উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে যেসব খাবার খাওয়া উচিত

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ-বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী উচ্চ রক্তচাপের সমস্যায় বিশ্বের প্রায় ১৫০ কোটি মানুষ ভুগে থাকেন আর সারা বিশ্বে প্রতিবছরের সমস্যায় প্রায় ৭০ লাখ মানুষ মারা যায়।প্রতিটি ঋতুর স্পন্দন অর্থাৎ হৃদপিণ্ডের সংকোচন ও সম্প্রসারণের সময় একবার সিস্টলিক প্রেসার এবং একবার ডাই অস্টলিক প্রেসার হয় একজন প্রাপ্তবয়স্ক সুস্থ স্বাভাবিক মানুষের রক্তচাপ থাকে ১২০/৮০ মিলিমিটার মার্কারি।উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে যেসব খাবার খাওয়া উচিত

কারো ব্লাড প্রেসার রিডিং যদি ১৪০/৯০ বা এর চেয়েও বেশি হয় তখন বুঝতে হবে তার উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা খুবই জরুরী।এই সমস্যায় চিকিৎসকের নির্দেশিত ওষুধ খাওয়ার পাশাপাশি খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে।

সিজারিয়ান মায়ের খাদ্য তালিকা

আমাদের আজকের টপিক হল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কি কি খাবার খাওয়া উচিত। বেশ কিছু খাবারই উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে চলুন দেখি নেওয়া যাক কি কি খাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খাওয়া উচিত।

টক জাতীয় ফল

উচ্চ রক্তচাপ কমাতে টক জাতীয় ফল খুবই সাহায্যকারী। এসব ফল ভিটামিন ও খনিজে ভরপুর থাকে। যেমন জাম্বুরা কমলালেবু লেবু ইত্যাদি এসব ফলে ভিটামিন সি থাকে যা উচ্চ রক্তচাপ কমানোর পাশাপাশি দেহকে সুস্থ রাখতে সহায়তা করে।

কুমড়ো বীজ

কুমড়ো বীজে রয়েছে ম্যাগনেসিয়াম পটাশিয়াম এবং আর্জিনিন থাকে। কুমড়ো বিষ দেখতে ছোট হলেও পুষ্টিগুণে ভরপুর। এটি রক্তনালী শিথিল করণ করা ছাড়াও রক্তচাপ কমাতে সাহায্য করে।

গাজর

গাজরে ক্লোরোজেনিক পি কিউ মেরিক ক্যাফেইক এসিড এর মত ফেনোলিক যৌগ রয়েছে। এটি রক্তের প্রদাহ কমায় রক্তনালিকের রিলাক্স করতে সহায়তা করে যার কারণে গাজর উচ্চ রক্তচাপ কমাতে খুবই উপকারী। গাজর একটি রঙিন ও মিষ্টি সবজি। এটি স্বাস্থ্যকর। এতে থাকা ফাইবার পটাশিয়াম ও খাদ্য আঁশ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে যেসব খাবার খাওয়া উচিত

চিয়া সিড

চিয়া সিড উচ্চ রক্তচাপ কমানোর জন্য একটি অপরিহার্য খাবার। এতে থাকা ফাইবার পটাশিয়াম ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপ কমানোর জন্য খুবই উপকারী।

চর্বিযুক্ত মাছ

চর্বিযুক্ত মাছগুলোতে ওমেগা থ্রি ফাটি এসিড পাওয়া যায় যা হৃদপিন্ডের জন্য খুবই উপকারী। উচ্চ রক্তচাপ কমাতে মাছের চর্বি শরীরের জন্য খুবই উপকারী। ডাক্তাররা স্যালমন ফিস বা ফ্যাটিফিশ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। উচ্চ রক্তচাপ কমানো ছাড়াও প্রদাহ কমাতে এছাড়া অক্সিলিপিনস নামক যৌগের মাত্রা‌ হ্রাস করে।

ডিম

প্রোটিন সমৃদ্ধ ডিম কোলেস্টেরল এবং রক্তচাপের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। বিশেষ করে সাদা ডিম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য খুবই উপকারী।

পালং শাক

সাধারণত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সবুজ শাকসবজি ভিটামিন সি ও ভিটামিন এ জাতীয় শাকসবজি খাওয়া জরুরী। পালং শাকে নাইট্রেট বেশি থাকে এছাড়া এতে ক্যালসিয়াম অ্যান্টিঅক্সিডেন্ট ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম থাকে প্রচুর পরিমাণে। যা উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে ফাইবার বিটা ক্যারোটিন ও ভিটামিন সি যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তাই প্রতিদিন আপনার খাবারের পালং শাকের উপস্থিতি থাকা ভালো। তবে যে কোন সবুজ শাকসবজি উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে।

টমেটো

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে টমেটোর ভূমিকার জুড়ি নেই। টমেটোতে প্রচুর পরিমাণ ভিটামিন সি ,কুয়েরসেটিন, লাইকোপেন আছে। টমেটো উচ্চ রক্তচাপ কমাতে খুবই উপকারী তবে টমেটো ক্যাচআপের পরিবর্তে শুধু টমেটো খাওয়াই উপকারী।

