আত্মীয়তার সম্পর্কে রাসূলের হাদীস – আব্দুর রহমান আল হাসান

আত্মীয়তার সম্পর্কে রাসূলের হাদীস – আঠারো শ শতকে শিল্প বিল্পবের আগে মানুষ দলবদ্ধ হয়ে বসবাস করতো। সেখানে দাদা-নানা, মামা-চাচা, ফুফা-খালাসহ সকলেই একত্রে থাকতো। কিন্তু শিল্পবিপ্লবের পর কর্মের তাগিদে মানুষ বড় বড় কারখানা বা বাজারকে কেন্দ্র করে বসবাস করা শুরু করলো। যেহেতু পরিবারের সকলে নির্দিষ্ট কোনো একটা কাজে দক্ষ ছিল না, একেকজন একেকটা কাজ করতো। তাই সকলে নিজ নিজ সামর্থ অনুযায়ী কর্মক্ষেত্রে যোগদান করলো।

আত্মীয়তার বন্ধন 1

এর ফলে সবচেয়ে বড় যেই ক্ষতিটা হলো সেটা আত্মীয়তার সম্পর্ক বিষয়ক। দেখা গেল, আমাদের আত্মীয়-স্বজন থেকেও আমাদের নিকট টাকা বড়। তাই মুদ্রা হয়ে গেল আমাদের খুশীর কারণ। আমরা এক এক করে আত্মীয়দের দূরে সরিয়ে দিতে লাগলাম। কিন্তু একটিবারও হয়তো আমাদের ভেবে দেখি নি, আমাদের গুনাহ হচ্ছে নাকি?

আবদুর রহমান ইবনে আওফ রা: রাসূলুল্লাহ সা:-কে বলতে শুনেছেন, মহামহিম আল্লাহ বলেন, ‘আমার নাম রহমান, দয়াময়। আমি জরায়ু, আত্মীয় সম্পর্ক কে সৃষ্টি করেছি এবং আমার নাম থেকে তার নাম নির্গত করেছি। সুতরাং যে তাকে যুক্ত রাখবে আমিও তাকে আমার সাথে যুক্ত রাখব এবং যে তাকে ছিন্ন করবে আমিও তাকে আমার থেকে ছিন্ন করব।’ ইমাম বুখারি-৫৩

উক্ত হাদীসে মানব জাতিকে সতর্ক করে দেয়া হচ্ছে। যদি তুমি তোমার আত্মীয়দের সাথে সম্পর্ক রাখো তাহলে আল্লাহও তোমার সাথে থাকবেন এবং তোমাকে সাহায্য করবেন। আর যদি তুমি আত্মীয়দের সাথে সম্পর্ক না রাখো তাহলে আল্লাহ পরকালে তোমাকে কঠিন আযাবের মুখোমুখি করবেন।

হযরত আবু মুসা রা. হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, তিন ব্যক্তি জান্নাতে যাবে না। ১. যে মদপান করে। ২. যে আত্মীয়দের সাথে সম্পর্ক রাখে না। ৩. যে যাদুটোনাকে বিশ্বাস করে।

এই হাদীসটিতেও আল্লাহ আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারীদের বিরুদ্ধে অভিসম্পাত করেছেন। তাদেরকে সতর্ক করে দিয়েছেন।

অপর একটি হাদীসে আছে, আবু বাকরাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

«مَا مِنْ ذَنْبٍ أَجْدَرُ أَنْ يُّعَجِّلَ اللهُ لِصَاحِبِهِ الْعُقُوْبَةَ فِيْ الدُّنْيَا مَعَ مَا يَدَّخِرُ لَهُ فِيْ الْآخِرَةِ مِنَ الْبَغْيِ وَقَطِيْعَةِ الرَّحِمِ»

 

“দু’টি গুনাহ্ ছাড়া এমন কোনো গুনাহ্ নেই যে গুনাহ্‌গারের শাস্তি আল্লাহ তা‘আলা দুনিয়াতেই দিবেন এবং তা দেওয়াই উচিৎ; উপরন্তু তার জন্য আখিরাতের শাস্তি তো আছেই। গুনাহ্ দু’টি হচ্ছে, অত্যাচার ও আত্মীয়তার বন্ধন ছিন্নকারী”

আল্লাহ তা’আলা কুরআনে বলেন,

﴿فَهَلۡ عَسَيۡتُمۡ إِن تَوَلَّيۡتُمۡ أَن تُفۡسِدُواْ فِي ٱلۡأَرۡضِ وَتُقَطِّعُوٓاْ أَرۡحَامَكُمۡ ٢٢ أُوْلَٰٓئِكَ ٱلَّذِينَ لَعَنَهُمُ ٱللَّهُ فَأَصَمَّهُمۡ وَأَعۡمَىٰٓ أَبۡصَٰرَهُمۡ ٢٣﴾ [محمد: ٢٢، ٢٣]

“ক্ষমতায় অধিষ্ঠিত হতে পারলে সম্ভবত তোমরা পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করবে এবং আত্মীয়তার বন্ধন ছিন্ন করবে। আল্লাহ তা‘আলা এদেরকেই করেন অভিশপ্ত, বধির ও দৃষ্টিশক্তিহীন”। [সূরা মুহাম্মাদ, আয়াত: ২২-২৩]

আবু যর থেকে বর্ণিত তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

«انَّكُمْ سَتَفْتَحُوْنَ مِصْرَ، وَهِيَ أَرْضٌ يُسَمَّى فِيْهَا الْقِيْرَاطُ، فَإِذَا فَتَحْتُمُوْهَا فَأَحْسِنُوْا إِلَى أَهْلِهَا، فَإِنَّ لَهُمْ ذِمَّةً وَرَحِمًا أَوْ قَالَ: ذِمَّةً وَصِهْرًا»

“তোমরা অচিরেই মিশর বিজয় করবে। যেখানে কীরাতের (দিরহাম ও দীনারের অংশ বিশেষ) প্রচলন রয়েছে। যখন তোমরা তা বিজয় করবে তখন সে এলাকার অধিবাসীদের প্রতি দয়া করবে। কারণ, তাদের সাথে নিরাপত্তা চুক্তি ও আমার আত্মীয়তার সম্পর্ক রয়েছে। (ইসমাঈল ‘আলাইহিস সালামের মা হাজেরা ‘আলাইহাস সালাম সেখানকার) অথবা হয়তো বা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন। কারণ, তাদের সাথে নিরাপত্তা চুক্তি ও আমার শ্বশুর পক্ষীয় আত্মীয়তার সম্পর্ক রয়েছে। (রাসূলের স্ত্রী মারিয়া রাদিয়াল্লাহু আনহা সেখানকার)”

SS IT BARI– ভালোবাসার টেক ব্লগের যেকোন ধরনের তথ্য প্রযুক্তি সম্পর্কিত আপডেট পেতে আমাদের মেইল টি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join ৪৯১ other subscribers

এছাড়াও আমাদের প্রতিদিন আপডেট পেতে আমাদের নিচের দেয়া এই লিংক এ যুক্ত থাকুন।

SS IT BARI- ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যে কোনো প্রশ্ন করুনঃএখানে ক্লিক করুন

SS IT BARI- ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃএই পেজ ভিজিট করুন
SS IT BARI- ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এএখানে ক্লিক করুনএবং দারুণ সব ভিডিও দেখুন।
গুগল নিউজে SS IT BARI সাইট ফলো করতেএখানে ক্লিক করুনতারপর ফলো করুন।
SS IT BARI-সাইটে বিজ্ঞাপন দিতে চাইলে যোগাযোগ করুনএই লিংকে

স্বাস্থ্যকর খাবার সম্পর্কিত ইংলিশে সকল সঠিক তথ্য জানতে আমাদের SS IT BARI- ভালোবাসার টেক ব্লকের আরেকটি সংস্করণ, US IT BARI- All About Healthy Foods ওয়েব সাইট টি ভিজিট করতে পারেন।
বিস্তারিত জানতে ভিজিট করুন –www.usitbari.com

 

SANAUL BARI

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো:সানাউল বারী।পেশায় আমি একজন চাকুরীজীবী এবং এই ওয়েবসাইটের এডমিন। চাকুরীর পাশাপাশি গত ১৪ বছর থেকে এখন পর্যন্ত নিজের ওয়েবসাইটে লেখালেখি করছি এবং নিজের ইউটিউব এবং ফেসবুকে কনটেন্ট তৈরি করি।
বিশেষ দ্রষ্টব্য -লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *