উপায় মোবাইল ব্যাংকিং এ অ্যাকাউন্ট কেন করবেন

উপায় মোবাইল ব্যাংকিং-বর্তমানে সহজ পদ্ধতিতে লেনদেনের জন্য অনলাইন জগতে জনপ্রিয় হয়ে উঠেছে এমএফএস তথা মোবাইল ব্যাংকিং সেবা গুলো। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ও একই গতিতে চলছে। বাংলাদেশেও বেশ কয়েকটি মোবাইল ব্যাংকিং সেবা গ্রাহকদের কাছে তাদের সুবিধাগুলো পৌঁছে দিচ্ছে। বাংলাদেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার মত উপায় মোবাইল ব্যাংকিং সেবা ও গ্রাহকের কাছে তার সর্বোচ্চ সেবা পৌঁছে দেওয়ার জন্য বদ্ধপরিকর।

 

বরং অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার থেকে তুলনামূলক উপায় মোবাইল ব্যাংকিং সেবার বেশি নিরাপত্তা প্রদান করে। গ্রাহকদের স্যাটিস্ফেকশনের জন্য উপায় মোবাইল ব্যাংকিং তাদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করে। আর এই কারণেই উপায় এর গ্রাহক দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং নির্দ্বিধায় উপায় এর মাধ্যমে লেনদেন করছে।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। প্রিয় SS IT BARI-ভালোবাসার টিক ব্লগ এর পাঠক পাঠিকা বন্ধুরা আজকের ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম। আশা করছি সকলে ভালো আছেন। অনেকেই উপায় মোবাইল ব্যাংকিং সেবা পেতে এর সম্পর্কে অবগত নন।

আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন এবং উপায় মোবাইল ব্যাংকিং সম্পর্কে জেনে নিন।

উপায় মোবাইল ব্যাংকিং

বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় মোবাইল ব্যাংকিং হিসেবে উপায় এর নাম এখন সর্বাগ্রে পরিচিত। উপায়ের গ্রাহক সংখ্যা ও অনেক বেশি। বেসরকারি খাতের অন্যতম বৃহৎ এই ব্যাংকটি ডিজিটাল বাংলাদেশ ভিশন দ্বারা চালিত হয়ে ২০২১ সালের ১৭ ই মার্চ যাত্রা শুরু করে উপায় মোবাইল ব্যাংকিং। প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই অনেক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপ এর সুবিধা

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের(UCB) একটি ডিজিটাল অর্থনৈতিক সেবা উপায়।ইউসিবি ব্যাংকের আদি মোবাইল ব্যাংকিং সেবা ইউ ক্যাশ ছিল বাংলাদেশের সবচেয়ে পুরনো মোবাইল ব্যাংকিং সেবার একটি। সরকারি নানা বিল প্রদান থেকে শুরু করে এটিএম বুথের সুবিধা পাওয়ার উদ্দেশ্যে আপনিও খুলতে পারেন নির্দ্বিধায় একটি উপায় অ্যাকাউন্ট। কারণ সাধারণ সেবার পাশাপাশি উপায়ের রয়েছে বিশেষ কিছু দিক।

উপায় মোবাইল ব্যাংকিং কি কি সেবা পাওয়া যায়

উপায় মোবাইল ব্যাংকিং এর বিভিন্ন সেবা পেতে উপায় অ্যাপস এর মাধ্যমে এই সেবাটি ব্যবহার করা উত্তম। উপায় অ্যাপসের মাধ্যমে উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা গুলো হলো;

*দেশের যে কোন প্রান্ত থেকে উপায় account হতে অন্য উপায়মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহারকারীর একাউন্টে আপনি সেন্ট মানি করতে পারবেন অর্থাৎ টাকা পাঠাতে পারবেন।

*উপায় একাউন্ট এর মাধ্যমে আপনার মোবাইলের ব্যালেন্স শেষ হয়ে গেলে ব্যালেন্স রিচার্জ করতে পারবেন।

*উপায় অ্যাপসের মাধ্যমে ক্যাশ ইন করতে পারবেন। আপনি উপায় এজেন্ট পয়েন্টে গিয়ে খুব সহজেই এই ক্যাশ ইন সেবাটি পেতে পারেন উপায় মোবাইল ব্যাংকিংয়ে।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