সিজনাল ফলমূল

সিজেনাল ফলমূল যেমন আম জাম্বুরা স্ট্রবেরি তরমুজ এ সমস্ত ফলমূল সিজনালী পাওয়া যায় যা উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে এতে ভিটামিন সি এর মাত্রা বেশি থাকে।এছাড়াও সিজনাল ফলমূলের বাইরে ও যেসব ফলমূল উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে তা হলো আপেল পেঁপে এসব ফর্মুলা উচ্চ রক্তচাপে নিয়ন্ত্রণে খুবই কার্যকরী যার কারণে আমরা প্রতিদিন খাদ্য চার্টে এ সমস্ত ফলমূল রাখার চেষ্টা করব।উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে যেসব খাবার খাওয়া উচিত

এ সমস্ত খাবারের পরিমাণ বাড়িয়ে দেওয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এমন অনেক খাবার আছে যেগুলোতে উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যায় সে সমস্ত খাবার গুলো আমাদের এড়িয়ে চলা উচিত। উচ্চ রক্তচাপ বেড়ে যায় এমন খাবার গুলো হল ঃ

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

*অতিরিক্ত কাচা লবণ উচ্চ রক্তচাপ বাড়াতে সাহায্য করে যার কারণে কাচা লবণ‌ খাওয়া বাদ দিতে হবে।

*অতিরিক্ত তেল চর্বি জাতীয় খাবার যেমন গরুর মাংস ইলিশ মাছ চিংড়ি মাছ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার পরিবর্তে উচ্চ রক্তচাপ বাড়াতে সহায়তা করে। তাই এসব খাবার গুলোকে এড়িয়ে চলাই ভালো।

*অতিরিক্ত চিনি বা ক্যালরিজাতীয় খাবার উচ্চ রক্তচাপ বাড়ায় তাই এসব খাবার কে খাদ্য তালিকা থেকে দূরে রাখাই উত্তম।

উচ্চ রক্তচাপ কমায় এমন আরো অনেক খাবার আমাদের আশেপাশে থাকে যা হাতের কাছেই পাওয়া যায় যেমন ধনেপাতা লেবু তেতুল টক পেঁয়াজ আদা ব্রকলি তিসির বীজ বিটমূল দই ডাবের পানি সালাদ  উচ্চ  রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য খুবই উপকারী। এ সমস্ত খাবারগুলো আমাদের হাতের নাগালেই থাকে যা খুঁজে বের করা খুব একটা কষ্টসাধ্য নয়।তাই ওষুধের পরিবর্তে ঘরোয়া উপায়ে উচ্চ রক্তচাপ কমানোর জন্য এই সমস্ত খাবার গুলো খাওয়া উচিত।

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। এটি মৃত্যুর কারণও ঘটাতে পারে। তবে অনেকের ক্ষেত্রে সহজে উচ্চ রক্তচাপ রোগটি ধরা পড়ে না আবার অনেকের ক্ষেত্রে ধরা পড়লেও তা নিয়ন্ত্রণে থাকে না। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকায় জটিলতার সৃষ্টি হয়। ডাক্তারের পরামর্শের অনুযায়ী ওষুধ সেবনের পাশাপাশি খাদ্য অভ্যাসে আমূল পরিবর্তন আনা উচিত।

কোন বয়সে উচ্চ রক্তচাপ রোগটি বেশি হয়?

সাধারণত বর্তমানে সব বয়সেই উচ্চ রক্তচাপ ঘটতে পারে। তবে বয়স্কদের ক্ষেত্রে এই‌ রোগটি বেশি পরিলক্ষিত হয়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কখন ডাক্তারের পরামর্শ নিতে হবে?

সাধারণ পর্যায়ে রক্ত চাপের পরিমাণ বেশি থাকলে খাদ্যাভ্যাস শরীর চর্চা করার মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায় তবে উচ্চ রক্তচাপের পাশাপাশি যদি অন্য কোন রোগ থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে।

আপনার জন্য-

সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাবার গ্রহণ

কিডনি পরিষ্কার রাখার ৯টি খাবার সম্পর্কে জেনে নেই

শীতে ত্বকের যত্ন নিন রুটিন মাফিক

শীতের মৌসুমে ত্বকের যত্ন নিতে মধু ব্যবহার করুন

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার

এবার শীতে ত্বকের যত্নে ঘরোয়া টিপস

কিভাবে শীতে ত্বকের যত্ন নিবেন

যে ভিটামিনের অভাবে বিশ্রাম নিয়েও ক্লান্ত থাকেন

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৭৬ other subscribers

প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এখানে ক্লিক করুন।
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে :এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে :এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন :এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুইটার থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- লিংকদিন থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- ইনস্টাগ্রাম থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

SS IT BARI- টুম্বলার (Tumblr)থেকে আমাদের খবর সবার আগে পেতে :এখানে ক্লিক করুন।

SS IT BARI- পিন্টারেস্ট (Pinterest)থেকে আমাদের খবর সবার আগে পেতে : এখানে ক্লিক করুন।

কোন অভিজ্ঞতা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে চাইলে এই ফেসবুক পেজটি লাইক করে সাথেই থকুন : এখানে ক্লিক করুন।