ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়-নতুন নিয়মে আপডেট

আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন। আজকের পোষ্ট থেকে সম্পূর্ণভাবে নিজের অভিজ্ঞতা দিয়ে জানাবো ই-পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এই বিষয়ে বিস্তারিত।ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা ই পাসপোর্ট এর আবেদন করেছেন কিন্তু এখনও পাসপোর্টটি আপনার কাছে পাচ্ছেন না এজন্য ই পাসপোর্ট আবেদন করার কতদিন পরে পাওয়া যায় সে বিষয়ে জানা টি আপনার খুবই জরুরী। তাই আজকের পোষ্টে আপনাদেরকে ই-পাসপোর্ট পাওয়া যায় কত দিনে সে বিষয়ে বিস্তারিত জানাব। চলুন তাহলে জেনে নেই

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

আপনারা অনেকেই জানেন না। ই পাসপোর্ট বা পাসপোর্ট পাওয়ার জন্য তিনটি ধরনের তিন রকমের ডেলিভারি দিয়ে থাকে পাসপোর্ট বা আঞ্চলিক অফিস।

তিনটি ধরণী আমি নিচে আলোচনা করছি দেখে নিন

১.অতি জরুরি পাসপোর্ট ডেলিভারি যেটাকে সুপার এক্সপ্রেস বলা হয়।

২.জরুরী পাসপোর্ট ডেলিভারি যেটাকে এক্সপ্রেস বলা হয়।

৩.সাধারণ বা নিয়মিত এটাকে রেগুলার ডেলিভারি বলা হয়।

উপরের এই তিন ধরনের উপরে বেসিস করেই পাসপোর্ট ডেলিভারি করা হয়ে থাকে। এখন জানুন এই তিন ধরনের কখন কোন ধরনের জন্য পাসপোর্ট আপনি কত দিনে পাবেন সে বিষয়ে।

১.অতি জরুরী বা সুপার এক্সপ্রেস ডেলিভারি -এই ডেলিভারিতে আপনি ফিঙ্গার দেওয়ার 2 কার্যদিবসের মধ্যেই এই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন।

২.জরুরী বা এক্সপ্রেস ডেলিভারি -এই ধরনের ডেলিভারিতে আপনি পাসপোর্ট এর ফিঙ্গার দেওয়া থেকে 7 এবং বা 10 কার্যদিবসের মধ্যে পাসপোর্ট হাতে পেয়ে যাবেন।

৩.সাধারণ বা রেগুলার ডেলিভারি -এই ধরনের ডেলিভারিতে আপনি আপনার পাসপোর্ট এর ফিংগার দেওয়া থেকে 15 বাক 21 কার্যদিবসের মধ্যে আপনার পাসপোর্টটি হাতে পেয়ে যাবেন।

বিশেষ দ্রষ্টব্য- উপরের দেওয়া ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এই নিয়মগুলি ব্যতিক্রম হতে পারে কারণ যদি আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রমে কোনো রকম কোনো ঝামেলার সম্মুখীন হয়ে থাকে।

আশা করছি এই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ বিষয়ে আপনি সম্পূর্ণ ভাবে জেনে গিয়েছেন।

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

পাসপোর্ট করতে যাওয়ার আগে পাসপোর্ট অফিসে, আপনার পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়ে থাকে। এই সকল বিষয় যদি আপনি না জেনে পাসপোর্ট অফিসে যেয়ে থাকেন।তাহলে আপনাকে অর্ধেক কাজ করে আবারো আপনার এই পাসপোর্ট করার জন্য কি কি লাগে সেই বিষয়টি জেনে আবার আপনার ব্যাক করে বাসায় এসে এই কাগজপত্রগুলো রেডি করে আবার আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে

দেখুন আপনি আপনার পাসপোর্ট তথ্য কেন যাচাই করবেন এবং পাসপোর্ট চেক কেন এতো জরুরি, তার কারণ হচ্ছে আপনি যখন আপনার নতুন পাসপোর্ট করার জন্য আঞ্চলিক অফিসে পাসপোর্ট এর সকল তথ্যাদি জমা দেবেন।

গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 

তখন আপনি চাইলে ঘরে বসেই আপনার পাসপোর্ট এর সকল তথ্য এবং পাসপোর্ট এর স্ট্যাটাস গুলো আপনি দেখতে পাবেন। কারণ কখনো কখনো পাসপোর্ট আসতে অনেক সময় লাগে আবার কখনও ২১ দিনের মধ্য আসে।বিস্থারিত এখানে দেখুন

ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র

বর্তমানে আপনি পাসপোর্ট করতে গেলেই ই-পাসপোর্টের এ-কথাটি আপনার সামনে চলে আসে তো ই-পাসপোর্ট করার জন্য যদি আপনার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানা না থাকে তাহলে আপনি আঞ্চলিক অফিসে গিয়ে আবার আপনাকে ফেরত আসতে হতে পারে।

এজন্যই পাসপোর্ট করার আগে অবশ্যইআপনার ই পাসপোর্ট করার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে কি কি প্রয়োজন এই পাসপোর্ট করতে সে বিষয়টি অবশ্যই আপনার জানতে হবে তাহলে আপনি উপকৃত হবেন।আসে।বিস্থারিত এখানে দেখুন

পাসপোর্ট নবায়ন করার নিয়ম

পাসপোর্ট নবায়ন আবেদন করার পূর্বে যদি পাসপোর্ট নবায়ন করার ধাপ গুলি সম্পর্কে আপনি জানেন, তাহলে আপনারই উপকারে আসবে। আমি নিচে পাসপোর্ট নবায়ন করার যে সকল ধাপ পূর্ণ করতে হয় সেই সকল বিষয় লিখে দিচ্ছি –

  • পাসপোর্ট নবায়ন আবেদন করার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন পড়ে থাকবে সেগুলো আগে থেকেই রেডি করে নেয়া। কি কি কাগজপত্র প্রয়োজন হবে নিচে আমি তা বিস্তারিত জানিয়ে দিব।
  • পাসপোর্ট নবায়ন ফরম পিডিএফ(pdf) এটি ফিলাপ করা।
  • পাসপোর্ট নবায়ন ফি কত টাকা? এই বিষয়ে আমি নিচে আলোচনা করছি সেটি আপনাকে অবশ্যই প্রদান করতে হবে অর্থাৎ পাসপোর্ট নবায়নের ফি টাকা জমা দিতে হবে।
  • আপনার পাসপোর্ট নবায়নের আবেদন ফরমটি পাসপোর্ট অফিসে জমা দেওয়া ও বায়োমেট্রিক এনরোলমেন্ট সম্পন্ন করা।
  • এরপরে সবকিছু ঠিক থাকলে পাসপোর্ট স্ট্যাটাস চেক করা এবং পাসপোর্ট সংগ্রহ করা।

বিস্থারিত এখানে দেখুন

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম