ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২ | e passport bd

আজকের পোস্টটিতে আমি আপনাদেরকে আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২ এই বিষয়টি সম্পূর্ণ ভাবে জানানো এবং বুঝানোর চেষ্টা করব। আজকের এই তথ্যটি যদি কেউ ভুল প্রমাণিত করতে পারে তাহলে আমি তাকে পুরস্কৃত করবো।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২
ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

এছাড়াও আজকে আমি আপনাদেরকে ই-পাসপোর্ট সম্পর্কে যে সকল বিষয় আপনাদেরকে জানাবো তা হচ্ছে -ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২২,ই পাসপোর্টের টাকা জমা দেওয়ার নিয়ম,10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে,ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২,ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে,ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন এবং ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২১

আমরা অনেকেই হয়তো জানি না ই-পাসপোর্টের রয়েছে তিনটি ধরন অতি জরুরী জরুরী এবং সাধারন।আসলে এই তিনটি ধরনের কথা উল্লেখ কেন করলাম সে বিষয়টি একটু পরে আপনারা জানতে পারবেন এবং বুঝতে পারবেন।

তো চলুন তাহলে কথা না বাড়িয়ে ই-পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

আমি যেহেতু শুরুতে আপনাদেরকে বলেছি আমি যখন ই-পাসপোর্ট করি তখন যে ধরনের প্রবলেম ফেস করি এবং নিজের অভিজ্ঞতা অর্জন করি সেগুলি আপনাদের মাঝে বিস্তারিত বলবো তাই একটু পোস্টটি বড় হতে পারে, অবশ্যই ধৈর্য্য সহকারে পড়বেন।আমি গ্যারান্টি দিয়ে বলবো আজকের পোস্টটি পড়ার পর যদি আপনি এর বাহিরে কোন একটি অংশও আপনি পেয়ে থাকেন। তাহলে আমি আপনাদেরকে পুরস্কৃত করবো।

ই পাসপোর্ট কতদিনে হয়ে থাকে বা ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ সম্পর্কে আমরা যখনই গুগলে সার্চ করি বা বিভিন্ন দালাল চক্রের সঙ্গে কথা বলি, তখন বিভিন্ন বিভিন্ন রকম তথ্য দিয়ে থাকেন।

তবে আমি আজকে আপনাদেরকে একদম সরকারি নিয়মে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেটি সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়ে দিচ্ছি।

  • আপনি যদি 48 পাতার 5 বছর মেয়াদী ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে সরকারি ফি অনুযায়ী 7500 টাকা দিতে হবে।
  • আপনি যদি 10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে 15 দিনের পেতে ফি দিতে হবে পাঁচ হাজার টাকা।
  • এবং এই 10 বছর মেয়াদী 48 পাতার ই-পাসপোর্ট যদি আপনি জরুরী হিসেবে নেন তাহলে সাত দিন সময় লাগবে আপনাকে ফি দিতে হবে 7000 টাকা।
  • এছাড়াও আপনি যদি ই পাসপোর্ট অতি জরুরী হিসেবে নেন। তাহলে আপনাকে ফি প্রদান করতে হবে 9000 টাকা এবং এটি আপনি দুই থেকে তিন কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।
  • অর্থাৎ অতি জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে দুই কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন আর জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে সাত বা 10 কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন আর সাধারণ পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে 15 -21 কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।

আশা করছি ই-পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সে বিষয়ে আপনি বুঝে গিয়েছেন যদি না বোঝেন। তাহলে আমি নিচে আরো ভালোভাবে আপনাদেরকে পরিস্কার করে দিচ্ছি।

সরকারিভাবে এই ই-পাসপোর্টের তিনটি ধরনকে যে নামে বলে থাকে নিচে তা দেখুন

এক নাম্বার অতি জরুরী এটাকে সুপার এক্সপ্রেস বলা হয়। দুই নাম্বার কে জরুরি এটাকে শুধু এক্সপ্রেস বলা হয় এবং তিন নাম্বার টি হচ্ছে সাধারণ এটিকে নিয়মিত বা রেগুলার বলা হয়।

১.অতি জরুরী সুপার এক্সপ্রেস ডেলিভারি -বায়োমেট্রিক তালিকাভুক্তির তারিখ থেকে দুই কার্যদিবসের মধ্যে ডেলিভারি দিয়ে থাকা হয়।

২.জরুরী এক্সপ্রেস ডেলিভেরি- বায়োমেট্রিক তালিকাভুক্তির তারিখ থেকে সাত কার্যদিবসের থেকে 10 কার্যদিবসের মধ্যে ডেলিভারি দেওয়া হয়ে থাকে।

৩.সাধারণ বা নিয়মিত বা রেগুলার ডেলিভারি- বায়োমেট্রিক তালিকাভুক্তির তারিখ থেকে 15 কার্যদিবস বা 21 কার্যদিবসের মধ্যে ডেলিভারি করা হয়ে থাকে।

