ই -পাসপোর্ট ফরম পূরণ করার নিয়ম ২০২৩

আজকের পোষ্টে আপনারা জানতে পারবেন- e-passport ফরম কিভাবে আবেদন করবেন, e-passport ফরম কিভাবে ডাউনলোড করবেন, e-passport ফরম পূরণের নির্দেশাবলী, ই পাসপোর্ট ফরম ডাউনলোড পিডিএফ, e-passport ফরম ডাউনলোড, e-passport ফর্ম ডাউনলোড pdf,  ই পাসপোর্ট নবায়ন ফরম সহকারে ই-পাসপোর্ট অনলাইন ফরম সম্পর্কিত সকল সঠিক তথ্য। যা আপনাকে ই-পাসপোর্ট সম্পর্কিত সকল ধরনের সাহায্য সহযোগিতা করবে ইনশাআল্লাহ।

ই -পাসপোর্ট ফরম পূরণ করার নিয়ম ২০২৩

আমরা সকলেই জানি বর্তমানে ই-পাসপোর্ট ইলেকট্রনিক্স পাস পদ্ধতিকে বলা হয় সেটি নতুন বাংলাদেশের চালু হয়েছে। ইতিপূর্বে বাংলাদেশের প্রত্যেকটি জেলাতে আঞ্চলিক অফিস গুলোতে ই পাসপোর্ট সেবা চালু করা হয়েছে। এবং আমাদের দেশের বাহিরে আশিটি মিশনে পৌঁছে যাবে এই পাসপোর্ট সেবা।

আপনারা এই পাসপোর্ট সেবা গুলি কোন কোন জেলায় কোথায় চালু হয়েছে সেটি দেখার জন্য এই লিংকটি উপরে ভিজিট করতে পারেন।

পাসপোর্ট ফরম পূরন করার নিয়ম

ই পাসপোর্ট আবেদন করবেন যেভাবে।নিম্নে তা step-by-step আপনাদেরকে সঠিক নিয়ম টি আলোচনা করা হলো।

  • ই পাসপোর্ট আবেদন করতে হলে প্রথমেই gov.bd   এই ওয়েবসাইটে লগইন করতে হবে।
  • এরপরে আপনার সামনে ছবির মত নিচের এরকম পাসপোর্ট পোর্টালের এই ওয়েবসাইটের হোমপেজে চলে আসবে।ই -পাসপোর্ট ফরম পূরণ করার নিয়ম
  • ওয়েব সাইটে প্রবেশ করে এপ্লাই অনলাইন(Apply online) বলে একটি অপশন দেখতে পাবেন, তার ওপরে আপনি ক্লিক করে দিবেন।
  • এরপরে আপনার সামনে একটি ইন্টারফেস আসবে সেখানে আপনি আপনার বর্তমান ঠিকানা জেলা শহরের নাম ও থানার নাম নির্বাচন করে ক্লিক করবেন।
  • পরের ধাপে আপনার ব্যক্তিগত তথ্য সম্বলিত ই-পাসপোর্টের মুলটি চলে আসবে সেই ফরমটি তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনি পূরণ করে সাবমিট করতে হবে।
  • অবশ্যই খেয়াল রাখবেন পাসপোর্ট ফরম পূরণ করার সময় আপনার ভোটার আইডি এবং সঠিক সকল তথ্যগুলি প্রদান করবেন। যাতে পরবর্তীতে আপনার পাসপোর্টটি ভেরিফিকেশন হওয়ার সময় কোন ধরনের কোন মিচমেচ বা ভুল তথ্যের সম্মুখীন না হন।
  • এরপরে সবকিছু আপনার এই পাসপোর্ট ফরম ফিলাপ করা হয়ে গেলে তৃতীয় ধাপে মেয়াদ পাসপোর্ট এর পৃষ্ঠা সংখ্যা অনুযায়ী ফি জমা দিতে হবে। আপনি এক্ষেত্রে যেকোনো ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড ছাড়াই অনলাইন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। পেমেন্ট করার নিয়ম সম্পর্কিত বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
  • এরপরে আপনার ফি প্রদান করার যে রশিদ রয়েছে বা স্লিপ নাম্বার রয়েছে সেটি আপনার আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।
  • এরপরে পরবর্তী ধাপে জাতীয় পরিচয় পত্র সহ আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে বায়োমেট্রিক তথ্য প্রদানের জন্য পাসপোর্ট এর আঞ্চলিক অফিসে আপনাকে যেতে হবে।
  • পাসপোর্ট আঞ্চলিক অফিসে যাওয়ার পূর্বে প্রয়োজনীয় কাগজপত্র কি কি নিয়ে যাবেন বা ডকুমেন্টস নিয়ে যাবেন সেটি জানার জন্য বিস্তারিত এখানে ক্লিক করুন।
  • এরপরে শেষ ধাপে ই-পাসপোর্ট আবেদনকারী তার পাসপোর্টটি প্রস্তুত হয়ে গেলে তাকে মোবাইল মেসেজের মাধ্যমে জানানো হবে। এরপর আবেদনকারী তারা আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে তার পাসপোর্ট সংগ্রহ করবে।

ই পাসপোর্ট এর জন্য কাগজের ফরম জমা

সরাসরি পাসপোর্ট অফিস থেকেই পাসপোর্ট এর ফরম আপনি তা পূরণ করে ই-পাসপোর্টের ফরমটি জমা দিলে আপনার ই-পাসপোর্ট আপনিও পেয়ে যাবেন খুব সহজে।

কাগজের এই e-passport ফর্ম আবেদনকারীর 87 ধরনের তথ্য চাওয়া হবে এমআরপি থেকে এই ফ্রম কিছুটা আলাদা। এই ফরমের পাসপোর্ট এর মেয়াদ থাকবে 5 বৎসর থেকে 10 বছর পর্যন্ত এবং পাসপোর্ট এর পাতার সংখ্যা 48 অথবা 64 হবে এই সকল তথ্য জানতে আপনাকে চাওয়া হবে।

এছাড়াও কারো যদি পাসপোর্ট অতি জরুরী অর্থাৎ দুই দিনের মধ্যে প্রয়োজন হয়ে থাকে। তাহলে আবেদনকারী নিজ উদ্যোগে আগেই পুলিশ ক্লিয়ারেন্স অর্থাৎ পুলিশ ভেরিফিকেশন করে আনতে হবে। এক্ষেত্রে পাসপোর্ট এর ফরম  পুলিশ ক্লিয়ারেন্স এর নাম্বার ফরমের উল্লেখ করতে হবে। আবেদনের সময় জমা দিতে হবে ক্লিয়ারেন্স কপি ও।

ই পাসপোর্ট ফরম পূরণের নির্দেশাবলী

  • ই পাসপোর্ট আবেদন পত্র অনলাইনে পূরণ করা যাবে এবং ই পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে কোন কাগজপত্রে সত্যায়ন করার কোন প্রয়োজন হবে না।
  • আপনার জাতীয় পরিচয় পত্র অথবা অনলাইন জন্ম নিবন্ধন সনদের থাকা তথ্য অনুযায়ী আপনার পাসপোর্ট আবেদন পত্র পূরণ করতে হবে।
  • অপ্রাপ্তবয়স্ক অর্থাৎ 18 বছরের কম আবেদনকারীর জন্য জাতীয় পরিচয় পত্র না থাকলে তার পিতা-মাতা অথবা তার পিতামাতার জাতীয় পরিচয় পত্রের নাম্বার অবশ্যই উল্লেখ করতে হবে।
  • জাতীয় পরিচয় পত্র অথবা অনলাইন জন্ম নিবন্ধন সনদ নিম্নোক্ত নিয়ম অনুসারে দাখিল করতে হবে -যদি আবেদনকারীর বয়স 18 বছরের নিচে হয়ে থাকে তাহলে অনলাইন জন্ম নিবন্ধন সনদ এবং যদি আবেদনকারীর বয়স 18 থেকে 20 বছর হয়ে থাকে তাহলে জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন। আবেদনকারী যদি 20 বছরের উর্ধ্বে হয়ে থাকে তাহলে অবশ্যই জাতীয় পরিচয় পত্র প্রদান করতে হবে। সে ক্ষেত্রে বাংলাদেশ মিশন থেকে আবেদনের ক্ষেত্রে অনলাইন জন্ম নিবন্ধন সনদ গ্রহণযোগ্য হবে।
  • আবেদন ফরমের মধ্যে তারকাচিহ্নিত ক্রমিক নম্বর গুলো অবশ্যই পুরন করতে হবে।

এছাড়াও উপরোক্ত এই বিষয় ছাড়াও নতুন আপডেট অর্থাৎ নতুন e-passport ফর্ম পূরণের নতুন নির্দেশনাবলী যদি বিস্তারিত জানতে চান তাহলে এখানে ক্লিক করুন

ই পাসপোর্ট ফরম ডাউনলোড পিডিএফ

আপনি যদি ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট ফরম ডাউনলোড করতে চান পিডিএফ ফাইলটি তাহলে খুবই সহজ আপনি জাস্ট আমাদের দেওয়া এই লিংক এর উপরে ক্লিক করলেই ফরমটি সরাসরি ডাউনলোড হয়ে যাবে আপনার ডিভাইসে।

আশা করছি এই পাসপোর্ট ফরম ডাউনলোড  করবেন কীভাবে সে নিয়মটি সঠিকভাবে এবং সহজভাবে আপনি বুঝে গিয়েছেন।

ই পাসপোর্ট নবায়ন ফরম

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা ই পাসপোর্ট আবেদন নবায়ন ফরম টি ডাউনলোড করতে চায় এবং তাদের নির্দেশিকা অনুযায়ী সেই ফরমটি পূরণ করতে চায়।

এটি করার জন্য প্রথমে আপনি আমাদের দেওয়া এই লিংকে প্রবেশ করবেন তাহলে আপনি ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এর এই ওয়েবসাইট পেয়ে যাবেন।

সেখানে অনেকগুলি ক্যাটাগরির মধ্যে সেই ওয়েবসাইটের ফরম বলে নিচের ছবির মত একটি ক্যাটাগরি রয়েছে। সেই ফরম থেকে রি-ইস্যু/ তথ্য পরিবর্তন / সংশোধন আবেদন ফরম এই অপশনটির উপরে ক্লিক করে দিবেন।ই -পাসপোর্ট ফরম পূরণ করার নিয়ম

সেখানে যাওয়া মাত্রই পাসপোট এমআরপি রিশু /তথ্য পরিবর্তন, সংশোধন ও নিয়মাবলী ও আবেদন ফরম ডাউনলোড করার সকল তথ্য এবং লিংক পেয়ে যাবেন।

এছাড়াও আপনারা চাইলে সরাসরি আমাদের এই লিঙ্ক থেকে এই রিইস্যু অর্থাৎ নবায়ন পাসপোর্ট করার আবেদন ফরম টি ডাউনলোড করতে পারবেন।

বিদেশ থেকে পাসপোর্ট ফি জমা দেওয়ার নিয়ম

বিদেশে অবস্থানরত বিভিন্ন মিশনে ইতিমধ্যে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, সৌদিআরব ইত্যাদি রয়েছে। তাই এখানকার বাংলাদেশ দূতাবাস থেকে আপনার ই-পাসপোর্ট আবেদন ও রিনিউ করতে পারবেন। বিদেশ থেকে পাসপোর্ট ফি কিভাবে জমা দিবেন তার তথ্য নিচে দেওয়া হল।

সংযুক্ত আরব আমিরাত থেকেই পাসপোর্টের ফি কিভাবে জমা দিবেন ই লিংকে ভিজিট করুন

পাসপোর্ট সম্পর্কিত আরো তথ্য

অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম

নতুন নিয়মে পাসপোর্ট করতে কত টাকা খরচ লাগে

এক নজরে বাংলাদেশ পাসপোর্ট অফিস সমূহ-নতুন আপডেট

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়-নতুন নিয়মে আপডেট

আশা করি যারা ই পাসপোর্ট নিয়ে ভাবছেন এই পোস্টটি থেকে আপনাদের হানডেট পারসেন উপকারে আসতে পারে ই পাসপোর্ট সংক্রান্ত যে কোন তথ্য জানতে আমাদের ই-পাসপোর্ট এই ক্যাটাগরি টি ভিজিট করুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম