অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম 2023

অনলাইন পাসপোর্ট আবেদন-আজকে আপনাদেরকে জানাবো কিভাবে আপনি ঘরে বসেই অনলাইন পাসপোর্ট আবেদন করবেন। এজন্য আপনাকে অবশ্যই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত দেখতে হবে এবং আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে যে নিয়মগুলি আপনাদেরকে বলে দিব ঠিক সেই নিয়মে আপনি অনলাইন পাসপোর্ট আবেদন করবেন তাহলে খুব দ্রুত আপনার পাসপোর্টের আপনার কাছে পেয়ে যাবেন।

এছাড়াও আজকের পোস্টে আপনি পাসপোর্ট ই-পাসপোর্ট সম্পর্কিত সকল খুঁটিনাটি বিষয় থেকে শুরু করে পাসপোর্ট নিয়ম খরচ এগুলো সব কিছু জানতে পারবেন।

অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম

আপনি নিজে দালাল ছাড়া পাসপোর্ট করার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। যদি আপনার একটি ফোন বা কম্পিউটার থাকে। এখানে আমি অনলাইনে পাসপোর্ট ফরম পূরণ কিভাবে করবেন এবং প্রয়োজনীয় সকল তথ্য আপনাদেরকে জানাবো আশা করি আপনারা সব প্রশ্নের উত্তরেই পাসপোর্ট আবেদন করার সম্পর্কিত সকল কিছু জেনে যাবেন।

ই পাসপোর্ট ফি কত 2022

আমাদের মধ্যে অনেকেই পাসপোর্ট করার জন্য কত টাকা ফি প্রদান করতে হয়। এটি না জানার কারণে অনেক ক্ষেত্রে অনেক দালাল চক্রের হাতে পড়ে আমরা বিভিন্ন রকম ভাবে অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়ে থাকি।

এখন চলুন জেনে নিই পাসপোর্ট করতে কত টাকা লাগে। তো পাসপোর্ট করতে আসলে কত টাকা লাগে এটি নির্ভর করে পাসপোর্ট এর মেয়াদ এবং পাসপোর্ট এর পৃঠার উপরে এবং পাসপোর্ট এর ডেলিভারির উপরে তো চলুন  বিস্তারিত দেখে নিন

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

আপনারা অনেকেই জানেন না। ই পাসপোর্ট বা পাসপোর্ট পাওয়ার জন্য তিনটি ধরনের তিন রকমের ডেলিভারি দিয়ে থাকে পাসপোর্ট বা আঞ্চলিক অফিস।

১.অতি জরুরি পাসপোর্ট ডেলিভারি যেটাকে সুপার এক্সপ্রেস বলা হয়।

২.জরুরী পাসপোর্ট ডেলিভারি যেটাকে এক্সপ্রেস বলা হয়।

৩.সাধারণ বা নিয়মিত এটাকে রেগুলার ডেলিভারি বলা হয়।

উপরের এই তিন ধরনের উপরে বেসিস করেই পাসপোর্ট ডেলিভারি করা হয়ে থাকে। এখন জানুন এই তিন ধরনের কখন কোন ধরনের জন্য পাসপোর্ট আপনি কত দিনে পাবেন সে বিষয়ে।দেখে নিন

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

পাসপোর্ট করতে যাওয়ার আগে পাসপোর্ট অফিসে, আপনার পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়ে থাকে। এই সকল বিষয় যদি আপনি না জেনে পাসপোর্ট অফিসে যেয়ে থাকেন।তাহলে আপনাকে অর্ধেক কাজ করে আবারো আপনার এই পাসপোর্ট করার জন্য কি কি লাগে সেই বিষয়টি জেনে আবার আপনার ব্যাক করে বাসায় এসে এই কাগজপত্রগুলো রেডি করে আবার আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে।বিস্থারিত এখানে দেখুন

অনলাইন পাসপোর্ট আবেদন করার নিয়ম

অনলাইনে ই-পাসপোর্ট আবেদন করার জন্য প্রথমে ভিজিট করুন-www.epassport.gov.bd  এবং আপনার জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন তথ্য অনুসারে অনলাইনে আবেদনপত্র পূরণ করুন।

আবেদনে ব্যক্তিগত তথ্য ঠিকানা ও পিতা-মাতার তথ্য সঠিক ভাবে লিখতে হবে। আবেদনের ক্ষেত্রে কোনো কাগজপত্র অর্থাৎ অনলাইনে আবেদনের ক্ষেত্রে কোন ধরনের কোনো কাগজপত্র সত্যায়ন করার প্রয়োজন হবে না এবং e-passport ফর্ম এ কোন ছবি সংযোজন এবং তা সত্যায়নের প্রয়োজন হবে না।

আবারও বলছি আপনি ই পাসপোর্ট করার জন্য অবশ্যই আপনার অনলাইনে যে পাসপোর্টের আবেদন করবেন এই আবেদনপত্রে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র অথবা অনলাইন জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী নাম পিতা মাতার নাম অন্যান্য তথ্য করতে হবে।

অনলাইন পাসপোর্ট আবেদন ফরম পূরণের ক্ষেত্রে অবশ্যই নির্দেশাবলী অনুসরণ করতে হবে যদি কোন প্রকার ভুল করে থাকেন তার জন্য আপনাকে পরে অনেক ভোগান্তি এবং অনেক কিছুর প্রয়োজন পড়বে।

এজন্য আপনি পাসপোর্ট করার জন্য বা অনলাইনে পাসপোর্ট আবেদন করার পূর্বে সবকিছু একদম সঠিক ভাবে পূরণ করুন।

অনলাইন পাসপোর্ট আবেদন করার পূর্বে অবশ্যই ই-পাসপোর্ট আবেদন এর নিয়ম কানুন জেনে নিন কিভাবে আপনি নিজেই আবেদন করবেন তা ধাপে ধাপে নিচে দেখানো হলো।

ই পাসপোর্ট অনলাইন আবেদন ফরম পূরণ করার নিয়ম

  • অনলাইন পাসপোর্ট আবেদন করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার অথবা মোবাইল থেকে ভিজিট করুন–  www.epassport.gov.bd   এরপরে অ্যাপ্লাই অনলাইন( apply online) মেনুতে ক্লিক করুন।
  • এরপরে আপনার যদি এই ওয়েবসাইটে কোন অ্যাকাউন্ট তৈরি করা না থাকে তাহলে আপনি আপনার জিমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট ভেরিফিকেশন করে নিবেন।
  • ইমেইল ভেরিফিকেশন হয়ে গেলে। আপনার ব্যক্তিগত তথ্য পরবর্তী পাসপোর্ট তথ্য, ঠিকানা, পিতা-মাতার তথ্য ও জরুরী যোগাযোগের ঠিকানা পূরণ করুন। সবশেষে পাসপোর্ট এর ধরন, ডেলিভারি ধরন, সিলেক্ট করে। আবেদন সম্পন্ন করুন এবং প্রিন্ট কপি নিয়ে নিন।
  • অনলাইন পাসপোর্ট আবেদন ফরম পূরণ হয়ে গেলে। প্রথমে আপনার জেনে নিতে হবে আপনার জেলায় ই পাসপোর্ট সেবা প্রদান হচ্ছে কিনা। এখানে দেখে নিতে পারবেন। আপনার জেলায় পাসপোর্ট সুবিধা রয়েছে কিনা। আঞ্চলিক পাসপোর্ট অফিস সমূহ

আঞ্চলিক অফিস ও থানা নির্বাচন-অনলাইনে এপ্লিকেশন এই অপশনটির উপরে আপনি ক্লিক করলে নিচের মত পেজ আসবে এখানে আপনার জেলা ও পুলিশ থানার নাম সিলেক্ট করুন।

অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম

  • এরপরে আপনাকে ইমেইল ভেরিফিকেশন করতে বলা হবে এখানে আপনি আপনার একটিভ একটি ইমেইল বসিয়ে পাসওয়ার্ড যেটির ইমেইলের আপনি জানেন সেই ইমেইলটি দিয়ে আপনি ভেরিফাই করতে পারবেন।
  • ইমেইল আপনি লেখার পরে অটোমেটিক্যালি ভেরিফিকেশনের জন্য কন্টিনুয়ে বাটনে ক্লিক করলে আপনার মেইলে একটি ভেরিফিকেশন কোড চলে যাবে নিচের ছবির মত।অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম
  • এরপরে সেই ইমেইলে একটি ভেরিফিকেশন লিনক চলে যাবে এবং সেই ভেরিফিকেশন লিংকে ক্লিক করে আপনি ইমেইল টি ভেরিফাই করে ফেলতে পারবেন।
  • এরপরে তৃতীয় ধাপে আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য পূরণ করতে হবে। সেই রকম একটি নিচের দেওয়া এবং সব চলে আসবে। এই ফর্মে আপনি তাদের ইনফরমেশন অনুযায়ী আপনি আপনার সঠিক ইনফরমেশন দিয়ে দিবেন।অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম
  • সবকিছু সঠিক ভাবে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে সর্বশেষে save and  continue-তে ক্লিক করবেন।

অনলাইন পাসপোর্ট আবেদন করার জন্য জাতীয় পরিচয় পত্র না জন্ম নিবন্ধন কোনটি প্রয়োজন?

  • আপনার বয়স 18 বছরের কম হয়ে থাকে এবং জাতীয় পরিচয় পত্র না থাকলে আপনি অনলাইন বা ডিজিটাল জন্ম নিবন্ধন দিয়ে অনলাইন পাসপোর্ট আবেদন করতে পারবেন।
  • আবেদনকারীর বয়স যদি 18 থেকে 20 বছরের মধ্যে হয় আপনি জাতীয় পরিচয় পত্র বা আবেদনকারী তার জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন আবেদন করতে পারবে।
  • আর অনলাইন পাসপোর্ট আবেদনকারীর বয়স যদি 20 বছরের বেশি হয় তাহলে অবশ্যই জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিতে হবে আপনার জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ড না পেলে জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।
  • এই ৪ নাম্বার ধাপে, আপনি দেখুন আপনার যদি পূর্বে কোন পাসপোর্ট থেকে থাকে তাহলে আপনি অবশ্যই  yes আর যদি না থেকে থাকে তাহলে no  চাপবেন।
  • এর পরে আপনি আপনার পার্মানেন্ট এবং প্রেজেন্ট অ্যাড্রেস সঠিকভাবে লিখুন। যদি বর্তমান ও স্থায়ী ঠিকানা একই হয়। তাহলে নিচের বক্স এর মত এখানে টিক দিয়ে দিবেন।
  • এরপরে আবেদনকারী তার পিতা মাতার নাম এবং তাদের জাতীয় পরিচয় পত্র অনুসরণ করে বা  স্বামী বা স্ত্রীর নাম জাতীয় পরিচয় পত্র অনুসরণ করে লিখবে।
  • এখন আপনি জরুরি প্রয়োজনে যাতে পাসপোর্ট আঞ্চলিক অফিস গুলো আপনার সঙ্গে যোগাযোগ করতে পারে সেজন্য আপনার পরিবারের বাবা ভাই বোন বা অন্য কারো নাম ঠিকানা এবং মোবাইল নাম্বার প্রদান করুন।
  • এর পরে আপনি আপনার পাসপোর্ট এর ধরন, পাতা ও ডেলিভারি, সাধারণ বা জরুরী বাছাই করুন।
  • সবশেষে আপনার উপরের তথ্যগুলো পুনরায় আবারও আপনি সুন্দর ভাবে আপনার ভোটার আইডি কার্ডের সঙ্গে মিলিয়ে সবকিছু চেক দিয়ে আপনি সাবমিট বাটনে ক্লিক করুন।

উপরের দেওয়া সকল তথ্য গুলি যদি সঠিক হয়ে থাকে এবং আপনার আবেদনটি সঠিকভাবে সাবমিট হয়ে থাকে তাহলে আপনি আপনার আবেদন এর পিন কঁপি 2 পৃষ্ঠা পাবেন। অ্যাপ্লিকেশন সামারি এবং অনলাইন রেজিস্ট্রেশন ফরম। এগুলো আপনি প্রিন্ট করে নিতে পারবেন বা পিডিএফ ফাইল হিসেবে আপনার কম্পিউটারে সেভ করতে পারবেন।

  • আবেদনপত্র প্রিন্ট বা ডাউনলোড করা হয়ে গেলে আপনি ঘরে বসেই চাইলেই পাসপোর্ট এর টাকা অনলাইনের মাধ্যমে জমা দিয়ে দিতে পারবেন।

পাসপোর্ট সংশোধন 2022

পাসপোর্ট এর মধ্যে বিশেষ করে পিতা মাতার নাম এবং পিতা-মাতার নামের বানান ভুল হয়ে থাকে এবং জন্মতারিখ এবং জন্ম তারিখ এর সঙ্গে যে সাল রয়েছে সেই সালের বিভিন্ন রকম ভুল হয়ে থাকে।

অর্থাৎ পাসপোর্ট সম্পর্কিত যে কোন ভুলের সংশোধন করার জন্য  এই নিয়মগুলো আপনাকে অনুসরণ করতে হবে

পাসপোর্ট চেক করার নিয়ম

ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য আপনার দুটি জিনিস প্রয়োজন পড়বে। একটি হচ্ছে পাসপোর্ট আবেদন করার সময় আপনাকে যখন পাসপোর্ট এর একটি স্লিপ নাম্বার দিয়েছে, সেই স্লিপ নাম্বার এবং আপনার জন্ম তারিখ।

এই দুটি জিনিস আপনার কাছে থাকলে আপনি ঘরে বসে নিশ্চিন্তে আপনার পাসপোর্ট বর্তমান কি অবস্থায় রয়েছে কতদিন পর আপনি হাতে পাবেন এই সকল বিষয় ভাই স্ট্যাটাস আপনি দেখতে পাবেন।এই লিংক

আপনার জন্য-

পাসপোর্ট দিয়ে ভ্যাকসিন নিবন্ধন করার সঠিক নিয়ম

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২

pp

SS IT BARI-ভালোবাসার টেক ব্লগ টিম