*উপায় এজেন্ট পয়েন্ট থেকে ক্যাশ আউট করে আপনি আপনার উপায় অ্যাকাউন্ট হতে টাকা তুলতে পারবেন।

*দেশের বিভিন্ন স্থানে উপায়ে মার্চেন্ট টাচ পয়েন্টে পেমেন্ট করতে পারবেন উপায় মোবাইল ব্যাংকিং সেবা এর মাধ্যমে।

*উপায় একাউন্ট এর মাধ্যমে ক্রেডিট কার্ড ও গ্যাসের বিল আপনি খুব সহজেই পে করতে পারবেন।

*সরকারিভাবে ব্যাংক বন্ধের দিনেও ব্যাংক একাউন্ট থেকে উপায় একাউন্টে আপনি টাকা ট্রান্সফার করতে পারবেন।

উপায় কর্তৃপক্ষের সাথে যোগাযোগের মাধ্যম

আপনি যদি উপায় মোবাইল ব্যাংকিং এর কোন অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হন কিংবা বিশেষ কোনো কারণে উপায় প্রতিনিধির সাথে যোগাযোগের প্রয়োজন অনুভব করেন তাহলে কোন দালালের খপ্পরে পড়ার আশঙ্কা যেন না থাকে তাই সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে পারেন। উপায় কর্তৃপক্ষের সাথে যোগাযোগের জন্য ১৬২৬৮ এই নাম্বারে কল করে সরাসরি তাদের সাথে কথা বলতে পারেন।

এছাড়াও [email protected]  ইমেইলে মেইল করতে পারবেন।

www.upaybd.com এই ওয়েবসাইটে প্রবেশ করে মেসেঞ্জার এর মাধ্যমে তাদের সাথে মেসেজের মাধ্যমে কথা বলতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং এর মূল সেবা গুলো

উপায় মোবাইল ব্যাংকিং এর মূল সেবা গুলো হচ্ছে; সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ক্যাশ আউট, মেক পেমেন্ট, পে বিল, অ‍্যাড মানি ইত্যাদি।এবং এরই সাথে রিকোয়েস্ট মানি ফান্ড ট্রান্সফার নামক কিছু বিশেষ সেবা উপায় মোবাইল ব্যাংকিং এ পাবেন।

উপায় মোবাইল ব্যাংকিং এর সেন্ড মানি করবেন কিভাবে

অ্যাপস এর সাহায্যে খুব সহজে অন্যের একাউন্টে আপনি আপনার নিজের একাউন্ট থেকে সেন্ট মানি করতে পারবেন তবে অ্যাপসের পাশাপাশি আপনি যদি ussd code দিয়ে সেন্ড মানি করতে চান তাহলে আপনাকে *২৬৮# ডায়াল করে সেন্ট মানি অপশন নির্ধারণ করে সেন্ড মানি করতে হবে।

উপায় মোবাইল ব্যাংকিং রিচার্জ

আপনি যদি উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপস এর মাধ্যমে রিচার্জ করতে চান সেক্ষেত্রে আপনি খুব সহজেই অ্যাপস এর মাধ্যমে রিচার্জ করতে পারবেন এছাড়াও যদি উপায় মোবাইল ব্যাংকিং কোড দিয়ে রিচার্জ করতে চান তাহলে আপনাকে যথারীতি*২৬৮#ডায়াল করে মোবাইল রিচার্জ অপশন নির্ধারণ করে রিচার্জ করতে হবে আপনার সিম অপারেটরে।

উপায় ক্যাশ আউট করবেন কিভাবে

উপায় ব্যবহারকারী দুই ভাবে উপায় মোবাইল একাউন্ট থেকে ক্যাশ আউট করতে পারবে। ইউসিবি ব্যাংক তাদের এটিএম বুথ থেকে উপায় এর টাকা উত্তোলনের সুযোগ দিয়েছে এছাড়াও আপনি আপনার নিকটস্থ উপায় এজেন্ট এর কাছ থেকেও টাকা উত্তোলন করতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং কোড কত

আপনি যদি এজেন্টের মাধ্যমে উপায় মোবাইল ব্যাংকিং থেকে ক্যাশ আউট করতে চান তাহলে আপনার সাধারণ ওয়ালেট থেকে ১.৪ শতাংশ হারে ক্যাশ আউট চার্জ প্রযোজ্য অর্থাৎ হাজার ১৪ টাকা।আর যদি গ্রাহক এটিএম বুথ থেকে উপায় মোবাইল ব্যাংকিং এর টাকা উত্তোলন করতে চাই তাহলে তার ক্যাশ আউট চার্জ হবে হাজারে মাত্র ৭.৯৯ টাকা।

বেশি টাকা যদি আপনি উপায় account থেকে ক্যাশ আউট করতে চান তাহলে আপনার জন্য এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করায় সুবিধা জনক বলে আমি মনে করি। এই প্রক্রিয়া গুলো আপনি উপায় অ্যাপস কিংবা উপায় মোবাইল ব্যাংকিং কোড এর মাধ্যমে দুই ভাবেই সম্পন্ন করতে পারবেন।

উপায় মেক পেমেন্ট করবেন কিভাবে

কোন বিব্রতকর অবস্থা থেকে পরিত্রাণ পেতে উপায়ের সাহায্যে সহজেই আপনি যে কোন মার্চেন্ট একাউন্টে মেক পেমেন্ট অথবা মূল্য পরিশোধ করতে পারবেন। মেঘ পেমেন্ট করার জন্য আপনি উপায়ে অফিশিয়াল অ্যাপস অথবা উপায়ের মোবাইল ব্যাংকিং কোড দুটো পদ্ধতিই ব্যবহার করতে পারেন।

আপনি যদি অনলাইনে কেনাকাটা করতে চান সে ক্ষেত্রে যেসব শপিংমলে অনলাইন শপের সুবিধা রয়েছে। সেখান থেকে আপনি শপিং করার পর উপায় এর সাহায্যে অনলাইন পেমেন্ট করতে পারেন।

উপায়ে পে বিল করুন

উপায় এমন একটি মোবাইল ব্যাংকিং সেবা যেখানে রয়েছে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের সুযোগ। অনেক সময় দেখা যায় ক্রেডিট কার্ডের বিল সময়মতো পরিশোধ করতে না পারলে মোটা অংকের জরিমানা দিতে হয়। তাই উপায় এই কথা চিন্তা করেই এই উদ্যোগ নিয়েছে। ক্রেডিট কার্ড এর বিল পরিশোধ আপনি উপায় অ্যাপস কিংবা উপায় মোবাইল কোড দুটি পদ্ধতির সাহায্যেই করতে পারবেন।

উপায় অ্যাড মানি করতে কি করবেন

উপায়ে খুব সহজেই আপনি অ্যাপসের মাধ্যমে এডমানি করতে পারেন। আপনি যদি আপনার কার্ড থেকে উপায় মোবাইল একাউন্টে টাকা যুক্ত করতে চান তাহলে আপনার কোন চার্জ প্রযোজ্য হবে না। তবে উপায় অ্যাড মানের ক্ষেত্রে উপায় মোবাইল ব্যাংকিং কোড এর মাধ্যমে কার থেকে টাকাযুক্ত করার অপশন নেই। শুধুমাত্র অ্যাপ থেকে আপনি কার্ডের টাকা উপায় মোবাইল একাউন্টে যুক্ত করতে পারবেন।

উপায় রিকুয়েস্ট মানে কিভাবে করবেন

আপনি যদি সরাসরি পরিচিত কারো কাছ থেকে টাকার জন্য অনুরোধ করেন বা কারো কাছে সাহায্য চান অথবা প্রাপ্য টাকা নিশ্চিতভাবে বুঝে পেতে চান তাহলে উপায়ের অ্যাপ থেকে আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন।

উপায়ের মোবাইল ব্যাংকিং অফিশিয়াল অ্যাপে রিকুয়েস্ট মানির বিভিন্ন অপশন দেওয়া আছে সেখান থেকে আপনার প্রয়োজন অনুযায়ী অপশন সিলেক্ট করে রিকুয়েস্ট মানি করতে পারবেন।

আবার আপনার কাছ থেকে যদি কেউ টাকার জন্য অনুরোধ করে তাহলে আপনি আপনার অ্যাপ থেকে একটি নোটিফিকেশন পাবেন নটিফিকেশনটিতে টেপ করে চাইলে আপনি অনুরোধটি গ্রহণ অথবা বর্জন করতে পারবেন।

ট্রাফিক আইন

রোড ঘাটে চলাচলের সময় অনেক সময় ট্রাফিক আইন ভঙ্গ করার জন্য জরিমানা ধার্য করা হয়। আপনি উপায় মোবাইল ব্যাংকিং এর সাহায্যে সহজেই আপনার ওপর নির্ধারিত জরিমানা পরিশোধ করতে পারবেন এবং মামলা ভাঙতে পারবেন।

ট্রাফিক আইন ভঙ্গ করার জন্য জরিমানা দিতে এবং মামলা উত্তোলন করতে আপনি উপায় মোবাইল ব্যাংকিং এর অফিশিয়াল অ্যাপটি ব্যবহার করতে পারেন অথবা উপায় মোবাইল ব্যাংকিং এর কোডটি ব্যবহার করতে পারেন।

ইন্ডিয়ান ভিসা

অনেকেই বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করে বিভিন্ন উদ্দেশ্যে।বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের ভিসা পাওয়াটা বাংলাদেশের জন্য তুলনামূলক সহজ। সেই প্রক্রিয়াটিকে আরো সহজ করে তুলতে উপায়ে রয়েছে ইন্ডিয়ান ভিসার বিল দেওয়ার সুযোগ। এটিও আপনি অ্যাপ এর মাধ্যমে এবং মোবাইল ব্যাংকিং কোড এর মাধ্যমে করতে পারবেন।

উপায় এর মাধ্যমে জমি সংক্রান্ত কাজ

আপনি উপায় এক ব্যবহার করে জমি সংক্রান্ত কাজের বিল পরিশোধ করতে পারবেন। অর্থাৎ জমির কাগজের ফুলের অবিচ্ছেদ অংশ ইপর্চা এর বিল পরিশোধ করতে পারবেন উপায় অ্যাপের মাধ্যমে।

উপায় ডোনেশন ‌সিস্টেম

বর্তমানে আধুনিক যুগে অনেকেই অনলাইনে অনুদান গ্রহণ করে থাকে। আর এই মহৎ উদ্দেশ্যের ভাগীদার হতে উপায় অ্যাপ ্রে ডোনেশন সেকশন চালু করা হয়েছে। কিছু নির্বাচিত প্রতিষ্ঠানে ডোনেশন করার জন্য উপায় অ্যাপের মাধ্যমে তা করতে পারবেন। আপনি চাইলে এই ডোনেশনে আপনার গোপনীয়তা রক্ষা করা হবে।

উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপসটি ডাউনলোড করার নিয়ম

উপায় ব্যাংকিং সেবা সহজে পেতে উপায়ের অফিশিয়াল মোবাইল অ্যাপ ব্যবহার করতে হবে। উপায়ের অফিশিয়াল মোবাইল অ্যাপটি ব্যবহার করতে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

আপনার অ্যান্ড্রয়েড ফোনের প্লে স্টোর থেকে উপায় একটি সার্চ করুন এবং ডাউনলোড বাটনে ক্লিক করে কিছুক্ষণের মধ্যে অ্যাপটি ডাউনলোড করে নিন।

তাৎক্ষণিক রেজিস্ট্রেশন করতে উপায়

উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট করতে অর্থাৎ উপায় মোবাইল ব্যাংকিং একাউন্টে তাৎক্ষণাৎ রেজিস্ট্রেশন করতে চাইলে আপনাকে উপায় অ্যাপ ব্যবহার করতে হবে। উপায় অ্যাপ ব্যবহার করার মাধ্যমে গ্রাহক চাইলে খুব সহজে একাউন্টে রেজিস্ট্রেশন করতে পারবে। কেউ যদি নিজে নিজে ঘরে বসে তার মোবাইল থেকে উপায় মোবাইল একাউন্টটি রেজিস্ট্রেশন করতে চায় তাহলে তাকে স্মার্টফোন থেকে উপায় অ্যাপটি ব্যবহার করতে হবে।

গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে বা ডেবিট কার্ড ক্রেডিট কার্ড থেকে একাউন্টে টাকা যোগ করতে উপায় অ্যাপ

গ্রাহক যদি তার নিজস্ব ব্যাংক একাউন্ট থেকে টাকা যুক্ত করতে চান কিংবা তার ডেবিট কার্ড ক্রেডিট কার্ড থেকে একাউন্টে থাকা যুক্ত করতে চায় তাহলে উপায় অ্যাপ ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই তা করতে পারেন।

উপায় একটি ব্যবহার করার মাধ্যমে কয়েক মিনিটের মধ্যেই গ্রাহক চাইলে ব্যাংক থেকে তার একাউন্টে টাকাযুক্ত করতে পারবেন এবং লেনদেন করতে পারবেন।

উপায় এর ওয়েবসাইট

উপায় মোবাইল ব্যাংকিং এর অফিশিয়াল ওয়েবসাইট হচ্ছে  Upaybd.com।উপায় মোবাইল ব্যাংকিং এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে উপায় ব্যাংকিং সেবা এর সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য আরো জানতে পারবেন।

উপায় একাউন্ট এর সাহায্যে মোবাইল ব্যাংকিং এর সকল ধরনের সুবিধা আপনি ভোগ করতে পারবেন।সেন্ট মানি এন্ড মানি পে বিল ইত্যাদি সাধারণ সেবা যেমন আপনি পাবেন তেমনি ট্রাফিক মামলার বিল প্রদান ই পরচার ফি পরিশোধ ইন্ডিয়ান ভিসার বিল প্রধানসহ নানা ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। এছাড়াও ইউসিবি ব্যাংকের গ্রাহকরা চাইলে এটিএম বুথ থেকে তাদের উপায় অ্যাকাউন্ট এর টাকা তুলতে পারবে।

সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন: উপায় মোবাইল ব্যাংকিং সেবা এর যাত্রা শুরু কবে?

উত্তর: বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা উপায় মোবাইল ব্যাংকিং এর যাত্রা শুরু হয় ২০২১ সালের ১৭ ই মার্চ।

প্রশ্ন: উপায় একাউন্ট এর সর্বোচ্চ কত টাকা রাখা যায়?

উত্তর: উপায় একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা। তাই উপায় একাউন্টে টাকা রাখার পরিমাণ ও বেশি। উপায় একাউন্ট এর সর্বোচ্চ ৩ লক্ষ টাকা আপনি রাখতে পারবেন।

প্রশ্ন: উপায় মোবাইল ব্যাংকিং কোড কত?

উত্তর: উপায় মোবাইল ব্যাংকিং কোড হচ্ছে*২৬৮#।

প্রশ্ন: উপায়এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউটে  চার্জ কত?

উত্তর: এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট করলে উপায় মোবাইল ব্যাংকিংয়ে চার্জ হাজারে ১৪ টাকা।

শেষ কথা-

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাঙ্কিং সেবা উপায় অ্যাপ সম্পর্কে আজকে আমাদের এই আর্টিকেলেটি শেষ পর্যন্ত পড়ে আশা করছি ঘরে বসে সহজেই আপনারা উপায় মোবাইল ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন।

আমাদের আর্টিকেলটি যদি আপনাদের সামান্যতম উপকারে আসে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করতে ভুলবেন না। আজকের মত বিদায় নিচ্ছি।

পোস্ট ট্যাগ-

উপায় মোবাইল ব্যাংকিং ৫০ টাকা বোনাস,উপায় মোবাইল ব্যাংকিং চার্জ,উপায় মোবাইল ব্যাংকিং কোড,উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট,উপায় কোড,উপায় ব্যালেন্স চেক কোড,উপায় একাউন্ট দেখার নিয়ম,উপায় একাউন্ট খোলার নিয়ম।

আপনার জন্য-

উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

উপায় ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ কত

উপায় অ্যাকাউন্ট খোলার সহজ পদ্ধতি

নগদ একাউন্ট দেখার নিয়ম ২০২৩

নতুন আপডেট নগদ একাউন্টের অবিশ্বাস্য কিছু সুবিধা

নগদ মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার জেলা ভিত্তিক আপডেট নাম্বার

বিকাশ ইসলামী সেভিংস একাউন্ট 
Lakhi Hasan

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম