আলহামদুলিল্লাহ অর্থ কি? আলহামদুলিল্লাহ বলার ফজিলত সহ বিস্তারিত

আলহামদুলিল্লাহ অর্থ কি এবং এই আলহামদুলিল্লাহ বলার ফজিলত এই সম্পর্কে আমরা অনেকেই কমবেশি জানি।  কিন্তু আলহামদুলিল্লাহ  ব্যবহার এবং নিয়ম সম্পর্কে আমরা অনেকেই পুরোপুরিভাবে এখনো জানিনা তাই এই আলহামদুলিল্লাহ সম্পর্কৃত সকল আপনার অজানা বিষয় পরিপূর্ণভাবে হাদিস এবং কুরআন থেকে জানানোর চেষ্টা করব ইনশাল্লাহ।

ইনশাআল্লাহ বলার ফজিলত I ইনশাআল্লাহ অর্থ কি?

আমরা মুসলমান জাতি হিসাবে কিছু আরবী কিছু শব্দ আমরা সবসময় বলে থাকি। কিন্তু সেগুলির অর্থ পরিপূর্ণভাবে এবং তার ফজিলত সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তো এই শব্দগুলোর মধ্যে রয়েছে- “ইনশাল্লাহ “এই ইনশাআল্লাহ শব্দের অলরেডি অর্থ এবং ফজিলত সম্পর্কে আমরা ইতিপূর্বে আলোচনা করেছি। আজকে আলোচনা করবো “আলহামদুলিল্লাহ অর্থ কি” এবং আলহামদুলিল্লাহ বলার ফজিলত এবং “শুকুর আলহামদুলিল্লাহ অর্থ কি “থেকে শুরু করে আলহামদুলিল্লাহ রিলেটেড সকল অর্থের বর্ণনা আমরা আপনাদেরকে কোরআন এবং হাদিস থেকে দেওয়ার চেষ্টা করব।

আলহামদুলিল্লাহ অর্থ কি

আলহামদুলিল্লাহ অর্থ কি

আলহামদুলিল্লাহ এর বাংলা অর্থ হল-সকল প্রশংসা মহান আল্লাহর জন্য। আল্লাহর প্রশংসা করা আমাদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ আমরা যা করি তা আল্লাহর উপর নির্ভর করে। আর আল্লাহর প্রশংসা করলে আল্লাহ খুশি হন। সর্বাবস্থায় মহান আল্লাহর প্রশংসা করা উচিত। তাহলে তিনি আমাদের জীবনকে আরও সুন্দর করে তুলবেন ইনশাল্লাহ ।

বিতর নামাজ পড়ার নিয়ম

আলহামদুলিল্লাহ (আরবি: ٱلْحَمْدُ لِلَّٰهِ‎‎, al-Ḥamdu lillāh) একটি আরবি বাক্যাংশ যার অর্থ সমস্ত প্রশংসা মহান আল্লাহর, কখনও কখনও আল্লাহকে ধন্যবাদ হিসেবে অনুবাদ করা হয়।

 আলহামদুলিল্লাহ কখন বলবেন?

আলহামদুলিল্লাহ বলার জন্য নির্দিষ্ট কোন সময় বা নিয়ম নাই,তবে ননেক এ এই আলহামদুলিল্লাহ কখন কোন সময় কি অবস্থাতে বলতে হবে তা ভুল করে বসে এবং ভুল করার ফলে লাভের চাইতে ক্ষতি হয় বেশি,এজন্য আমি কোরআন ও হাদিস থেকে এই আলহামদুলিল্লাহ কখন বলবেন শয়ে বিষয়ে আমি আপনাকে কিছু উদাহারুন সরুপ নিচে দিয়ে দিলাম।

অন্য পোস্ট:তাহাজ্জুদ নামাজের ফজিলত ও গুরুত্ব

  • আপনি যদি কোন ভাল খবর শুনতে পান।
  • কোনো কাজে সফল হলে।
  • কেউ যদি জিজ্ঞেস করে, “কেমন আছো?”
  • সকালে ঘুম থেকে ওঠে.
  • কিছু খাওয়ার পর।
  • আপনার অর্থ সম্পদ বিদ্ধি পেলে।

মোট কথা আপনার যেকোনো সময় আপনার ভালো কিছু হলে বা শুনলে আপনি মন থেকে একবর হলেও আলহামদুলিল্লাহ বলুন।

শুকুর আলহামদুলিল্লাহ অর্থ

শুকুর শব্দটি আরবি শব্দ। মূলত এটি শুকর (شكر) বা শুকরিয়া শব্দ। এর অর্থ কৃতজ্ঞতা। আর আলহামদুলিল্লাহ মানে সকল প্রশংসা আল্লাহর জন্য। তাকে বলা হয় শুকুর আলহামদুলিল্লাহ। তবে শুধু আলহামদুলিল্লাহ বলাই ভালো ।

?? গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন ??

শুকুর আলহামদুলিল্লাহ মানে আল্লাহর শুকরিয়া আদায় করা। অনেকে শুকর আলহামদুলিল্লাহ বলে আল্লাহর শুকরিয়া আদায় করেন। আপনি আপনার কাজের জন্য যত বেশি আল্লাহর শুকরিয়া আদায় করবেন, আপনার কাজের সাথে তত বেশি কল্যাণ যুক্ত হবে যা আপনার জন্য কল্যাণকর।

আলহামদুলিল্লাহ আলা কুল্লি হাল অর্থ কি

আপনি যদি আপনার অপছন্দের কিছু দেখেন বা শুনতে পান তবে আপনাকে বলতে হবে ‘আলহামদুলিল্লাহি আলা কুল্লি হাল। অর্থঃ যে কোন পরিস্থিতিতে সকল প্রশংসা আল্লাহর জন্য।

আলহামদুলিল্লাহ এর জবাব

ইসলাম আমাদের কৃতজ্ঞতা প্রকাশের জন্য সুন্দর শব্দ ‘জাযাকাল্লাহ’ বলতে শিখিয়েছে। এর অর্থ হল আল্লাহ আপনাকে এর প্রতিদান দেবেন। কেউ যদি আলহামদুলিল্লাহ বলে তাহলে আপনি এর জবাবে ইয়ারহামকাল্লাহ বলুন।

আলহামদুলিল্লাহ বলার ফজিলত

সুখে-দুঃখে সব সময় আলহামদুলিল্লাহ বলতে হয়। আলহামদুলিল্লাহ বললে আল্লাহ আপনাকে ভালো রাখবেন। পরিস্থিতির আরও উন্নতি হবে। আপনি এটি আরও ভাল এবং ভাল হবে. আলহামদুলিল্লাহ না বললে পরিস্থিতি আরও খারাপ হবে।

সর্বদা কৃতজ্ঞ হও আল্লাহর। যখন আপনি শুকরিয়া আদায় করেন, আল্লাহ নিয়ামত বাড়িয়ে দেন।

আল্লাহ বলেনঃ

“আমি যদি নেয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করি তবে আমি নিয়ামত বাড়িয়ে দেব এবং যদি তোমরা অবিশ্বাস কর তবে আমি তোমাদের শাস্তি দেব।”

বিপদে পড়ার চেয়ে আল্লাহর কাছে আশ্রয় চাওয়া উত্তম,” বলেছেন শাইখ আল-ইসলাম ইবনে তাইমিয়া। কারণ অসুস্থ হলে আল্লাহকে স্মরণ করা বা আল্লাহর প্রশংসা করা নিষ্পাপ হওয়ার একটি বড় সুযোগ।

হজরত সামুরা ইবনে জুনদুব (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় চারটি শব্দ হলো: সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা-ইলাহা ইল্লাল্লাহ এবং আল্লাহু আকবার। আপনি আগে এবং পরে এই চারটি বাক্যের যেকোনো একটি বলতে পারেন। (বাক্য সাজানোর কোনো নিয়ম বা গুণ নেই)।

[সহীহ মুসলিম 3/175, নং 2138]

আবু হুরায়রা (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন: আমি সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা-ইলাহা ইল্লাল্লাহ এবং আল্লাহু আকবার বলতে এত বেশি পছন্দ করি যে এই শব্দগুলো আমার কাছে অধিক প্রিয়। পৃথিবীর হৃদয়ে সূর্যের নিচের কিছুর চেয়েও আমি।

[সহীহ মুসলিম 4/2072, নং 2695]

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: তাসবীহ (সুবহানাল্লাহ), তাহলীল (লা ইলাহা ইল্লাল্লাহ), তাহমীদ (আলহামদুলিল্লাহ) এর মাধ্যমে আপনি আল্লাহর তাসবীহ বর্ণনা করেন তা সিংহাসনের চারপাশে মৌমাছির গুঞ্জনের মত। আপনি কি পছন্দ করেন না যে এমন কেউ থাকা উচিত যে সর্বদা আল্লাহর জিকির করে?

[সুনানে ইবনে মাজাহ: 3609]

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা একশত বার ‘আল্লাহু আকবার’, একশ’বার ‘আলহামদুলিল্লাহ’ এবং একশ’বার ‘সুবহানাল্লাহ’ পাঠ কর। .

[সুনানে ইবনে মাজাহ: 3610]

আলহামদুলিল্লাহ হিল্লাজি

উচ্চারণ: আলহামদু লিল্লা হিল্লাজি আফানি মিম্মাবতালাকা বিহী, ওয়া ফাদ্দালানি আলা কাশিরিম মিম মান খালাকা তাফদিলা। বিপদের সময় আল্লাহ আমাদের হেফাজত করুন। বিপদে আপদে মানুষের কল্যাণে এগিয়ে এসে দোয়া করার তৌফিক দান করুন। আমীন।

আলহামদুলিল্লাহ আরবি

আলহামদুলিল্লাহ (আরবি: ٱلْحَمْدُ لِلَّٰهِ, al-duamdu lillāh) একটি আরবি শব্দগুচ্ছ যার অর্থ হল সমস্ত প্রশংসা সর্বশক্তিমান আল্লাহর জন্য, কখনও কখনও আল্লাহকে ধন্যবাদ হিসাবে অনুবাদ করা হয়। এই শব্দগুচ্ছকে তাহমিদ (আরবি: تَحْمِيد “প্রশংসা”) বা হামদালাহ (আরবি: حَمْدَلَة) বলা হয়।

পরিশেষে একটা কথাই বলবো ইসলামের দৃষ্টিকোণ থেকে আলহামদুলিল্লাহ বলার ফজিলত এবং গুরুত্ব অনেক তাই আমরা অবশ্যই আমাদের প্রতিটি কাজের শুকরিয়া শোরুম আলহামদুলিল্লাহ বলার অভ্যাস আজ থেকেই শুরু করে দিন আর ইতিপূর্বে যদি আপনার এই অভ্যাস থাকে আলহামদুলিল্লাহ বলার তাহলে পোষ্টের কমেন্ট সে আমাদের জানিয়ে দিন।

আমাদের ওয়েবসাইট থেকে সর্বপ্রথম টেকনোলজি এবং তথ্য ও ইসলাম বিষয়ক যেকোন তথ্য সবার আগে পেতে মেইল সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪২৮ other subscribers

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ এই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুন এই লিংকে

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম

Leave a Reply

Your email address will not be published.