আশা করছি উপরের এই বিষয়গুলি থেকেই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ সম্পর্কে আর কোন প্রশ্ন থাকার কথা নয়।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২২

এখন চলুন জেনে নিই পাসপোর্ট করতে কত টাকা লাগে। তো পাসপোর্ট করতে আসলে কত টাকা লাগে এটি নির্ভর করে পাসপোর্ট এর মেয়াদ এবং পাসপোর্ট এর পৃঠার উপরে এবং পাসপোর্ট এর ডেলিভারির উপরে তো চলুন নিচে আমি আপনাদেরকে সম্পূর্ণ বিস্তারিত দেখে দিচ্ছি একটি পাসপোর্ট করতে কিভাবে কত টাকা আপনাকে আঞ্চলিক পাসপোর্ট অফিসে জমা দিতে হয় সে বিষয়ে।

৫ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি

ডেলিভারি ৫ বছর মেয়াদি ৪৮ পাতা ই পাসপোর্ট ফি ৫ বছর মেয়াদি ৬৪ পাতা ই পাসপোর্ট ফি
রেগুলার 4,025 টাকা 6,325 টাকা
এক্সপ্রেস/জরুরী 6,325 টাকা 8,625 টাকা
সুপার এক্সপ্রেস 8,625 টাকা 12,075 টাকা

 

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি:

ডেলিভারি ১০ বছর মেয়াদি ৪৮ পাতা ই পাসপোর্ট ফি ১০ বছর মেয়াদি ৬৪ পাতা ই পাসপোর্ট ফি
রেগুলার 5,750 টাকা 8,050 টাকা
এক্সপ্রেস/জরুরী 8,050 টাকা 10,350 টাকা
সুপার এক্সপ্রেস 10,350 টাকা 13,800 টাকা

 

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

আবার আমাদের মধ্যে অনেকেই 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে সেই বিষয়ে বিভিন্ন জনের কাছে প্রশ্ন করে থাকে এবং গুগলে সার্চ করে থাকেন তাদের উদ্দেশ্যে আমি বলবো 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে সেই বিষয়টিও আমি উপরে দেখিয়ে দিয়েছি আপনারা সেখান থেকে দেখে নিলে সঠিক আঞ্চলিক অফিসের অনুযায়ী কত টাকা পাসপোর্ট করতে প্রয়োজন হবে সে বিষয়টি সম্পূর্ণভাবে বুঝে যাবেন।

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

দেখুন আমাদের মধ্যে অনেকেই আমরা জানি না। এই নতুন ই-পাসপোর্ট করতে আসলে কি কি লাগে? তো ই পাসপোর্ট করার জন্য ঘরে বসেই খুব সহজেই দ্রুতভাবে অনলাইনের মাধ্যমে আপনি পাসপোর্ট এর আবেদন করতে পারবেন। তো এই পাসপোর্ট করতে কি কি লাগে সেটি জানার জন্য অবশ্যই এই লিংকে ক্লিক করুন।

ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে

আমরা যারা ই পাসপোর্ট করতে চাযই তারা এবং তাদের মধ্যে অনেকেই জানিনা ই-পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে? অনেকেই গুগোল ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে এই সম্পর্কের জানতে চেয়ে সার্চ করে থাকেন এবং বিভিন্ন  ই-পাসপোর্ট আঞ্চলিক অফিসে চাকরিরত কর্মকর্তাদের  ফোন করে এই সম্পর্কে জানতে চাই।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

তো আজকে আমি আপনাদেরকে এমন একটি লিংক দিয়ে দিব এই লিংকের মাধ্যমে আপনি সারাজীবন ই-পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে এবং কোন কোন জেলায় কবে চালু হবে এই সম্পর্কে একদম গভমেন্ট থেকে সরকারিভাবে আপনি এই আপডেটটি পেয়ে থাকবেন এই লিঙ্ক থেকে আপনি দেখে নিন ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে।

কোন কোন জেলায় চালু হয়েছে

পোস্টের শেষে-  কথা একটাই বলবো আপনি পাসপোর্ট বা ই-পাসপোর্ট সম্পর্কিত সব ধরনের আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে এই ধরনের যত রকমের পাসপোর্ট করা থেকে শুরু করে পাসপোর্ট পাওয়া এবং পাসপোর্টের ফি জমা দেওয়া পর্যন্ত যেকোনো ধরনের তথ্যই আপনি আমাদের এই পাসপোর্ট ক্যাটাগরি থেকে পেয়ে থাকবেন। তো ধন্যবাদ সবাইকে পরবর্তী পোস্ট দেখার আমন্ত্রণ রইল।

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৩৯৯ other subscribers

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম