এখন কম্পিউটার নির্ভর। পুরো বিশ্বের খবরা-খবর ঘরের মধ্য বসে পেতে চাইলে কম্পিউটার একটি অন্যতম মাধ্যম।

কম্পিউটারের বিভিন্ন অংশ

কম্পিউটারের যাবতীয় অংশকে মূলত দুটি ভাগে ভাগ করা হয়। যেমন:

১) সফটওয়্যার।

২) হার্ড ওয়্যার।

সফটওয়্যার

সফটওয়্যার হল কম্পিউটারের প্রধানকৃত নির্দেশাবলির একটি সেট যেখানে হার্ডওয়ারকে কি করতে হবে এবং কিভাবে করতে হবে তার জানান দেয়। যেমন ওয়েব ব্রাউজার, গেম, এবং ওয়ার্ড প্রসেস ইত্যাদি।

হার্ডওয়্যার

হার্ড ওয়ার মূলত কম্পিউটারের শারীরিক যন্ত্রাংশের যে কোন অংশকে বোঝায়। অর্থাৎ মাউস কিবোর্ড প্রিন্টার স্ক্যানার স্পিকার ইত্যাদি হার্ডওয়ারের অংশ। সাধারণত কম্পিউটারের সকল অভ্যন্তরীণ অংশের সঙ্গে হার্ডওয়ার যুক্ত।

কম্পিউটারের আবিষ্কারক কে

আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজকে। সর্বপ্রথম তিনি যান্ত্রিক কম্পিউটার ডিজাইন করেন এবং punch card এর সাহায্যে তথ্য প্রবেশ করানো হয়। এটিকে analytical engine বলা হয়। এছাড়াও চার্লস ব্যাবেজকে এ এ এল ইউ, বেসিক ফ্লো কন্ট্রোল এবং ইন্টিগ্রেটেড মেমোরির ধারণা এবং ইঞ্জিনে বাস্তবায়িত করেন। তার এই মডেলের উপর ভিত্তি করে আজকের কম্পিউটার ডিজাইন করা হয়েছে। ফলে চার্জ ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয়।

কম্পিউটারের মূল অংশ কয়টি এবং কি কি?

কম্পিউটার একটি গণনাকারী যন্ত্র। কম্পিউটার যেকোনো সমস্যার গাণিতিক সমাধান দিয়ে থাকে অতি দ্রুত এবং সহজেই। কম্পিউটারের এই সমাধান দেওয়ার পিছনে কিছু যন্ত্রাংশ রয়েছে যেগুলোকে কম্পিউটারের মূল অংশ বলা হয়। কম্পিউটারের মূল অংশ হলো ৪ টি। যথা:

১) ইনপুট।

২) মেমোরি।

৩) প্রসেসর।

৪) আউটপুট।

যেহেতু কম্পিউটার ইনপুট প্রসেসর আউটপুটের মাধ্যমে কাজ করে সেহেতু এই পদ্ধতির প্রত্যেকটি ধাপ পূরণ করার জন্য কম্পিউটারকে একাধিক ডিভাইস গুলোর ব্যবহার করতে হয়।

ইনপুট

যখন কম্পিউটারকে কোন নির্দেশ প্রদান করা হয় সেই প্রক্রিয়াকে বলা হয় ইনপুট। অর্থাৎ কম্পিউটারের মাধ্যমে কোন সমস্যার সমাধানের প্রথম ধাপ হচ্ছে ইনপুট গ্রহণ করা। ইনপুট এর মাধ্যমে কম্পিউটারকে ডেটা বা সংকেত পাঠানো হয়।

মেমোরি

কম্পিউটারের তথ্য সংরক্ষণের যন্ত্রাংশকে বলা হয় মেমোরি। অর্থাৎ কম্পিউটারে যেসব যন্ত্রাংশের মাধ্যমে ব্যবহারকারীর প্রদানকৃত তথ্য সংরক্ষণ করা হয় তাকে বলা হয় মেমোরি অংশ।এই মেমোরি অংশের দ্বারা কম্পিউটার সকল ডেটা বা তথ্যগুলো জমা রাখে বলে এর নাম মেমোরি অংশ। কম্পিউটারের মেমোরি অংশগুলো ২ ধরনের হয়। যথা:

১)Ram

২)ROM

কম্পিউটার মেমোরির উদাহরণ হলো হার্ড ড্রাইভ ডিস্ক, সিডি, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, ফ্লপি ডিস্কস ইত্যাদি।

প্রসেসর

কম্পিউটারকে যেসব ইনপুট প্রদান করা হয় সমাধানের জন্য। অর্থাৎ আমরা কম্পিউটারকে যে তথ্য বা নির্দেশনা প্রদান করে তার প্রক্রিয়াকরণের জন্য কম্পিউটার যে পর্যায়ে নির্দেশনার প্রসেসিং করে ব্যবহারকারীকে আউটপুট বা ফলাফল প্রদান করার উদ্দেশ্যে তাকে বলা হয় প্রসেসর। যেহেতু কম্পিউটার একটি গাণিতিক ও সাংকেতিক ভাষায় তার কার্যসম্পাদন করে থাকে তাই কম্পিউটারের মাধ্যমে আমাদের কাজগুলো সম্পাদন করার জন্য নির্দেশনাবলী গাণিতিক সংকেতের রূপান্তরিত করার দরকার পড়ে।

আউটপুট

আউটপুট হলো কম্পিউটারে প্রদান কৃত ইনপুটকে প্রসেসিং এর মাধ্যমে যেই ফলাফল পাওয়া যায় সেটি হচ্ছে আউটপুট। যেমন মাউস দ্বারা কম্পিউটারকে কোন নির্দেশনা প্রদান করা হলে তার ফলাফল মনিটরে শো করে। এটাকে আবার বলা হয় সফট কপি। উদাহরণ হলো মনিটর, স্পিকার, প্রিন্টার, হেডফোন প্রজেক্ট ইত্যাদি।

কম্পিউটারের মূল কাজ কি?

কম্পিউটারের প্রধান কাজ হচ্ছে তথ্য প্রক্রিয়াকরণ করা অর্থাৎ কম্পিউটারতথ্য সম্পাদন করে তা সংরক্ষণ করে এবং তথ্যপ্রদর্শন করে থাকে। তবে কম্পিউটারের কিছু প্রধান কাজ রয়েছে। যেমন:

গণনা করা

কম্পিউটার একটি গণনাকারী যন্ত্র। যে কারণে কম্পিউটারে রয়েছে অনেক বেশি বেশি সংখ্যা গণনা করার ক্ষমতা। প্রতিটি কম্পিউটারের একটি অপারেশনাল ইউনিট রয়েছে যা বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে থাকে।

তথ্য সংরক্ষণ করা

কম্পিউটার তথ্য সংরক্ষণ করতে পারে। তথ্য সংরক্ষণ করার জন্য কম্পিউটারকে একটি স্থায়ী মেমোরি হার্ডডিস্ক এবং অস্থায়ী মেমোরি রেম ব্যবহার করতে হয়। কম্পিউটারে বিভিন্নভাবে তথ্য সংরক্ষণ করা হয়। যেমন বাইনারি পদ্ধতিতে সংরক্ষণ করা যায়, টেক্সট ফাইল হিসেবে সংরক্ষণ করা যায়, এবং ডেটাবেজ হিসেবেও সংরক্ষণ করা যায়।

তথ্যপ্রদর্শন করা

কম্পিউটারে বিভিন্ন সময় বিভিন্ন তথ্য সংরক্ষণ করে সেগুলো দেখার জন্য প্রদর্শন করা হয়। যে সকল তথ্যগুলো কম্পিউটারের সংরক্ষিত থাকে সেগুলো পরবর্তীতে এবং তৎকালীন সময়ে প্রদর্শন করা যায়। কম্পিউটারে তথ্যগুলো প্রদর্শন করতে হলে প্রয়োজন হয় ডিসপ্লে। এ ডিসপ্লের মাধ্যমে কম্পিউটার তথ্য গুলো প্রদর্শন করে।

তথ্য প্রক্রিয়াকরণ

কম্পিউটার তথ্য প্রক্রিয়াকরণ করে প্রোগ্রামের মাধ্যমে। কম্পিউটারে প্রোগ্রাম লেখা হয় সংখ্যার দ্বারা যা কম্পিউটারের নির্দেশ বলি বা কার্যকারী কোড। সাধারণত প্রোগ্রামগুলোকে একের পর এক সিরিয়াল ভাবে বসিয়ে কম্পিউটারের সংশ্লেষনের মাধ্যমে তথ্য প্রক্রিয়াকরণ করে।কম্পিউটারের বেসিক নলেজ-computer basic knowledge in Bangla

কম্পিউটারের আবিষ্কারক কে

আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজকে। সর্বপ্রথম তিনি যান্ত্রিক কম্পিউটার ডিজাইন করেন এবং punch card এর সাহায্যে তথ্য প্রবেশ করানো হয়। এটিকে analytical engine বলা হয়। এছাড়াও চার্লস ব্যাবেজকে এ এ এল ইউ, বেসিক ফ্লো কন্ট্রোল এবং ইন্টিগ্রেটেড মেমোরির ধারণা এবং ইঞ্জিনে বাস্তবায়িত করেন। তার এই মডেলের উপর ভিত্তি করে আজকের কম্পিউটার ডিজাইন করা হয়েছে। ফলে চার্জ ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয়।

কম্পিউটারের full form কি?

কম্পিউটারের ফুল ফর্ম যদিও প্রযুক্তিগতভাবে নেই। তবে কম্পিউটারের একটি কাল্পনিক ফুল ফর্ম রয়েছে। যেমন:

C-Commonly

O-Operated

M-Machine

P-Particularly

U-Used for

T-Technical and

E-Educational

R-Research

কম্পিউটার কিভাবে কাজ করে?

কম্পিউটারের কাজ করার জন্য প্রথমত প্রয়োজন হলো কিবোর্ড এবং মাউস। কিবোর্ড এবং মাউস ব্যবহার করে যেসব বিষয়সমূহ টাইপ করা হয় সেগুলো মনিটর স্কিনে দেখা যায়। ব্যবহারকারী কম্পিউটারের যে কাজ করার জন্য কিবোর্ড বা মাউস ব্যবহার করে নির্দেশ প্রদান করবেন সেটার ফলাফল কম্পিউটার মনিটর স্ক্রিনে দেখা যাবে। এই পুরো প্রক্রিয়াটা তিনটি পর্যায়ের সম্পূর্ণ হয়। যেমন:

ইনপুট>প্রসেসিং>আউটপুট

এই তিন প্রক্রিয়ার মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীর নির্দেশ অনুযায়ী ফলাফল বা সমাধান দিয়ে দেয়। তবে কম্পিউটারের ইনপুট গ্রহণ করা থেকে শুরু করে আউটপুট প্রদান করা পর্যন্ত বিভিন্ন যন্ত্রাংশের ওপর নির্ভর করতে হয়।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের পরিচয় কি?

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ সম্পর্কে জানাটা কম্পিউটারের বেসিক নলেজের আওতায় পড়ে। কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশগুলো হচ্ছে-

  • হার্ডডিস্ক ড্রাইভ
  • প্রসেসর
  • পাওয়ার সাপ্লাই
  • মাদারবোর্ড
  • গ্রাফিক্স কার্ড
  • সাউন্ড কার্ড
  • ram
  • সিডি /ডিভিডি রম
  • মনিটর
  • স্পিকার
  • কিবোর্ড মাউস
  • প্রিন্টার ও স্ক্যানার

কম্পিউটারের ভাষা কি?

কম্পিউটার আসলে ০ আর ১ ছাড়া কোন কিছুই বোঝেনা। ০ আর ১ হলো বৈদ্যুতিক উপস্থিতি আর অনুপস্থিতি। এটি আসলে মেশিন ল্যাঙ্গুয়েজ এ ছাড়া বিভিন্ন সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন লেখা হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে যেমন সি, সি +,সি++ইত্যাদি।

কম্পিউটারের প্রধান অংশ কয়টি?

কম্পিউটারের প্রধান অংশ মূলত দুইটি। যথা-

১) হার্ডওয়ার।

২) সফটওয়্যার।

আমাদের শেষ কথা

বন্ধুরা কম্পিউটারের বেসিক নলেজ গুলো সম্পর্কে আমরা আজকের আর্টিকেলটি তুলে ধরেছি। আশা করছি আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা কম্পিউটারের মূল বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।এই সম্পর্কে কারো কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে ভুলবেন না। আমাদের ওয়েবসাইটের নিয়মিত কন্টেন্ট পেতে হলে অবশ্যই ওয়েবসাইটটি ভিজিট করবেন এবং আমাদের সাথে থাকবেন। আজকের মতো বিদায় নিচ্ছি সকলেইষ ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

👉🙏লেখার মধ্যে ভাষা জনিত কোন ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

✅আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন 🤔

আরও পড়ুন-

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (বিসিসি) প্রতিষ্ঠার ইতিহাস
কম্পিউটারের হার্ডওয়ার পরিচিতি
কম্পিউটার কিবোর্ড পরিচিতি- কোন বাটনের কি কাজ 
কম্পিউটারের বেসিক নলেজ গুলো জেনে নিন
কম্পিউটার অনুচ্ছেদ বাংলা ১০ম শ্রেণি

↘️ আমার আরো ওয়েবসাইট সমূহ👇

  • ইংলিশের স্বাস্থ্যকর খাবার সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে- – এখানে ভিজিট করুন
  • ফ্রিল্যান্সারদের স্বপ্ন পূরণের ওয়েবসাইট সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন
  • বাংলায় টেকনোলজি সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে- – এখানে ভিজিট করুন
  • ফেসবুকে ব্লগিং, ইউটিউবিং, ফেসবুকিং সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে –এখানে ভিজিট করুন
  • বাংলায় অনলাইন থেকে টাকা আয় করা সম্পর্কিত ওয়েবসাইট সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন

↘️ আমার ভিডিওগুলো পাবেন যে সকল মাধ্যমে 👇

➡️YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Facebook পেজ ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Instagram চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️WhatsApp চ্যানেল ফলো করে রাখুন – এখানে ক্লিক করুন

➡️Treads চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️TikTok চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

➡️Telegram চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

Sanaul Bari

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি। বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।